সোনার বাংলার স্বপ্ন আর দূরের হাতছানি নহে

0
433

জাতির জন্য অন্যরকম এক আনন্দের বার্তা বহন করিয়া আনিয়াছে এইবারের স্বাধীনতা দিবস। স্বাধীনতার পর এমন আনন্দের উপলক্ষ সম্ভবত আর আসে নাই। জন্মলগ্নেই যাহারা বাংলাদেশকে তুচ্ছতাচ্ছিল্য করিয়া ‘তলাবিহীন ঝুড়ি’ আখ্যা দিয়াছিল, তাহাদের মুখে ছাই দিয়া এই স্বাধীনতা দিবসটি আমরা উদযাপন করিতেছি উন্নয়নশীল দেশ হিসাবে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত সকল মানদণ্ডে সফলভাবে উত্তীর্ণ হইয়াই স্বল্পোন্নত দেশের সারি হইতে আমরা উঠিয়া আসিয়াছি উন্নয়নশীল দেশের কাতারে। আর সেই সুসংবাদটি আসিয়াছে গত ১৭ই মার্চ—এই স্বাধীনতার যিনি স্থপতি বাঙালির সেই অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে। সেইদিক হইতে স্বাধীনতাপরবর্তী গত ৪৭ বত্সরের ইতিহাসে এই স্বাধীনতা দিবস যেমন অনন্য, তেমনি অনন্য এই মার্চও। কারণ এই মার্চেই প্রথমবারের মতো আমরা আরো একটি বড় ধরনের আনন্দ উদযাপন করিয়াছি সাড়ম্বরে। ইহা কি কম গৌরবের বিষয় যে, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিল হিসাবে স্বীকৃতি দিয়াছে ইউনেস্কো। সংস্থাটি বলিয়াছে, একটি ভাষণের মাধ্যমে একটি জাতিকে ঐক্যবদ্ধ করার ঐতিহাসিক দলিল হিসাবে এই ভাষণের গুরুত্ব অপরিসীম। অথচ সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়া ক্ষমতা জবরদখলকারী স্বৈরশাসকরা এই ভাষণটিকেও নিষিদ্ধ করিয়া রাখিয়াছিল দীর্ঘদিন! ইতিহাস হইতে মুছিয়া ফেলিতে চাহিয়াছিল বঙ্গবন্ধুর নাম।

ইহা অনস্বীকার্য যে, বাঙালির হাজার বত্সরের ইতিহাসের সর্বাপেক্ষা তাত্পর্যপূর্ণ অর্জন হইল বাংলাদেশের স্বাধীনতা। আর উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন যে স্বাধীনতা পরবর্তীকালের সব চাইতে বড় অর্জন—তাহা লইয়াও দ্বিমত নাই। যাহার হাত ধরিয়া আমরা এই স্বাধীনতা পাইয়াছি—তিনি আমৃত্যু সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন দেখিয়াছেন। বলিয়াছেন বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাইবার কথা। আনন্দের বিষয় হইল, বাংলাদেশের সমগ্র মানচিত্র জুড়িয়া দুঃখী মানুষের মুখে সেই হাসি ক্রমেই দৃশ্যমান হইয়া উঠিতেছে। শুধু যে উত্তরাঞ্চলের সাংবাত্সরিক ‘মঙ্গা’ উধাও হইয়া গিয়াছে তাহাই নহে, ব্যাপক পরিবর্তন আসিয়াছে তাহাদের জীবনমানেও। সমাজ ও অর্থনীতির প্রায় প্রতিটি ক্ষেত্রেই লাগিয়াছে এই পরিবর্তনের হাওয়া। দেশজুড়িয়া চলিতেছে উন্নয়নের কর্মযজ্ঞ। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নও এখন আর দূরের হাতছানি নহে। আর এই সবই সম্ভব হইয়াছে দূরদৃষ্টিসম্পন্ন এক নেতার বলিষ্ঠ ও প্রত্যয়দৃপ্ত নেতৃত্বের কারণে। তিনি হইলেন বঙ্গবন্ধুর সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁহার এই অবদান আন্তর্জাতিকভাবেও স্বীকৃত ও প্রশংসিত।

এই মুহূর্তে যেমন তারুণ্যমণ্ডিত বাংলাদেশের সামনে রহিয়াছে সম্ভাবনার এক অসীম দিগন্ত, তেমনি আছে কঠিন কিছু চ্যালেঞ্জও। সর্বাপেক্ষা বড় চ্যালেঞ্জটি হইল, উন্নয়নের গতি ও ধারাবাহিকতা ধরিয়া রাখা। ইহার জন্য বিদ্যমান প্রশাসনিক ও অবকাঠামোগত প্রতিবন্ধকতাসমূহ দূর করিবার পাশাপাশি জনমনে স্বস্তির স্থায়ী একটি আবহ তৈরি করাও জরুরি বলিয়া আমরা মনে করি। দেশের কাণ্ডারীরা এই বিষয়ে পূর্ণ সচেতন বলিয়াই আমাদের বিশ্বাস।

স্বাধীনতার বেদিমূলে যাহারা জীবন উত্সর্গ করিয়াছেন আমরা সেই বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই। পরম শ্রদ্ধাভরে স্মরণ করি স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here