সংস্কারাভাবে গুমড়ে কাদছে যশোরের ধোপাখোলা বধ্যভূমির ৩১ শহীদ

0
782

ডি এইচ দিলসান : ক্যাপ্টেন একেএম নুরুল ইসলাম, জাকিয়া বেগম, ডা: আব্দুছাত্তার, রওশন আলী, লুৎফর রহমানসহ ৩১ জন শহীদ ঘুমিয়ে আছে যশোর সদর উপজেলার আরবপুর ইউনিয়নের ধোপাখোলা বধ্যভূমিতে। ১৯৭১ সালের ৭ মে শুক্রবার হানাদার বাহিনীর নির্মম অত্যাচারে শহীদ হন তারা। যাদের রক্তের বিনিময়ে আজকের সুজলা সুফলা তিলত্তমা সোনার বাংলাদেশ, স্বাধীনতার ৪৭ বছর পরেও সেই বধ্যভূমিটি আছে অযত্ন অবহেলায়। যেখানে দেশের বড় বড় রাজনীতিবীদ, মুক্তিযোদ্ধা ও সমাজকর্মীদের পদচারন না থাকলেও নিশ্চিতে পদচারন করে শেয়াল কুকুর আর বন্য জীব জন্তুুরা। আর যার কারনে বর্তমান প্রজন্ম ভুলতে বসেছে এই বধ্যভুমিটি আসলে কি?
জানা গেছে ১৯৭১ সালের ৬ মে হানাদার বাহিনী তেঘরি গ্রামের সামসের আলী কাটোর স্ত্রীকে ধর্ষন করে। এ সময় সামসের আলী প্রতিবাদ করলে রাইফেলের বায়োনেট দিয়ে খুচিয়ে খুচিয়ে তাকে হত্যা করে। এ ঘটনার প্রতিবাদে ধোপাখোলা এবং তেঘরি গ্রামের মুক্তিকামী মানুষ এক হয়ে হানাদার বাহিনীর উপর ঝাপিয়ে পড়ে। এ সময় এক জন হানাদার বাহিনীর সদস্যকে বাশের লাঠি দিয়ে পিটিয়ে হত্যা করা হয় অন্য একজনকে গাছের সাথে বেধে রাখে তারা। এর পর ৭ ই মে শুক্রবার হানাদার বাহিনী এসে মুক্তিকামী বাঙ্গালীদের উপর ঝাপিয়ে পড়ে গ্রাম উজাড় কওে জ্বালিয়ে পুড়িয়ে ৩০ জনকে ধরে এনে লাইন দিয়ে গুলি করে মাটি চাপা দেয়। সে সময় হানাদার বাহিনীর দোষররা জাকিয়া বেগমের উপর নির্মম অত্যাচার করে হত্যা করে। সেদিনকার সেই অকুতভয় বীর বাঙ্গালীরা হলেন ক্যাপ্টেন একেএম নুরুল ইসলাম, ডা: আব্দুছাত্তার, রওশন আলী, লুৎফর রহমান, নজরুল ইসলাম, খলিলুর রহমান, মোশাররফ হোসেন, আঃ আজিজ, আ: রশিদ, ছলেমান বিশ্বাস, জিন্নাত আলী, সামছুর রহমান, আবু বক্কার, মফেজ বিশ্বাস, রবিউল ইসলাম, খোরশেদ বিশ্বাস, মফেজ সরদার, এশারত আলী, মহাসিন আলী, মতিউল্লা বিশ্বাস, লুৎফর রহমান, ওয়াজেদ আলী, হাসেম আলী, জাকিয়া বেগম, আক্কাস আলী, আব্দুল পাটোয়ারী, হোসেন আহমদ, গেীর গাঙ্গলী, মোকলেছুর রহমান, মোকছেদ আলী বিশ্বাস ও অঞ্জাত লিচু বিক্রেতা।
ধোপাখোলা এলাকাবাসীর উদ্যোগে সেখানে একটি স্মৃতি ফলক তৈরি করলেও নেওয়া হয়না কোন যত্নআত্তি।
সেই লোমহর্ষক ঘটনার স্বাক্ষী নুরুজ্জামান বিশ্বাস বলেন, আমি তখন ৯ম শ্রেণীতে পড়ি, হানাদার বাহিনীরা সেদিন আমার পিতা নজরুল ইসলাম, চাচা মোশারফ হোসেন, ফুপা সলেমান বিশ্বাস, বুনাই মোকসেদ আলী, ভাই ডা: আব্দুছাত্তার, আ; রশিদ, আ: আজিজ ও খলিলুর রহমানকে গুলি কওে হত্যা করে মাটিতে চাপা দেয়। তিনি বলেন সেদিন সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছি আমরা। তিনি বলেন, কিছু চাই না, শুধু বাবা চাচা আর ভাইদের স্মৃতি টুকু যেন আগামী প্রজন্ম জানতে পারে সেই ব্যবস্থাটুকু করেন।
