স্বাধীনতা পুরস্কার ২০১৮: ১৬ জনের নাম চূড়ান্ত

0
472

নিজস্ব প্রতিবেদক : জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় সাবেক স্পিকার প্রয়াত হুমায়ুন রশীদ চৌধুরী, শহীদ সার্জেন্ট জহরুল হক, সাহিত্যিক সেলিনা হোসেনসহ ১৬ জন পাচ্ছেন ২০১৮ সালের স্বাধীনতা পুরস্কার।

আজ মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠকে এই তালিকা চূড়ান্ত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা পুরস্কার তুলে দেবেন সম্মাননা পাওয়া ব্যক্তি ও তাদের স্বজনদের হাতে।

স্বাধীনতা ‍ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য এবার ১২ জনকে দেয়া হচ্ছে এ সম্মাননা। তারা হলেন প্রয়াত কাজী জাকির হাসান, শহীদ বুদ্ধিজীবী এম এম এ রাশীদুল হাসান, প্রয়াত শংকর গোবিন্দ চৌধুরী, এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীর উত্তম, প্রয়াত এম আব্দুর রহিম, প্রয়াত ভূপতি ভূষণ চৌধুরী ওরফে মানিক চৌধুরী, শহীদ লেফটেন্যান্ট মো. আনোয়ারুল আজিম, প্রয়াত হুমায়ুন রশীদ চৌধুরী, শহীদ আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান, শহীদ মতিউর রহমান মল্লিক, শহীদ সার্জেন্ট জহরুল হক ও আমজাদুল হক।

এ ছাড়া চিকিৎসাবিদ্যায় অবদানের জন্য অধ্যাপক ডা. এ কে এম ডি আহসান আলী, সমাজসেবায় অধ্যাপক এ কে আজাদ খান, সাহিত্যে সেলিনা হোসেন ও খাদ্য নিরাপত্তায় অবদানের জন্য ড. মো. আব্দুল মজিদ পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর দেশের এ সর্বোচ্চ পুরস্কার দিয়ে আসছে। স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের স্বর্ণপদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও সম্মাননাপত্র দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here