অরুণাচল সীমান্তে চীনের যুদ্ধ মহড়া, উদ্বিগ্ন ভারত

0
257

ম্যাগপাই নিউজ ডেস্ক: ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। আর তারই জের ধরে ভারতের উপর চাপ তৈরি করতে এবার অরুণাচল প্রদেশ সীমান্তের কাছেই তিব্বতে বিপুল সামরিক মহড়া শুরু করল চীন। এদিকে, বেইজিংয়ের এমন আগ্রাসন সিকিম সীমান্তের পরিস্থিতি আরো জটিল করে তুলেছে বলে মানে করছে আন্তর্জাতিক বিশ্ব।

এ ব্যাপারে চীনা সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, কৃত্রিম যুদ্ধ পরিস্থিতি তৈরি করে তিব্বতে মহড়ায় নামে ‘পিপলস লিবারেশন আর্মি’র সেনারা। চীনা সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’ জানিয়েছে, চীনা সেনাদের ‘তিবেত মিলিটারি কমান্ড’-এর একটি ব্রিগেড ও দু’টি ‘মাউন্টেন ব্রিগেড’ এই মহড়ায় অংশগ্রহণ করে। প্রসঙ্গত, ভারত-চীন সীমান্তে পাহারায় থাকে ‘তিবেত মিলিটারি কমান্ড’।

এদিকে, তিব্বত থেকে বয়ে আসা ব্রহ্মপুত্র নদের কাছেই অনুষ্ঠিত হয় ওই মহড়া। জানা গেছে, ওই মহড়ায় ‘অ্যান্টি-ট্যাঙ্ক’ গ্রেনেড, বাঙ্কার-বিধ্বংসী মিসাইল ও বিমান-বিধ্বংসী কামানের বিস্তর ব্যবহার করেছে চীনা সেনা। সামরিক বিশেষজ্ঞদের মতে, সীমান্তে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে নজরে রেখেই এই মহড়া। সম্প্রতি, তিব্বতে একটি নতুন ধরনের ট্যাঙ্ক মোতায়েন করেছে চীনা সেনাবাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here