সোলাইমানির দাফনের আয়োজন সম্পন্ন, জনসমুদ্র কেরমান, পদদলিত হয়ে ৩৫ জনের মৃত্যু

0
335

ম্যাগপাই নিউজ ডেস্ক : জেনারেল কাসেম সোলাইমানি ওসিয়তনামা অনুযায়ী তার মরদেহ নিজ জন্মস্থান কেরমানের কবরস্থানে নিজের এক সহযোদ্ধার পাশে দাফন করা হবে। এজন্য আজ মঙ্গলবার তার মরদেহ কেরমানে নেওয়া হয়েছে। সন্ধ্যায় দাফনের আগে কেরমান শহর এখন জনসমুদ্র। সেখানে তাকে শ্রদ্ধা জানাতে লাখ লাখ মানুষ সমবেত হয়েছেন।

পার্স টুডের খবর, জেনারেল সোলাইমানির মরদেহ বহনকারী গাড়ি ভিড়ের কারণে সহজে সামনের দিকে এগোতে পারছে না। আজ শোকার্ত জনতা খুব কাছ থেকে তাদের বীরের প্রতি শ্রদ্ধা জানাতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছেন। জেনারেল সোলাইমানিকে বহনকারী গাড়িতে একবার হাত বুলিয়ে দিতে পারাকে পরম সৌভাগ্য বলে মনে করছেন অনেকে। এ কারণে গাড়ির সামনে পেছনে শুধুই মানুষ।

কেউ কেউ গাড়িতে কফিনের পাশে দাঁড়িয়ে থাকা ব্যক্তিদের কাছে এক ধরনের কালো কাপড় ছুঁড়ে দিচ্ছেন। এরপর তা কফিনে ছোঁয়ানোর পর আবারও ফিরিয়ে দিচ্ছেন তারা। জনতা সেই কাপড় ছিঁড়ে ভাগ করে নিচ্ছেন। বীরের কফিনের ছোঁয়া পাওয়া কাপড়ের টুকরো সযত্মে আজীবন রক্ষা করবেন তার স্মৃতি হিসেবে। এ এক আধ্যাত্মিক দৃশ্য!
এর আগে গতকাল তেহরান ও কোমে কোটি জনতা জেনারেল সোলাইমানির প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

আজ ভোরে কেরমানের বিমানবন্দরে তার লাশ পৌঁছায়। এ সময় কেরমান বিমানবন্দরে ইরানের শীর্ষস্থানীয় শত শত সামরিক ও বেসামরিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এদিকে, বিবিসি জানিয়েছেন, কাসেম সোলাইমানির দাফনের আনুষ্ঠানিকতায় যোগ দিতে আসা মানুষের মধ্যে পদদলিত হয়ে অন্তত ৩৫ জন নিহত হয়েছেন।