অনুমোদন পাচ্ছে আরও তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়

0
505

নিজস্ব প্রতিবেদক : দেশের ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আরও তিনটি যুক্ত হচ্ছে। নিয়ম অনুযায়ী প্রক্রিয়া শুরু হয়েছে। দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী।

সোমবার (১৩ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে এ তথ্য জানা গেছে। নতুন ৩টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তিনটি বিশ্ববিদ্যালয়ই সংশ্লিষ্ট শহরগুলোতেই স্থাপন করা হবে।

জানা গেছে, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের সভায় খসড়া আইনটির অনুমোদন দেয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যে মন্ত্রিপরিষদ সভায় উপস্থাপন করা হবে প্রস্তাবিত খসড়া আইনটি। মন্ত্রিপরিষদ থেকে অনুমোদন পেলে পরবর্তীতে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয় ও ব্যয় সংক্রান্ত বিষয়ের জন্য অর্থ মন্ত্রণালয় পাঠানো হবে। নিয়ম অনুযায়ী আইন ও অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন হলে আইনটির চূড়ান্ত পাসের জন্য জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী বলেন, দীর্ঘদিনের দাবি ছিল এই তিনটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের। সেটিকে আমলে নিয়ে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। তার প্রেক্ষিত আমরা তিনটি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ শুরু করেছি। নিয়ম অনুযায়ী প্রক্রিয়া শুরু হয়েছে। আশা করি, দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করতে পারব।

প্রসঙ্গত, বর্তমানে দেশে ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এ তিনটি অনুমোদন হলে সে সংখ্যা বেড়ে দাঁড়াবে ৪১টিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here