সিপিএস টুয়েন্টি ফোর তরুণ-তরুণীদের মাঝে সাড়া ফেলেছে

0
406

তরুন উদ্যোক্তা রবীন এর আইটি প্রতিষ্ঠান

উৎপল দে,কেশবপুর(যশোর):যশোরের কেশবপুরে আইটি প্রতিষ্ঠান সিপিএস টুয়েন্টি ফোর প্রতিষ্ঠানটি কেশবপুরে ব্যাপক সাড়া ফেলেছে। গ্রাফিক্য্র ও আউট সোসিং এতে কাজ করে সাম্বলম্বী হয়েছে শতাধিক তরুন-তরুনী । কেশবপুরের আইটি বিষয়ে তরুন উদ্যোক্তা সুমন সাহা রবীন নামে তরুণের প্রচেষ্ঠায় গড়ে উঠেছে প্রতিষ্ঠানটি। সুমন সাহা রবীন স্কুলের মাধ্যমিক স্তর পাস করে উচ্চতর শিক্ষার জন্য ভর্তি হয় গ্রাফিক্য্র আর্টস ইন্সটিটিউট, মোহাম্মদ ঢাকার শিক্ষা প্রতিষ্ঠানে। পারিবারিক ভাবে তৎকালীন সময়ে অর্থনৈতিক অবস্থা ভালো ছিলা না। তাই পড়া লেখার খরচ যোগাতে ছাত্র জীবন থেতে চাকরী খোঁজ করেন। এরপর তিনি ২০১০ সালে আউট সোসিং এর কাজ শুরু করেন । কাজ করেছেন ঢাকার বিভিন্ন গ্রাফিক্য্র ও আউট সোসিং কোম্পানিীতে। ২০১১ সালে বিটিভির একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পুত্র সজিব ওয়াজেদ জয় এর মুখে শোনে থ্রিজিরি কথা এবং তরুদের ইন্টাননেটের বিভিন্ন কাজের কথা । তারপর থেকে উদ্যোমী সুমন সাহা রবীন স্বপ্ন দেথে কিছু করার । প্রথমে ছাত্র থাকাকালীন ঢাকাতে মেসে বসে প্রথমে ২ টি কম্পিউটার কিনে শুরু করে কাজ। আস্তে আস্তে সফলতা দেখতে শুরু করলো । আরো ৫টি কম্পিউটার ক্রয় করে। তার বন্ধুরা তার সাথে কাজ শুরু করে।
২০১২ সালে সিপিএস টুয়েন্টি ফোর নামে আইটি ফার্ম প্রতিষ্ঠা করেন। ২০১৪ সালে পড়াশুনা শেষ করে নিজের জন্মভূমি কেশবপুরে চলে আসেন। কেশবপুরে প্রধান সড়কের ত্রিমোহনী সংলগ্ন ভাড়া করে অফিসে শুরু করেন তাদের গ্রাফিক্য্র ও আউট সোসিংএর কাজ। এখানে বাইরের দেশের বায়রা তাদের কাজ পাঠান। বেশিরভাগ ইউরোপীয়ান এবং আমেরিকানরা কাজ বেমী দেয়। বিশেষ করে ইমেজ এডিটিং, লোগো, রেসটুশেন, ওয়েব ডিজাইন ইত্যাদির কাজ বেশী হয় বলে প্রতিষ্ঠানটির সিওও সজল সাহা জানান। এছাড়া এই প্রতিষ্ঠান থেকে কাজ শিখে আজ প্রায় ৫৫ জন তরুন-তরুনী সাম্বলবী হয়েছে। তারা কেউ কেউ নিজেরা কাজ করছে বাড়ীতে ।আবার কেউ যোগ দিয়েছে অন্য ফার্মে ।
বর্তমানে সিপিএস টুয়েন্টি ফোর প্রতিষ্ঠানে কর্মরত আছে ছেলে ও মেয়ে মিলে ৩২ জন ।য ার মধ্যে অধিকাংশ কলেজ পড়–য়া । কেউ কেউ গৃহিনী । তারা পর্য়ায়ক্রমে ৩টি শিফটে কাজ করে। কথা হয় মিনতী সাহা ,সত্য দেবনাথ ,জগ্নানাথ সাহা ,দীপ্ত সাহা, দোলার সাথে তারা সকলেই কলেজে অধ্যায়নরত। তারা বলেন পড়াশুনার পাশাপাশি গ্রাফিক্য্র ও আউট সোসিং কাজ শিখে এখন প্রতিমাসে ৮/৯ হাজার টাকা বেতন পাচ্ছি । যা আমাদের পড়াশুনা ,হাত খরচ মিটিয়ে পরিবার কেউ সহযোগীতা করতে পাচ্ছি। খুব ভালো লাগচ্ছে। এছাড়াও প্রতিষ্ঠানের কর্মকর্তারা সাবক্ষণিক তদারকী করেন।
সিপিএস টুয়েন্টি ফোর এর সিইও সুমন সাহা রবীন বলেন আরো বড় পরিসরে কাজ করার ইচ্ছা রয়েছে। আমাদের বেশী ভাগ কাজই গ্রাফিক্য্রের।ইতিমধ্যে সিপিএস টুয়েন্টি ফোর ফার্মের জন্য আমাদের নিজস্ব ভবনের কাজ প্রায় শেষ পর্যায়ে । তরুন-তরুনী ,গৃহিনী এদের আইটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আমরা আমাদের ফার্মে চাকরী দিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here