অস্থায়ী রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই ১১ ডিসেম্বর যশোর টাউন হল মাঠে অনুষ্ঠিত হয় স্বাধীন বাংলদেশের প্রথম জনসভা, নিশিদ্ধ হয় ধর্মভিত্তিক রাজনীতিও

0
537

মনে রাখিনি আওয়ামীলীগসহ মুক্তিযোদ্ধারাও

ডি এইচ দিলসান : ১৯৭১ সালের আজকের এই দিনে ১১ ডিসেম্বর স্বাধীন বাংলদেশের মাটিতে শত্রুমুক্ত যশোরে সর্বপ্রথম বাংলাদেশ সরকারের জনসভা অনুষ্ঠিত হয়। প্রবাসী সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদসহ নেতৃবৃন্দ যশোর শহরের প্রাণকেন্দ্র টাউন হল ময়দানের স্বাধীনতা উন্মুক্ত মঞ্চে স্বাধীন দেশের প্রথম জনসভায় দেশ পরিচালনার সপথ নেয়, সাথে সাথে ওই মঞ্চ থেকে জামায়াতে ইসলামী, মুসলিম লীগ ও নেজামে ইসলামকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।
যে মঞ্চটি বুকে ধারন করেছিলো স্বাধীন বাংলাদেশের প্রথম প্রবাসী সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদসহ দেশের সূর্য্য সন্তানদের সেই মঞ্চটি স্বাধীনতার অর্ধশত যুগ পার করেও পড়ে আছে অযতœ আর অবহেলায়। জেলার মুক্তিযোদ্ধা সংগঠনসহ জেলা আওয়ামীলীগসহ কোন অঙ্গ সংগঠনও হাতে নেয়নি কোন স্মৃতি চারন অনুষ্ঠানের। স্বাধীন বাংলাদেশের এই ৪৯ বছরে গত ২ বছর আগে যশোরবাসী সমন্বয় কমিটির ব্যানারে একটি স্মৃতিচারনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হলেও তার আগে কিম্বা পরে আর কোন সংগঠন মনে রাখেনি এই মঞ্চটিকে। বর্তমানে মঞ্চটির আছে পুরাতন ভাংড়ি ফেরিওয়ালা আর মাদকসেবীদের দখলে।
এ ব্যাপারে যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, জেলা আওয়ামীলীগের কোন প্রোগাম নেয় ১১ই ডিসেম্বরে।
একই কথা বলেন যশোর সদর উপজেলা আওয়ামীলীগের সবাপতি মোহিত কুমার নাথ ও সাধারণ সম্পাদক মাহামুদ হাসান বিপুও।
এ ব্যাপারে বিএলএফ ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রাজেক আহমেদ জানান, পাকিস্থানি সেনাদের দ্বিতীয় শক্ত ঘাঁটি যশোর ক্যান্টনমেন্টের পতন হয় ৬ ডিসেম্বর। এদিন বিকেলে পাক হানাদাররা খুলনার পথে পালিয়ে যাওয়ার উদ্দেশ্যে রাজার হাট পিকনিক কর্নারের কাছে পরিখা খনন করে থাকে। ৭ ডিসেম্বর দলবীর সিংয়ের নেতৃত্বে মিত্রবাহিনী যশোর ক্যান্টনমেন্টের দখল নিয়ে হেড কোয়ার্টার হিসেবে ব্যবহার শুরু করে। এ খবর দ্রুত পৌঁছে যায় কলকাতার ৮নং থিয়েটার রোডের অস্থায়ী প্রবাসী সরকারের সচিবালয়ে। ওইদিনই ওয়ালিউল ইসলামকে যশোরের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দিয়ে পাঠানো হয়। আওয়ামীলীগ নেতা তোফায়েল আহমেদ, আব্দুর রাজ্জাক, ডিসিকে সাথে