সুচির কুশপুত্তলিকা দাহ করে যশোরে মানববন্ধন ও বার্মিজ পণ্য বর্জনের অাহবান

0
732

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গাদের ওপর নির্যাতনের প্রতিবাদে বার্মিজ পন্য বর্জনের অাহবান জানিয়ে এবং সুচির নোবেল পুরস্কার পত্যাহারের দাবিতে রোববার সকালে যশোরের দড়াটা চত্ত্বরে যশোরবাসীর উদ্যোগ্যে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। মানববন্ধনে সুচির কুশপুত্তলিকা দাহ করা হয়। মানববন্ধনে যশোরের সাংবাদিক, এনজিও কর্মী, ছাত্র-ছাত্রীসহ সকল স্তরের সচেতন নাগরীকরা অংশ নেয়।

মানববন্ধন চলাকালে বক্তব্যে বলা হয়, মিয়ানমারের আরাকানে স্মরণকালের সবচেয়ে বর্বরতা চলছে। এই বর্বরতা ভাষায় প্রকাশযোগ্য না। জীবন যাচ্ছে সাধারণ মানুষের, সম্ভ্রম হারাচ্ছে নিরপরাধ তরুণী। আছড়ে মারা হচ্ছে নিষ্পাপ শিশুদের। অথচ এই দেশের প্রধান নেত্রী সু চি শান্তিতে নোবেল পুরস্কারজয়ী। এই ঘৃণিত গণহত্যা, নির্যাতন সমর্থন করছেন সু চি ও তার দল।
বক্তারা সু চির নোবেল পুরস্কার কেড়ে নেওয়ার দাবি জানান।
তারা বলেন, বাংলাদেশ নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিক দৃষ্টান্ত রেখেছে। মুসলিম বিশ্বের কোনো কোনো দেশ রোহিঙ্গাদের পাশে দাঁড়াচ্ছে। কিন্তু আঞ্চলিক বৃহৎ শক্তি চীন ও ভারতের ভূমিকা নিপীড়কের পক্ষে। বিশ্ব মোড়ল যুক্তরাষ্ট্রেরও যেন কোনো হেলদোল নেই।
বক্তারা রোহিঙ্গা ইস্যুতে সাম্রাজ্যবাদীদের নিজ নিজ স্বার্থ হাসিলের ঘৃণ্য তৎপরতার নিন্দা করেন। একই সঙ্গে মিয়ানমারকে যে সব দেশ অস্ত্র দিচ্ছে, মানবতার স্বার্থে তাদের সরে আসার আহ্বান জানান।
মানববন্ধনে ‘মিয়ানমারের চাল রোহিঙ্গা শিশুদের রক্তে ভেজা’ উল্লেখ করে তা প্রত্যাখ্যান করতে জাতির প্রতি আহ্বান জানানো হয়। একই সঙ্গে নিপীড়ন বন্ধ না হওয়া পর্যন্ত সব ধরনের বার্মিজ পণ্য বর্জন করতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানানো হয়।
ঘণ্টাব্যাপী মানববন্ধনে রাইটস যশোর, জাতীয় ইমাম সমিতি, আহ্বান, ফারিয়া, দোলন, ছড়া সংসদ, কম্পিউটার সমিতিসহ যশোরের বিভিন্ন সংগঠনের কর্মকর্তা, নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেন।
পরে সু চির কুশপুতুল পোড়ান বিক্ষুব্ধ জনতা।

উল্লেখ্য গত সপ্তাহ খানেক আগে সাংবাদিক তেীহিদ জামান, জুয়েল মৃধা, ডি এইচ দিলসান, বনি, শরিফসহ, ব্যাবসায়ীফারুক জাহাঙ্গীর অালী টিপু, রোমেল, মোঃ হুসাইন, রোমেল, সাহিত্য কর্মী গোলাম মোস্তফাসহ বেশ কয়েকজন তরুন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সচেতন যশোরসাসীকে মানববন্ধনে অংশ নেওয়ার ডাক দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here