শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এখন ঢাকায়

0
226
সংগৃহীত ছবি।

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে ঢাকা পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। ২০১৫ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর। আজ বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দরে সিরিসেনাকে স্বাগত জানান বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।

বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ বিকালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এরপর তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফরের দ্বিতীয় দিন শুক্রবার সকাল ১০টায় প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশ-শ্রীলঙ্কা মূল বৈঠকে অংশ নেবেন। বৈঠকের শুরুতে দুই সরকার প্রধান একান্তে বৈঠক করবেন। পরবর্তীতে প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন।

বৈঠকের পর দুই সরকার প্রধানের উপস্থিতিতে প্রস্তাবিত ১৪ চুক্তি ও সমঝোতা সই করবে সংশ্লিষ্টরা। বিকাল ৫টায় বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ৫টা ২৫ মিনিটে জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং ৫ টা ৫০ মিনিটে স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যা ৭টায় প্রেসিডেন্ট সিরিসেনা বঙ্গভবনে যাবেন। সেখানে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক শেষে রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন।

সফরের তৃতীয় দিন শনিবার সকাল ১০টায় বাংলাদেশ-শ্রীলঙ্কা আয়োজিত অর্থনৈতিক ডায়ালগে বক্তৃতা দেবেন। শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ফ্লাইটে দুপুরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ঢাকা ত্যাগ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here