অর্থপাচার থেমে নেই! নজরদারি আরো বাড়াতে হবে

0
416

অর্থপাচার বলতে সাধারণত অর্জিত অর্থ গোপনে অন্য কোনো স্থানে বা দেশে সরিয়ে ফেলার প্রক্রিয়াকে বোঝায়। এ কাজ ব্যাংকের মাধ্যমেও হতে পারে, অর্থ স্থানান্তরের বিভিন্ন ব্যাবসায়িক উপায়েও হতে পারে। কর ফাঁকি দেওয়া এর মূল উদ্দেশ্য। বেআইনি কাজে আর্থিক সহায়তা জোগানোর জন্যও অর্থপাচার হয়ে থাকে, যেমন জঙ্গি অর্থায়ন। সাধারণত আন্তর্জাতিক বাণিজ্যের আড়ালে অর্থপাচার করা হয়; চারটি উপায়ে হয়—আমদানি মূল্য বেশি দেখানো, রপ্তানি মূল্য কম দেখানো, হুন্ডি ও অন্য মাধ্যমে লেনদেন এবং ভিওআইপি ব্যবসা। প্রতিবছর বাংলাদেশ থেকে প্রচুর অর্থ পাচার হয়। অর্থপাচারে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ দ্বিতীয়, প্রথম স্থানে রয়েছে ভারত। বৈশ্বিক পরিসরে সবচেয়ে বেশি অর্থপাচার হয় চীন থেকে। এ তালিকায় বাংলাদেশ ১৯তম। গত সোমবার প্রকাশিত গ্লোবাল ফিন্যানশিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই)-এর একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আন্তর্জাতিক বাণিজ্যের আড়ালে গত ১১ বছরে (২০০৫-১৫) বাংলাদেশ থেকে আট হাজার ১৭৫ কোটি ডলার, টাকার হিসাবে ছয় লাখ কোটির বেশি পাচার করা হয়েছে। সালওয়ারি হিসাবে ২০০৫ সালে ৪২৬ কোটি, ২০০৬ সালে ৩৩৭ কোটি, ২০০৭ সালে ৪০৯ কোটি, ২০০৮ সালে ৬৪৪ কোটি, ২০০৯ সালে ৫১০ কোটি, ২০১০ সালে ৫৪০ কোটি ডলার, ২০১১ সালে ৫৯২ কোটি ডলার ও ২০১২ সালে ৭২২ কোটি ডলার পাচার হয়েছে। ২০১৫ সালে পাচার হয়েছে ৫৯০ কোটি ডলার (৪৯ হাজার ৫৬০ কোটি টাকা)। আগের বছরে (২০১৪ সালে) ৯১১ কোটি ডলার (৭৬ হাজার ৫২৪ কোটি টাকা) পাচার হয়। টাকা শুধু বিদেশে পাচার হয় না, পাচার হয়ে দেশেও আসে। ২০১৫ সালে বিদেশ থেকে অবৈধ উপায়ে ২৮০ কোটি ডলার (সাড়ে ২৩ হাজার কোটি টাকা) এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মোট আন্তর্জাতিক বাণিজ্যের ৮.৮ শতাংশ অর্থ পাচার হয়ে যায়। এ তথ্য আর্থিক সুব্যবস্থাপনার ঘাটতির দিকেই ইঙ্গিত করে। বিষয়টি উপেক্ষা করার মতো নয়। অর্থপাচার রাষ্ট্রের অর্থনীতির জন্য মোটেও ভালো নয়। কড়া নজরদারি দরকার, তা না হলে এটি নিয়ন্ত্রণ করা যাবে না। আর্থিক ও বাণিজ্যিক খাতের বিশেষজ্ঞ এবং ব্যবসায়ী নেতাদের অভিমত, বিনিয়োগবান্ধব সরকারি নীতি-সহায়তা থাকলে অর্থপাচার কমবে। একই সঙ্গে অসাধু ব্যবসায়ীদের সাজার ব্যবস্থা করা দরকার। আমরা আশা করি, পরিস্থিতি বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর প্রতি নজরদারি আরো বাড়াতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here