সংগঠক আর খেলোয়াড়দের পদচারনায় মুখোর যশোরের ক্রীড়াঙ্গণ

0
452

ডি এইচ দিলসান : দিন যাচ্ছে আর যশোরে খেলাধুলার মান নিম্নমুখি থেকে উন্নতির দিকে হচ্ছে । সাাথে সাথে যশোর শামস-উল-হুদা স্টেডিয়ামের ক্রিকেট মাঠঠিও করা হয়েছে আন্তর্জাতিক মনের। উন্নয়ন করা হয়েছে অবকাঠামরও। যদিও এখন গোটা যশোর জেলাতে নেই একজন মানসম্মত তারকা খেলোয়াড়। অথচ স্বাধীনতার আগ থেকেই যশোরের ক্রীড়াঙ্গন ছিল গৌরবময়। দেশ স্বাধীনের পরও সেই ধারা অব্যাহত ছিল নব্বইয়ের দশক পর্যন্ত। জাতীয় ও বয়সভিত্তিক খেলায যশোরের খেলোয়াড়রা খেলেছেন সুনামের সঙ্গে। বর্তমানে জাতীয় মহিলা ফুটবল, মহিলা হ্যান্ডবল ও বয়সভিত্তিক নির্দিষ্ট কিছু ইভেন্ট ছাড়া যশোরের খেলোয়াড়দের আগের সেই অবস্থান নেই। এ অবস্থা থেকে উত্তরনের জন্য আদা জল খেয়ে মাঠে নেমেছেন বর্তমান জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক ইয়াকুব কবীর। আর তার সাথে সার্বক্ষনিক নিরলস কাজ করে চলেছেন যুগ্ম সাধারন সম্পাদক এ বি এম আক্তারুজ্জামান, রায়হান সিদ্দিকী, ক্রীকেট সম্পাদক সোহেল মাছুদ হাসান টিটো সহ আরো অনেকে। যশোরের ক্রীড়াঙ্গন সারাবছরই খেলোয়াড়দের পদচারনায় মুখোর থাকে। কিক্রেট, হ্যান্ডবল, বাস্কেটবল, বক্সিং, ব্যাডমিন্টনসহ প্রায় সকল পরিষদ গুলো নিয়োমিত খেলা পরিচালনা করছে।
এছাড়া এবারও জাতীয় ক্রিকেট প্রতিযোগিতায় যশোর জেলা দল রানার্স আপ এবং এর আগের বছর চ্যাম্পিয়ন হওয়ার গেীরব অর্জন করে।
নিয়োমিত মাঠে খেলা থাকায় এবার ‘বাংলাদেশ যুব গেমস-২০১৮’ এর চুড়ান্ত পর্বের প্রতিযোগিতায় যশোর জেলার মহিলা হ্যান্ডবল টিম এবং জেলা তরুন এবং তরুনী বক্সিং টিম খুলনা বিভাগীয় চ্যাম্পিয়ন হয়ে সরাসরি চুড়ান্ত পর্বে অংশ নিচ্ছে। এ ছাড়া ব্যাডমিন্টন, সাতার, আর্চারী এবং এ্যাথলেটে অংশ নিচ্ছে যশোরের খেলোয়াড়েরা।
বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের আয়োজনে লেজার যশোর মাধ্যমে বাংলাদেশ যুব গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনের করা হবে বলে জানা গেছে।
মহিলা হ্যান্ডিবলে খুলনা বিভাগের হয়ে লড়াই করবেন যশোর জেলা টিমের নাজমিন, আমেনা, সুমাইয়া আক্তার শিমু, অনিন্দতা সাহা, ফারজানা আক্তার সুমি, তাহমিনা খাতুন, খাদিজা, জেসমিন আক্তার, শান্তা খাতুন, আশা আক্তার, পান্না আক্তার বর্ষা, মিম খাতুন, আয়েশা ছিদ্দিকা এবং তানজিলা খাতুন খুশি।

