সাকিবের বিদায়, ব্যাকফুটে বাংলাদেশ

0
361

ক্রীড়া ডেক্স : চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের শুরুতেই সাজঘরে ফেরেন তামিম। সেই ধাক্কা সামলে ওঠার আগেই ইমরুল কায়েস ফিরে গেলে চাপ বেড়ে যায় টাইগারদের ওপর। সৌম্য সরকার আর মুমিনুল হকের জুটিতে সেই ধাক্কা যখন প্রায় সামলে উঠেছে স্বাগতিকরা, তখনই সৌম্যের আউটে ফের ধাক্কা। এরপর মুমিনুলের বিদায়ে বেশ চাপের মুখে পড়েছে বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মুশফিক। তবে দলের সেরা ব্যাটসম্যান তামিম ও তিন নম্বরে নামা ইমরুলকে শুরুতেই হারানোয় ধাক্কা খায় টাইগাররা। এরপর লাঞ্চের ঠিক আগে সৌম্যেকে হারিয়ে কিছুটা যেন ব্যাকফুটে চলে যায় টাইগাররা। শ্ক্ত প্রতিরোধ গড়ে তোলার আগেই সাকিব আল হাসানকে আউট করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় অস্ট্রেলিয়া।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১১৭ রান। সাব্বির ০ ও মুশফিক ৮ রান নিয়ে ব্যাট করছেন। সাকিব আউট হন ২৪ রান করে।

নাথান লায়নের করা ইনিংসের দশম ওভারের প্রথম বলেই বিদায় নেন তামিম (৯)। লায়নের কুইকার ডেলিভারি সঠিক সময়ে ডিফেন্ড করতে পারেননি তামিম। বল তার প্যাডে আঘাত হানলে আম্পায়ার অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের লেগ বিফোরের ডাকে সাড়া দেন।

শুরুতেই তামিমকে হারিয়ে চাপের মুখে পড়া বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর আগেই ইমরুল কায়েসকে (৪) হারায়। এবারও বাংলাদেশ শিবিরে হানা দেন লায়ন। তার করা ১৪তম ওভারের চতুর্থ বল ইমরুলের প্যাডে আঘাত হানলে জোরালো আবেদন করে টিম অস্ট্রেলিয়া। আম্পায়ার সেই আবেদন নাকচ করে দিলেও রিভিউতে আউটের সিদ্ধান্ত আসলে উল্লাসে মেতে ওঠে অজিরা। এরপর মুমিনুল ও সৌম্যর ব্যাটে প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ।

তবে লাঞ্চের ঠিক আগে সৌম্য সরকারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ৪৯ রানের জুটি ভাঙেন সেই লায়ন। সাজঘরে ফেরার আগে সৌম্য করেন ৩৩ রান। লাঞ্চের পর একই পরিণতি বরণ করতে হয় মুমিনুলকে। লায়নের বলে ফ্লিক করতে গিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন মুমিনুল (৩১)।

দ্রুত ৪ উইকেট হারানোর পর সাকিব ও মুশফিকের ব্যাটে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল বাংলাদেশ। দারুণ খেলতে থাকা সাকিবের বিদায়ে সেই স্বপ্ন ভেঙে যায় টাইগারদের। অ্যাস্টন অ্যাগারের করা ৪৭তম ওভারের তৃতীয় বলে পয়েন্ট দিয়ে চার হাঁকান সাকিব। পরের বলে কাট করতে গিয়ে উইকেটের পেছনে ম্যাথু ওয়েডকে ক্যাচ দিয়ে বিদায় নেন এই টাইগার ব্যাটসম্যান।

মিরপুর টেস্টে নাটকীয়তা ও রোমাঞ্চ শেষে অস্ট্রেলিয়াকে ২০ রানে পরাজিত করে বাংলাদেশ। সঙ্গত কারণেই চট্টগ্রামে মানসিকভাবে এগিয়ে রয়েছে টাইগাররা। যদিও মাঠের খেলায় সেটির প্রতিফলন ঘটাতে পারেনি স্বাগতিকরা।

বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন এসেছে। শফিউল ইসলামের বদলি হিসেবে একাদশে ফিরেছেন মুমিনুল হক।

অন্যদিকে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া। উসমান খাজ ও জস হ্যাজলউডের বদলি হিসেবে একাদশে ফিরেছেন হিলটন কার্টরাইট ও স্টিভ ও’কিফ।

অন্যদিকে বাংলাদেশের কাছে হেরে যাওয়ায় অনেকটাই চাপের মুখে পড়েছে অস্ট্রেলিয়া। সেই চাপ কাটিয়ে চট্টগ্রাম টেস্টে জিতে সম্মান রক্ষা করতে চায় অজিরা। এই টেস্টেও হেরে গেলে যে নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে অবস্থানে পৌঁছবে অস্ট্রেলিয়া। চট্টগ্রামে হেরে গেলে চার নম্বর থেকে ছয় নম্বরে নেমে যাবে সফরকারীরা; ২০০৩ সালে র‌্যাঙ্কিং চালু হওয়ার পর তাদের জন্য যেটা সবচেয়ে বাজে অবস্থান।

অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জেতা বাংলাদেশকে হাতছানি দিচ্ছে সিরিজ জয়ের সোনালী স্বপ্ন। চট্টগ্রামে জিতলে তো বটেই; ড্র করতে পারলেও ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে ওঠে আসবে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসির হোসেন ও মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ: ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশ, স্টিভেন স্মিথ, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, হিলটন কার্টরাইট, ম্যাথু ওয়েড, অ্যাস্টন অ্যাগার, স্টিভ ও’কিফ, প্যাট কামিন্স ও নাথায় লায়ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here