এবার চীনকে রুখতে বাণিজ্য ক্ষেত্রে কঠোর অবস্থানে ভারত

0
318

ম্যাগপাই নিউজ ডেস্ক: নিজস্ব প্রতিবেদক: চীনকে সরাসরি না বলা সম্ভব নয়। তাই বেশ কয়েকটি ক্ষেত্রে বাণিজ্যের নিয়ম কঠোর করার সিদ্ধান্ত নিল ভারত।

আর এভাবেই বিদ্যুৎ বা টেলিকম ক্ষেত্রে ভারতে চীনের অনুপ্রবেশ বন্ধ করা যাবে বলে মনে করা হচ্ছে।

ভারতের ১৮ শহরে বিদ্যুৎ বণ্টন বা বিদ্যুতের সরঞ্জাম সরবরাহ করে থাকে হারবিন ইলেক্ট্রিক, ডংফ্যাং ইলেক্ট্রনিক্স, সাংঘাং ইলেক্ট্রিক এবং সিফাং অটোমেশনের মতো চীনা সংস্থা। নিরাপত্তার দিক থেকে স্পর্শকাতর বিদ্যুৎ এবং টেলিক্ষেত্রে চীনা সংস্থার অনুপ্রবেশের বিরোধিতা করে ভারত সরকারের কাছে তদ্বির করছিল নানা মহল।

ডোকা লা সীমান্তে এক মাসের বেশি সময় ধরে ভারত ও চীনের সেনা মুখোমুখি দাঁড়িয়ে। এই অবস্থাটাই চীনকে চাপে রাখার কৌশল হিসেবে বেছে নিল ভারত। দিল্লি অবশ্য বলছে সাইবার আক্রমণের ঝুঁকি এড়াতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ভারতের কেন্দ্রীয় বিদ্যুৎ নিয়ামক সংস্থা সিইএ–কে কেন্দ্র সরকার নতুন শর্ত চাপিয়ে একটি রিপোর্ট তৈরি করতে বলেছে যাতে বিদ্যুৎ ক্ষেত্রে নিলামের সময় দেশীয় সংস্থাগুলো সুবিধা পায়। সূত্রের খবর, নিলামে অংশগ্রহণের শর্ত হিসেবে রাখা হয়েছে, ১০ বছরের বিদ্যুৎ ক্ষেত্রে কাজ করার ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সংস্থার শীর্ষ কর্মকর্তাদের একজনকে ভারতীয় হতে হবে।

তাছাড়া বিদেশি সংস্থার কর্মীদের ভারতে কয়েক বছর থাকতে হবে। তাছাড়া সংস্থাকে জানাতে হবে কোথায় পণ্য তৈরি হয়েছে। যদি পণ্যে ম্যালওয়্যারের সন্ধান মেলে তবে ভারতে ব্যবসার অনুমতি খোয়াতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here