নিয়ে যশোরে আসেন। এসে জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আলী রেজা রাজু দার বাসায় উঠেন। ৮ ডিসেম্বর ওয়ালিউল ইসলাম স্বাধীন বাংলাদেশের প্রথম জেলা প্রশাসক হিসেবে যশোরের দায়িত্ব নেন। এর মাত্র তিন দিনের মাথায় ১১ ডিসেম্বর যশোরের মাটিতে প্রথম অনুষ্ঠিত হয় বাংলাদেশ সরকারের জনসভা। জাতীয় দুই নেতা প্রবাসী সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ছাড়াও উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা ফণীভূষণ মজুমদার, গণ পরিষদ সদস্য যশোরের অ্যাডভোকেট রওশন আলী ও মাগুরার সোহরাব হোসেন, প্রাদেশিক পরিষদ সদস্য যশোরের মোশাররফ হোসেন এলএলবি, তবিবর রহমান সরদার। যশোরের জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধারা যৌথভাবে এই জনসভার আয়োজন করেন বলে উল্লেখ করে বিএলএফ ডেপুটি লিডার রাজেক আহমেদ। অথচ শহরের উপকণ্ঠ রামনগরে তখনও ছিল শত্রুসেনার ঘাঁটি। তাদের কামানের গোলার আওতায় ছিল যশোর শহর। কিন্তু সবকিছুকে উপেক্ষা করে ঐতিহাসিক এই জনসভায় বিজয়ী দেশবাসীর বীরত্বকে অভিবাদন জানাতে উপস্থিত হন বাংলাদেশ সরকারের অকুতোভয় অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ। জনসভায় তাজউদ্দিন আহমেদ বলেছিলেন, আর ধ্বংস নয়, যুদ্ধ নয়। এ মুহূর্তে কাজ হলো যুদ্ধবিধ্বস্থ বাংলাদেশকে গড়ে তোলা। সেদিন তিনি সর্বস্তরের মানুষকে স্বাধীনতা যুদ্ধের চেতনায় দেশ পুনর্গঠনে আত্মনিয়োগ করার আহ্বান জানিয়েছিলেন। জনসভায় অস্থায়ী প্রধানমন্ত্রী যশোরের সে সময়ের ডিসি ওয়ালি-উল ইসলাম এবং কোতোয়ালি থানার ওসি কাঞ্চন ঘোষালকে নির্দেশ দেন আইনশৃঙ্খলার যেন অবনতি না ঘটে। একই সঙ্গে জনতাকে আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা আইন নিজের হাতে তুলে নেবেন না। অপরাধী যেই হোক তাকে আইনের হাতে সোপর্দ করবেন। তাজউদ্দিন আহমেদ বলেছিলেন, স্বাধীন এই দেশে ধর্ম নিয়ে আর রাজনীতি চলবে না। আর তাই জামায়াতে ইসলামী, মুসলিম লীগ ও নেজামে ইসলামকে নিষিদ্ধ ঘোষণা করা হলো। মুক্ত স্বদেশের মাটিতে অনুষ্ঠিত প্রথম এ জনসভার খবর সংগ্রহের জন্য উপস্থিত ছিলেন লন্ডনের ডেইলি টেলিগ্রাফ পত্রিকার সাংবাদিক পিটার গিল, নিউইয়র্ক টাইমস পত্রিকার সিডনি এসএইচ সানবার্গ, বালটিমোর সান পত্রিকার প্রতিনিধি, ওয়াশিংটন পোস্টের প্রতিনিধিসহ বহু বিদেশি সাংবাদিক।