যদিও যশোরের অনেক পরে খেলাধুলা চর্চা শুরু করে অভূতপূর্ব সাফল্য পেয়েছে সাতক্ষীরা, মাগুরা, ঝিনাইদহ, নড়াইল, মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়াসহ অনেক জেলা। সেই তুলনায় যশোরের ক্রীড়াঙ্গন পিছিয়েছে। সাবেক খেলোয়াড়দের সঙ্গে কথা বলে জানা গেছে, এই অবস্থা একদিনে হয়নি। দীর্ঘদিনের অব্যবস্থাপনা, অনিয়ম, পর্যাপ্ত পর্যাপ্ত প্রশিক্ষনের ঘাটতি, দায়সারা গোছের ঘরোয়া লীগ পরিচালনা, ক্রীড়া সংগঠকদের মধ্যে মতানৈক্য, বিচক্ষণতার অভাবের কারণে যশোরের ক্রীড়াঙ্গনের মান নিম্মমুখী।
জাতীয় ফুটবল দলে দেশের প্রতিনিধিত্ব করেছেন যশোরের আবদুল হাকিম, কাওসার আলী, রকিবুল ইসলাম, মাসুদুর রহমান টনি, মাসুক মোহাম্মদ সাথীসহ অনেকে।
ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছে হাসানুজ্জামান ঝড়–, তুষার ইমরান, জামাল বাবু, সৈয়দ রাসেল।
হকিতে প্রতিনিদিত্ব করতেন আশিকউজ্জামান, কাওসার আলী, অ্যাথলেটিকসে মুজিবুর রহমান মল্লিক, আসমা ইয়াসমিন, সুনিতা গোস্বামী, সাথী পারভীন, সাঁতারে রেশমা, পল্লবী, ইতি, নজরুল।
ভলিবলে প্রতিনিধিত্ব করতেন রাহুল ও অজয়। কাবাডিতে জুলফিকর, আজগর, টাইগার খোকন, টেবিল টেনিসে তাপস, রিনু, বিনু, বাপ্পী, রতœা, সীমাসহ আরও অনেক খেলোয়াড়। কিন্তু এখন তাদের মত কাউকেতো নই হাতে গোনা ২-১ জন আছে যারাও গুনতের বাইরে ধরা হয়।
যশোর জেলার সাবেক কৃতি খেলোয়ড় সদ্য বিদায়ী বিকেএসপির চিপ কোর্স কাউসার আলী বলেন খেলোয়াড় তৈরির জন্য নিয়মিত প্রসেসটা এখন আর নেই। তিনি বলেন যাদের কারনে আজ ২ বছর জেলা তেকে খেলাধুলা উঠে গেছে তার যশোরের ক্রীড়াঙ্গনের কাছ থেকে ১০ বছর নিয়ে নিয়েছে। এ ২ বছরের ক্ষত শোকাতে ১০ বছর লেগে যাবে বলে তিনি জানান। তিনি বলেন আগের সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে হলে ডিএসএর সাথে ক্লাব এবং স্পোন্সারদেও এগিয়ে আসতে হবে, তাইলে আবার যশোরের ক্রড়িাঙ্গনে আশার আলো জলবে।
সাবেক জাতীয় ফটবলার মাসুক মোহাম্মদ সাথী বলেন, বর্তমানে তরুণরা স্বতঃস্ফূর্তভাবে ফুটবলে আসে না। এছাড়া আগের মতো খেলার মাঠ এবং ফুটবলের চর্চা নেই। দীর্ঘদিন ধরে জেলা লীগ ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয় না। হলেও দায়সারাভাবে। তিনি যশোরের ফুটবলের হারানো গৌরব ফিরিয়ে আনার জন্য সবকিছুর আগে নিয়মিত লীগ আয়োজনের কথা বলেন। নিয়মিত খেলা হলে খেলোয়াড় বেরিয়ে আসবে বলে তিনি জানান।
জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারন সম্পাদক এ বি এম আক্তারুজ্জামান বলেন এখনকার ছেলেরা আর আগের মত মাঠে আসে না। কম্পিউটার আর আদুনিক জগত নিযেই তাদের বসবাস। তিনি আরো বলেন আমাদের দ্বায়িত্ব নতুন প্রজন্মকে মাঠ মুখি করা, কিন্তু আমরা সবাই নিজেকে নিয়ে ব্যস্ত, নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য ক্রীড়াঙ্গন দখলে রাখার জন্য সবাই ব্যস্ত। তাছাড়া দীর্ঘ দিনের সব অব্যবস্থাপনা আবার ঢেলে সাজাতে একটু সময়ের প্রয়োজন। তিনি আশ্বাস দিয়ে বলেন আবারও যশোরের সেই ঐতিহ্য ফিরে আসবে।
তিনি বলেন যশোরের মাঠে খুব দ্রুতোই আমরা আবু নাসের ফুটবল গোল্ডকাপের আয়োজন করতে যাচ্ছি।
এ ব্যাপারে জেলা ক্রড়িা সংস্থার সাধারন সম্পাদক ইযাকুব কবীর বলেন আমরা সবার সহযোগিতা চাই, ইতমধ্যে আমরা নিজেদের উদ্যোগে মাঠে আবার খেলাধুলা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি। এ ধারা অব্যহত রাখার কথাও বলেন কিনি। আর তার জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
তিনি বলেন, আমরা প্রথম বিভাগ, প্রাইম ডিভিশন, দ্বিতীয় বিভাগ ক্রিকেট শেষ করে স্কুল ক্রিকেটও সফল ভাবে পরিচালনা করছি, তিনি আরো বলেন, সাম্প্রতি আমরা জেলা ব্যাডমিন্টন, হ্যান্ডবল, বাস্কেটবলসহ প্রায় সব ধরনের খেলা পরিচালনা করে আসছি।
তিনি আরো বলেন, আমি দায়িত্ব নেবার পরে যশোরর ক্রীকেট মাঠ আন্তর্জাতিক মানের করা হয়েছে। করা হয়েছে সুউচ্চ গ্যালারি। খুব শিঘ্রই মাঠে মাটি তুলে উচু করা হবে বলেনও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here