ব্রেক্সিট প্রশ্নে পুনরায় বিপাকে ব্রিটেন

0
443

ব্রেক্সিট প্রসঙ্গটি লইয়া কোনোক্রমেই স্বস্তিতে থাকিতে পারিতেছে না ব্রিটেন তথা ব্রিটেনের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি। গত কয়েকদিনের মধ্যে মোটামুটি তিনদিক হইতে ব্রেক্সিট প্রশ্নে আক্রান্ত হইয়াছেন দলটির নেতা এবং প্রধানমন্ত্রী থেরেসা মে।

ব্রেক্সিট প্রশ্নে থেরেসা মে এর উদ্দেশ্যে বড় একটি আঘাত হানিয়াছেন কনজারভেটিভ পার্টির অর্থের অন্যতম একজন জোগানদাতা ক্রিস্পিন ওডে। ধনাঢ্য এই ব্যবসায়ী ব্রিটেনের অন্যতম একজন ব্রেক্সিটপন্থি প্রভাবশালী ব্যক্তি হিসাবে পরিচিত। ক্ষমতাসীন দলের উপরে তাঁহার প্রভাব সুবিদিত। ওডের মতে মে-এর পক্ষে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সহিত দরকষাকষিতে ব্রিটেনের স্বার্থরক্ষা করা সম্ভব নহে। তিনি প্রকাশ্যেই পরিবেশমন্ত্রী মাইকেল গোভকে কনজারভেটিভ পার্টির নূতন নেতা নিযুক্ত করিবার আহ্বান জানাইয়াছেন। ইতালির নির্বাচনে উগ্র জাতীয়তাবাদীদের সাফল্যে উদ্বেলিত ওডে একই সঙ্গে ইইউ-এর আইন অমান্য শুরু করিবার জন্য সরকারের প্রতি আহ্বান জানাইয়াছেন। ওডের মতো প্রভাবশালী মানুষের এহেন খোলামেলা বক্তব্যে স্বভাবতই ক্ষমতাসীন মহলে আলোড়ন সৃষ্টি হইয়াছে। বিশেষজ্ঞদের অনেকেই ইহাকে ওডের একক বক্তব্য নহে, বরং দলের ভিতরকার উগ্র ব্রেক্সিটপন্থি বক্তব্য হিসাবেই ধরিয়া লইতেছেন।

এইদিকে, ব্রেক্সিট প্রশ্নে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পূর্বে আরেক দফা গণভোটের দাবিটি ক্রমশ জোরদার হইতেছে ব্রিটেনে। এই দাবিটি নূতন করিয়া হাজির করিয়াছেন দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী ও তৃতীয় বৃহত্তম দল লিবারেল পার্টির সাবেক নেতা নিক ক্লেগ। তাঁহার মতে, প্রথমবারের ভোটে নানাবিধ ভিত্তিহীন কথাবার্তা বলিয়া জনগণকে প্রভাবিত করিতে সক্ষম হইয়াছিল ব্রেক্সিটপন্থিরা। কিন্তু গত দুই বত্সরে ব্রেক্সিটের পরিণতি সম্পর্কে ক্রমাগতই সচেতন হইয়া উঠিয়াছে জনগণ। সামান্য ব্যবধানে ফলাফল নির্ধারিত হওয়া গণভোটে তরুণ প্রজন্মের ভোটারদের সংখ্যাগরিষ্ঠ অংশ ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়াছিল। ব্রেক্সিট ফলাফলও এই প্রজন্মকেই ভোগ করিতে হইবে বলিয়া সতর্ক করিয়াছেন ক্লেগ। এমতাবস্থায় গোটা ইউরোপের বিপক্ষে দাঁড়াইয়া ব্রেক্সিটসম্পন্ন করিয়া ব্রিটেন কী অর্জন করিবে সেই প্রশ্নটি পুনরায় জনসম্মুখে লইয়া আসিয়াছেন নিক ক্লেগ।

নিক ক্লেগ কথিত ইউরোপের বিরুদ্ধে দাঁড়াইবার ফল কী হইতে পারে তাহা লইয়া ব্রিটিশ আমলাদের আশঙ্কার কথা প্রকাশ পাইয়াছে সমপ্রতি। দ্য সানডে টাইমস পত্রিকার তথ্যমতে, ইইউ-এর সহিত কোনো ধরনের বাণিজ্য চুক্তি ব্যতীত ব্রেক্সিট সম্পন্ন হওয়াটা ব্রিটেনের জন্য নেতিবাচক পরিণতি লইয়া আসিবে বলিয়া মনে করিতেছেন ব্রিটেনের প্রভাবশালী আমলারা। তাঁহাদের মতে, বাণিজ্য চুক্তি ব্যতীত ব্রেক্সিটের পরিণতি হিসাবে ব্রিটেনে খাদ্য, জ্বালানি ও ঔষধপত্রের মারাত্মক সংকট দেখা দিতে পারে। এই সংকট ‘মৃদু’ হইতে শুরু করিতে ‘ব্যাপক’, এমনকি ‘মারাত্মক রূপ’ ধারণা করিতে পারে বলিয়াও আশঙ্কা প্রকাশ করা হইয়াছে। উল্লেখ্য, ২০১৯ সালের ২৯ মের মধ্যে ব্রিটেনের ইইউ ত্যাগ করিবার কথা রহিয়াছে। থেরেসা মে-এর সরকারের পক্ষ হইতে ব্রেক্সিটের সময়সীমা উত্তীর্ণ হইবার পূর্বেই সব কিছু ব্রিটেনের অনুকূলে চলিয়া আসিবে বলিয়া দাবি করা হইলেও, তাঁহার নিজ দলের মধ্যেই যে এই বিষয়ে এক্ষণে তেমন আস্থা বিরাজ করিতেছে না সেকথা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here