সংলাপ নিয়ে আশাবাদী যশোরের রাজনৈতিক নেতারা

0
510

ডি এইচ দিলসান : জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সরকারের সাড়ে তিন ঘণ্টার সংলারে সফলতা ও ব্যর্থতা নিয়ে পাঠকের জন্য তুলে ধরা হলো যশোরের রাজনৈতিক ব্যক্তিত্বদের মতামত। সব দলের শীর্শ স্থানীয় নেতারা মনে করেন, তবে আলোচনা যেহেতু আরো হবে, পন্ড হয়নি এটাই অর্জন।
যশোর জেলা জেএসডির সিনিয়র সহ সভাপতি ফকির শওকত বলেন, ‘‘দুই পক্ষের প্রাথমিক কথায় মনে হয়েছে আলোচনা আরো হবে। সেটা আশার কথা, বাংলাদেশে অতীতে সংলাপের মাধ্যমে কোনো সমাধান আসেনি৷ তবে ভবিষ্যতে যে আসবে না তা তো বলার সময় এখনো আসেনি। ৫ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা হবে। তার আগে সব কিছু স্পষ্ট হবে আসলে কোন দিকে যাচ্ছে।”
ওয়ার্কস পার্টির পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবীর জাহিদ বলেন, ‘‘সংলাপ যে পন্ড হয়নি এটাই সবচেয়ে বড় আশার কথা৷ তাড়াহুড়ো করে কিছু হবে না৷ যাঁরা মনে করেন হঠাৎ কিছু হয়ে যাবে, তাঁদের ভাবনা ঠিক নয়৷”
তিনি আরো বলেন, ‘‘প্রথমদিনের সংলাপে আসলে যে যার অবস্থানে ছিলেন৷ নতুন কিছু ঘটেনি৷ সংলাপে যে যার হোমওয়ার্ক তুলে ধরেছে, দাবির পক্ষে কথা বলেছে৷ আর সরকার তা তার মতো করে নাকচ করেছে৷ তবে আলোচনা যে আরো চলবে এটা একটা অর্জন৷ এর বাইরে এই সংলাপে আপাতত কোনো অর্জন নেই৷”
জাসদের কার্যকারি সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম বলেন,“সংলাপ এখন পর্যন্ত কোন সমাধানে পেীছাই নি, তবে সংলাপ আরো চলতে পারে। তিনি বলেন মত বিনিময়টা গণতন্ত্রের জন্য শুভ। তিনি বলেন, ঐক্য ফ্রন্ট মনে করছে ৭ দফা না মানলে সংলাপ সফল হবে না, অন্যদিকে সরকার মনে করছে সংবিধানের বাইরে কিছু করা যাবে না, তবে এই টানা পোড়নের মধ্যো দিয়ে দেখতে হবে কতটুকু সমাধানে পৌছানো যায়। সব মিলিয়ে তিনি মনে করেন আলোচনা চলবে এটাই সফলতা।
যশোর জেলা যুবদলের সভাপতি তমাল আহমেদ বলেন, ‘‘আমরা এ পর্যন্ত যে তথ্য পেয়েছি তাতে আসলে ঐক্যফ্রন্টের সাত দফার কোনো দফা নিয়েই সমঝোতা হয়নি৷ সীমিত আকারে ইভিএম ব্যবহার করেও নির্বাচনে কারচুপি করা যায়৷ আর সরকার গ্রহণযোগ্য ও নিপেপেক্ষ নির্বাচনে সহায়তার কথা বলেছে৷ কিন্তু সেটা কিভাবে?”
তিনি আরো বলেন, ‘‘খালেদা জিয়ার মুক্তি, নির্দলীয় নিরপেক্ষ সরকার বা নির্বাচন কমিশন পুনর্গঠনের যে দাবি তাতে সরকার সাড়া দেয়নি বলেই মনে হয়েছে৷ ফলে আসলে এই সাড়ে তিন ঘণ্টার সংলাপে আপাত দৃষ্টিতে কোনো ফল আসেনি বলেই আমার মনে হয়েছে৷” তবে তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সংলাপ চলমান থাকবে এটা দেশের রাজনীতির জন্য সুখবর। আমি আশা করি সরকার আমাদের ৭ দফা মেনে নিয়ে একটি সুষ্ঠ ও গনতান্ত্রিক নির্বাচন দেবেন“।
যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন,“বৃহস্পতিবার রাতের সংলাপে কিছু বিষয়ে ইতিবাচক অগ্রগতি হয়েছে। চাইলে ছোট পরিসরে আবারও সংলাপ হতে পারে। তিনি বলেন আলোচনা ভালো হয়েছে। তারা চাইলে আবারও আলোচনা হতে পারে। এ ব্যাপারে তাদের সিদ্ধান্তের ওপর শেখ হাসিনা ছেড়ে দিয়েছেন। প্রধানমন্ত্রী বলছেন আমার দরজা খোলা।
সংলাপের বিষয়ে আমরা আশাবাদী উল্লেখ করে তিনি বলেন, “অপজিশন কিভাবে রিঅ্যাক্ট করে এটা তাদের ব্যাপার। আমি তো মনে করি না এখানে ব্যর্থতার কিছু আছে। শুরুটা ভালো হয়েছে”। জেলা আওয়ামীলীগের সভাপতি আরো বলেন,“ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট করে বলেছেন এই বিষয়ে আমাদের কোনো আপত্তি নেই। দীর্ঘদিনের লং গ্যাপ, ডিস্টেন্সকে রাতারাতি ট্রান্সফরমেশন সম্ভব না, ক্লোজ করাও সম্ভব না”।
উল্লেখ্য ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালের শেষ দিকে নির্বাচনকালীন সরকার ইস্যুতে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসে বিএনপি। আওয়ামী লীগের তখনকার সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে সরকার ও বিরোধী দলের বৈঠক হয়েছিল ১০ ও ১১ ডিসেম্বর। ওই দুই দিনের বৈঠকে উপস্থিত ছিলেন তারানকো। তৃতীয় বৈঠক হয় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি নিল ওয়াকারের উপস্থিতিতে। কিন্তু কোনো বৈঠকই সফল হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here