এ ব্যাপারে যশোর জেলা ছাত্রলীগের সভাপতি রওশন ইকবাল শাহী বলেন, যাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি একটি দেশ, বলছি বাংলায় কথা, পেয়েছি সার্ববৌমত্ব তাদের রক্তের মুল্য দেওয়া আমাদের কর্তব্য। তিনি বলেন, আমরা যথাযত কর্তৃপক্ষের কাছে দাবি জানায়, যেন খুব দ্রুত এই বধ্যভ’মিটি সংসকার করে ৩০জন শহীদের মর্যাদা দিয়ে একটি পুর্ণাঙ্গ বধ্যভুমিতে রুপ দেয়। শাহী আরো বলেন, আমরা সরজমিনে ধোপাখোলা বধ্যভ’মিতে গেছি, কবর জিয়ারত করেছি, কিন্তু সেখানে এক টুকরা স্মৃতি ফলক ছাড়া আর কোন চিহ্ন নাই।
তিনি বলেন এই বধ্যভূমিতে একটি যাদুঘর এবং একটি মুক্তিযুদ্ধ ভিত্তিক পোঠাগার গড়ে তোলার প্রতি জোর তাগিদ দেন তিনি।
ধোপাখোলা এলাকার ইউপি সদস্য মোমিনুর রহমান বলেন, আমরা শুনেছি জানা ১৯৭১ সালের মে মাসের ৭ তারিখে ধোপাখোলা এলাকার প্রতিবাদি যোদ্ধারা ২ জন পাকসেনাকে বাশের লাঠি দিয়ে পিটিয়ে হত্যা করে। এর পর রাজাকারদের নেতৃত্বে হানাদার বাহিনী এসে মুক্তিকামী বাঙ্গালীদের ধরে এনে লাইন দিয়ে গুলি করে মেরে ৩১ জন বীর বাঙ্গালীকে মাটি চাপা দেয়। তিনি বলেন, আমরা এলাকাবাসীর উদ্যোগে একটি স্মৃতি ফলক তৈরি করেছি, তিনি সরকারের কাছে দাবি করেন, যারা আমাদের একটি স্বাধীন সার্বভৌম দেশ উপহার দিয়েছে তাদের স্মৃতির উদ্দেশে একটি পুর্ণাঙ্হ বধ্যভ’মি তৈরি করা হোক।
এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা ও দৈনিক কল্যান সম্পাদক একরাম-উদ-দৌল্লা বলেন, আমরা জীবন বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, আর আমাদের ভাইয়েরা যারা তাদের বুকের তাজা রক্ত দিয়ে এ দেশটা আমাদের উপহার দিয়েছে তাদের জন্য আর কিছু না পারি তাদের স্মৃতিটুকু যাতে ভবিষ্যত প্রজন্ম মনে রাখতে পারে সেই কাজ টুকু করে যাওয়া আমাদের দায়িত্ব।
যশোর জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক ও ম্যাগপাই নিউজের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির ধোপাখোলার সেই ৩১ জন শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বলেন, যাদের রক্তের বিনিময়ে আজকের বাংলাদেশ তাদের রক্তের ঋণ পরিশোধ করার না। তিনি সরকারের প্রতি অনুরোধ করে বলেন, ৭১-এর বধ্যভূমি গুলো সংরক্ষন করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।
যশোর সদর উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ডেপুটি কমান্ডার আফজাল হোসেন দোদুল বলেন, রাজাকারদের সহযোগিতায় সে সময় ধোপাখোলাতে একটি বড় ধরনের হত্যাযোগ্য চালায় পাঞ্জাব বাহিনী। তিনি বলেন, আমরা যশোর সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ইতমধ্যে এই বধ্যভ’মিটি সংরক্ষনের জন্য মন্ত্রনলায়ে চিঠি পাঠিয়েছি। মন্ত্রনলায় যত দ্রুত আমাদের সহযোগিতা করবে আমরা তত দ্রুত বধ্যভ’মিটি সংরক্ষনের কাজে হাত দিতে পারবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here