অবৈধ পাথর-বাণিজ্যের বলি!

0
330

সিলেটের কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুরে অবৈধভাবে পাথর তুলিতে গিয়া গর্ত ধসিয়া প্রাণ হারাইয়াছেন আরো ছয় পাথরশ্রমিক। গত রবিবার রাত্রে মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটে। আহতদের নিকট হইতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পুলিশ জানাইয়াছেন, পাথর কোয়ারি এলাকায় গর্ত খুঁড়িয়া পাথর উত্তোলন নিষিদ্ধ। তাই রাত্রে গোপনে জেনারেটরের মাধ্যমে আলো জ্বালাইয়া পাথর তোলা হইতেছিল। চরম ঝুঁকিপূর্ণভাবে ২০ হইতে ৩০ ফুট গভীর গর্ত করিয়া পাথর উত্তোলনের কাজ চলাকালে একপর্যায়ে মাটি ধসিয়া চাপা পড়েন কর্মরত পাথরশ্রমিকেরা। কী ভয়াবহ এই চিত্র—তাহা কল্পনা করিলেও শিহরিত হইতে হয়। কাজটিই শুধু অবৈধ নহে, যেইভাবে কোনোপ্রকার নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই শ্রমিকদের গর্ত খনন ও পাথর উত্তোলনে নিয়োজিত করা হইয়াছে—তাহা মানুষগুলিকে জীবন্ত কবরস্থ করিবার সামিল। আসলে ইহাকে গর্ত না বলিয়া মৃত্যুকূপ বলাই শ্রেয়! কিন্তু অপ্রিয় হইলেও সত্য যে, প্রশাসনের চোখের সম্মুখে পাথর উত্তোলনের নামে প্রাণঘাতী এই বাণিজ্য চলিয়া আসিতেছে দিনের পর দিন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ইহা লইয়া গত ১৩ মাসে অর্ধশত জীবন অকালে বলি হইয়াছে স্থানীয় প্রভাবশালীদের অবৈধ ও বেপরোয়া বাণিজ্যের যূপকাষ্ঠে। শুধু গত দুই মাসেই নিহত হইয়াছেন ১০ জন। নিহতদের প্রায় সকলেই দরিদ্র শ্রমিক। বুঝিতে অসুবিধা হয় না যে, কেবল পেটের দায়ে জীবনের ঝুঁকি লইয়া তাহারা এই ধরনের কাজ করিতে বাধ্য হন। কিন্তু যাহারা অসহায়তার সুযোগ লইয়া এই দরিদ্র মানুষগুলিকে সজ্ঞানে মৃত্যুকূপে ঠেলিয়া দিতেছেন—তাহারা বরাবরই ধরাছোঁয়ার বাহিরেই থাকিয়া যান। পাশাপাশি ইহাও লক্ষণীয় যে, বহু মানুষের জীবন ও মহামূল্যবান পরিবেশকে জিম্মি করিয়া অবৈধ পাথর-বাণিজ্যের মাধ্যমে যাহারা ফুলিয়া-ফাঁপিয়া উঠিয়াছেন—তাহারা অপরিচিত বা অচেনা কেহ নহে। স্থানীয় প্রশাসন তাহাদের ভালো করিয়াই চেনেন। কিন্তু সরকারের উচ্চ পর্যায়ের কঠোর মনোভাব সত্ত্বেও কেন দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেন না—তাহাও সুবিদিতই বলা যায়। প্রশ্ন হইল, এই অবস্থা কি চলিতেই থাকিবে?

কোম্পানীগঞ্জের ইউএনও ঘটনাস্থল পরিদর্শন করিয়াছেন। তিনি বলিয়াছেন, গর্ত করিয়া ঝুঁকিপূর্ণভাবে পাথর উত্তোলন অবৈধ। এই ব্যাপারে আইনি ব্যবস্থা নেওয়া হইবে। প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিকট হইতে এমন কথা আমরা আগেও শুনিয়াছি। প্রতিটি বিয়োগান্তক ঘটনার পরই তাহারা এমন আশ্বাসবাণী শোনাইয়া থাকেন। সর্বশেষ ২৮ জানুুয়ারি ও ১০ ফেব্রুয়ারি পৃথক দুইটি ধসের ঘটনায় ৫ জন নিহত হইবার পরও এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা বলা হইয়াছিল। কিন্তু মাত্র কয়েকদিনের ব্যবধানে আরো ৬ জন পাথরশ্রমিকের মৃত্যু আমাদের জানাইয়া দিল যে, পরিস্থিতির কোনো পরিবর্তন হয় নাই। কেন হয় নাই—তাহা সংশ্লিষ্ট কর্মকর্তারাই ভালো বলিতে পারিবেন। শুধু তাহাই নহে, অনিবার্যভাবে ইহার দায়দায়িত্বও তাহাদের উপরই বর্তায়। আমরা আশা করি, সরকারের ঊর্ধ্বতন মহল বিষয়টিকে গুরুত্বের সহিত গ্রহণ করিবেন এবং ঘটনার পুনরাবৃত্তি রোধে যথাযথ ব্যবস্থা নিবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here