সংবাদ প্রকাশের জের – এমএম কলেজে অতিরিক্ত অর্থ আদায়ের প্রতিবাদে মাস্টার্স ভর্তি বয়কট শিক্ষার্থীদের

0
789

নিজস্ব প্রতিবেদক : পহেলা এপ্রিল wwww.magpienews24.com দৈনিক কল্যানে এবং দৈনিক নওয়াপাড়া পত্রিকায় “এম এম কলেজে মাস্টার্স ভর্তিতে খাত বর্হিভুত আয় ১ কোটি ৩৪ লাখ টাকা ॥ কর্মচারী কল্যান সমিতির নামেও আদায় করা হচ্ছে প্রায় ১১ লাখ টাকা” এই শিরোনামে নিউজ প্রকাশের পর চলতি মাস্টার্স ভর্তিতে জাতীয় বিশ্ববিধ্যালয় নির্ধারিত অর্থের কয়েক গুন বেশি নেওয়ার প্রতিবাদে যশোর সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ের (এমএম কলেজ) শিক্ষার্থীরা ভর্তি কার্যক্রম বয়কট করেছেন। সোমবার সকালে কার্যক্রম শুরুর পর পরই ভুক্তভোগী শিক্ষার্থীরা বিক্ষোভ করে নিজেরা ভর্তি হওয়া থেকে বিরত থাকেন।

চলতি মাস্টার্স ভর্তির মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত দেড় কোটি টাকা হাতিয়ে নিচ্ছে যশোর সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ে (এমএম কলেজ) কর্তৃপক্ষ। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ভর্তি কার্যক্রমে শিক্ষার্থী প্রতি বিভিন্ন খাতে ৮৩০ টাকা নির্ধারণ করে বিজ্ঞপ্তি দিলেও তা মানা হচ্ছে না এ কলেজে। কলেজটির নোর্টিশ বোর্ডে ভর্তি জন্য চার হাজার ৫৩০ টাকার জমা দিতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। যার মধ্যে এক হাজার ২০০ টাকা বিভাগীয় খাত হিসেবে দেখানো হলেও বাকি তিন হাজার ৩৩০ টাকার কোন খাত দেখানো হয়নি। তবে কলেজটির একাধিক শিক্ষক বলছেন, ‘শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা এই অতিরিক্ত টাকা কোথায় যায় বা কোন খাতে ব্যয় হয় তা আমরা জানি না।’ অতিরিক্ত অর্থ আদায়ের প্রতিবাদে মাস্টার্স ভর্তি বয়কট করেছে শিক্ষার্থীরা

অতিরিক্ত অর্থ আদায় করায় সোমবার সাধারণ শিক্ষার্থীরা ভর্তি কার্যক্রমে অংশ নেননি। তারা ভর্তি কার্যক্রম থেকে বিরত থাকেন।

এদিকে, মাস্টার্স ভর্তিতে খাত বর্হিভূতভাবে এমন মাত্রাতিরিক্ত অর্থ আদায় করার কারণে অনেক সাধারণ শিক্ষার্থী ভর্তির টাকা জোগাড় করতে যেয়ে হিমশিম খাচ্ছেন। অনেকের পরিবার এনজিও থেকে ঋণ নিয়ে অর্থ সংগ্রহ করছেন। অনেকে আবার টাকা জোগাড় করতে না পেরে ভর্তি হতেই পারছেন না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সূত্রে জানা যায়, ১ এপ্রিল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অধীভূক্ত দেশের সব বিশ্ববিদ্যালয় কলেজে মাস্টার্সে ভর্তি শুরু হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশিকায় ভর্তির জন্য ৮৩৫ টাকা নেওয়ার কথা বলা হয়েছে। যার মধ্যে রেজিস্ট্রেশন ফিস ৮০০ টাকা, ক্রীড়া ও সংস্কৃতিক ফিস ২০ টাকা, বিএনসিসি ফিস ৫ টাকা এবং রোভার স্কাউট ফি বাবদ ১০ টাকা নিতে বলা হয়েছে। কিন্তু এই নির্দেশনা মানছে না যশোর সরকারি এমএম কলেজ কর্তৃপক্ষ। কলেজটিতে একজন শিক্ষার্থীকে ভর্তি জন্য চার হাজার ৫৩০ টাকা দিতে হবে বলে নোর্টিশ বোর্ডে টানিয়ে দেওয়া হয়েছে। কোন খাত না দেখিয়ে সরাসারি লেখা হয়েছে তিন হাজার ৩৩০ টাকা। যে টাকা জমা দিতে হচ্ছে কলেজের ব্যাংক হিসেবে। এছাড়া বিভাগীয় চার্জ হিসেবে সেমিনার ফি ৪০০ টাকা, ইনকোর্স ফিস ৪০০ টাকা, টার্ম পেপার ৪০০ টাকা ও কর্মচারী কল্যাণ সমিতি খাত দেখিয়ে নেওয়া হচ্ছে আরো ২০০ টাকা। সব মিলে বিভাগীয় চার্জ এক হাজার ২০০ টাকা সংশ্লিষ্ট বিভাগে নগদ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয় নির্ধারিত ৮৩০ টাকার সাথে বিভাগীয় এক হাজার ২০০ টাকা যোগ করলেও ভর্তি ফি হওয়ার কথা দুই হাজার ৩০ টাকা। কিন্তু নেওয়া হচ্ছে অতিরিক্ত আরো দুই হাজার ৫০০ টাকা।

