সিরিয়ার বিরুদ্ধে মার্কিন সামরিক অভিযানে যোগ দেবে ব্রিটেন: জনসন

0
417

ম্যাগপাই নিউজ ডেক্স : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুরোধ করলে সিরিয়ার বিরুদ্ধে মার্কিন সামরিক অভিযানে ব্রিটেনের অংশ নেয়ার সম্ভাবন রয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

আজ বৃহস্পতিবার জনসন তার ভাষায় বলেন, সিরিয়ার সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে এই অজুহাতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযানে ওয়াশিংটন যদি আমাদের সাহায্য চায় তাহলে এ ধরনের অনুরোধে না বলাটা হয়ত খুবই কঠিন হবে। জনসন বলেন, মার্কিনরা যদি আরো একবার আসাদ সরকারের বিরুদ্ধে কোনো অভিযান চালায় এবং এই ক্ষেত্রে তারা আমাদের সহায়তা চায় তাহলে ওয়াশিংটনকে না বলা খুবই কঠিন হবে।

ব্রিটিশ এ শীর্ষস্থানীয় কূটনীতিক বলেন, এ ধরনের অভিযানের ক্ষেত্রে সংসদের ভোটাভুটির জন্য অপেক্ষা করা হবে না। বরং এ বিষয়ে লন্ডন কি ধরনের ব্যবস্থা নেয় এ ব্যাপারে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেই সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

আগামী ৮ জুন ব্রিটেনে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরিপ্রেক্ষিতে পরবর্তী সপ্তাহে দেশটির সংসদ ভেঙে দেয়া হবে। তাই নির্বাচনের আগে ব্রিটেনের পক্ষ থেকে যেকোনো ধরনের সামরিক সহায়তা দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে দেশটির সংসদ সদস্যরা ভোট দেয়ার সুযোগ পাবেন না বলে যখন মনে করা হচ্ছে তখন পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন এ মন্তব্য করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here