যশোর এমএম কলেজ সূত্রে জানা যায়, কলেজটিতে ১৭টি বিষয়ে মাস্টার্সের আসন রয়েছে পাঁচ হাজার ৩৭০টি। প্রতিটি আসনে দুই হাজার ৫০০ টাকা হিসেবে বেশি আদায় করা হচ্ছে এক কোটি ৩৪ লাখ ২৫ হাজার টাকা।
খাত না দেখিয়ে সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে এমন মাত্রাতিরিক্ত অর্থ আদায় করায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অবিভাবকরা। নাসরিন আক্তার নামে এক ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, ‘আমার বাবা একজন কৃষক। অনেক কষ্ট করে আমার লেখাপড়ার খরচ চালান তিনি। মাস্টার্সে ভর্তির টাকা জোগাড় করতে তিনি এনজিও থেকে ঋণ নিয়েছেন। খাত বহিভূত টাকা নেওয়া হচ্ছে জানাতে পেরে মনে হচ্ছে লেখাপড়া ছেড়ে গ্রামে ফিরে যাই।’

তারেক আহমেদ নামে অপর এক শিক্ষার্থী বলেন, ‘শিক্ষকরা সম্মানের পাত্র। তাদের কাছ থেকে আমরা শিক্ষা গ্রহণ করি। যা আমরা কর্মজীবনে কাজে লাড়াবো। এ ধরণের কাজ করলে আমরা তাদের কাছ থেকে কী শিখবো? পাল্টা প্রশ্ন করেন তারেক আহমেদ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিভাগীয় প্রধান বলেন, ‘ভর্তির জন্য কোন কোন খাতে টাকা নেওয়া হচ্ছে তা আমরা শিক্ষকরাই জানি না। আর এই টাকা কোথায় যায়, কী হয়? তার কোন হিসাবই আমরা জানি না। শুধুমাত্র অধ্যক্ষ ও তার সংশ্লিষ্ট লোকজন বলতে পারবেন।’

যশোর জেলা ছাত্রলীগের সভাপতি রওশন ইকবাল শাহী বলেন, কলেজে অনেক শিক্ষার্থী আছেন যারা অতি দরিদ্র। খুব কষ্ট করে লেখাপড়া করেন। তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা কলেজ প্রশাসনের উচিত নয়। ভর্তির জন্য ফিস বাবদ প্রতিটি টাকার খাত ওয়ারি হিসাব থাকা উচিত। আমরা সাধারণ শিক্ষার্থীদের সাথে আছি। তিনি বলেন, সোমবার সাধারণ শিক্ষার্থীরা এ অভিযোগ এনে ভর্তি কার্যক্রমে অংশ নেয়নি। এ ব্যাপারে আমরা কলেজ প্রশাসনের সাথে কথা বলেছি। ভর্তির জন্য ফিস বাবদ প্রতিটি টাকার খাত ওয়ারি হিসাব জানা প্রতিটি শিক্ষার্থী অধিকার আছে। কলেজ কর্তৃপক্ষ যদি টাকা বেশি নেয় ছাত্রলীগ তার প্রতিবাদ করবে। থাকা উচিত। সাধারণ শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হবে এমন কোন ঘটনা ঘটলে আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো।’
যশোর এম এম কলেজের প্রধান সহকারী আব্দুল কুদ্দুস বলেন, অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগের এনে ছাত্র-ছাত্রীরা ভর্তি কিছু সময়ের জন্য ভর্তি কার্যক্রম থেকে বিরত ছিল। তবে তিনি বলেন, এ বছর ভর্তি ফি বাড়ানো হয়নি। গত বছরের মতই আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here