উল্লেখ্য, ৩০ মার্চ যশোর সেনানিবাসে বঙ্গ শার্দুলরা বিদ্রোহ করেন। নেতৃত্ব দেন ক্যাপ্টেন হাফিজউদ্দীন। হানাদার বাহিনীর সঙ্গে যুদ্ধে ৪ এপ্রিল শহীদ হন লে. আনোয়ার হোসেনসহ আরো অনেকে। কুমিল্লা সন্তান আনোয়ারের বীরত্বগাঁথা আজো মানুষের মুখে মুখে ফেরে। তিনি শুয়ে আছেন যশোর-ঝিনাইদহ সড়কের বারীনগর কাজী নজরুল ইসলাম ডিগ্রি কলেজের পাশে। ৪ এপ্রিল পাকিস্থানি হানাদারবাহিনী ট্যাংক, সাঁজোয়া যান, কামানসহ যশোর শহরে হামলা চালায়। অত্যাধুনিক অস্ত্রের মুখে প্রতিরোধে যোদ্ধারা পিছু হটতে বাধ্য হয়। নিরস্ত্র জনতাকে বাড়ি থেকে বের করে এনে হত্যা করে তারা। শহরের বুক চিরে চলা শান্ত ভৈরব নদীর পানি রক্তে লাল হয়। পুরো শহরই পরিণত হয় বধ্যভূমিতে। জুলাই মাস পর্যন্ত হানাদারবাহিনী এবং তাদের সহযোগী রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর লাগামহীন তান্ডব চলতে থাকে। ওই মাসেই শুরু হয় প্রত্যাঘাতের পালা। উচ্চতর প্রশিক্ষণ পাওয়া মুক্তিবাহিনী প্রবেশ করে যশোর শহরে। হানাদাররা এ সময় প্রচুর ক্ষয়ক্ষতির মুখোমুখি হতে থাকে। সশস্ত্র দখলদার বাহিনীর সদস্যদের যাতায়াত সীমিত হয়ে পড়ে তাদের ঘাঁটির মধ্যেই। স্বাধীনতা যুদ্ধে ৮ নম্বর রণাঙ্গনের অধিনায়ক ছিলেন প্রথমে মেজর আবু ওসমান চৌধুরী ও পরে মেজর মঞ্জুর। যশোর সেনানিবাসে হানাদারবাহিনীর ১০৭ নম্বর বিগ্রেড মোতায়েন ছিল। এর কমান্ডার ছিলেন বিগ্রেডিয়ার হায়াত খান। যশোর সেনানিবাস থেকে নিয়ন্ত্রিত হত ৬টি বৃহত্তর জেলা। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর হামলা রুখতে হানাদাররা যশোর সেনানিবাসের চারদিকে দুর্ভেদ্য প্রতিরক্ষা গড়ে তোলে। মজুদ করে অত্যাধুনিক অস্ত্র ও গোলাবারুদ। ২০ নভেম্বর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী উত্তর চব্বিশ পরগনার বয়রা সীমান্তপথে যশোর সেনানিবাস দখলের অভিযান শুরু করে। জেলার ছুটিপুর থেকে শুরু হয় সেনানিবাসে কামানের গোলা নিক্ষেপ। যশোর সেনানিবাসকে ঘেরাও করতে বয়রা-কাবিলপুর-গরীবপুর হয়ে এগোতে থাকে ট্যাংকবাহিনী। ২২ নভেম্বর দখলদার বাহিনীর অগ্রবর্তী ঘাঁটি চৌগাছার পতন ঘটে। সেনানিবাস পুরোপুরি মিত্রবাহিনী ও মুক্তিবাহিনীর কামানোর আওতায় আসে। হানাদারবাহিনী তাদের শেষ অগ্রবর্তী ঘাঁটি তৈরি করে যশোর চৌগাছা সড়কের সলুয়াতে। এ সময়ই প্রাণভয়ে বিগ্রেডিয়ার হায়াত খান তার বিগ্রেড হেড কোয়ার্টার যশোর থেকে খুলনায় স্থানান্তর করেন। ইতোমধ্যে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী ৩ দিক থেকে ঘিরে ফেলেন যশোর সেনানিবাস। সেনানিবাস দখলের শেষ অভিযান শুরু হয় ৪ ও ৫ ডিসেম্বর। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী প্রচান্ড প্রতিরোধের আশঙ্কা করেছিলেন কিন্তু অবাক হন তারা। ৬ ডিসেম্বরের আগেই প্রাণভয়ে সেনানিবাস ছেড়ে পালাতে শুরু করে দখলদারবাহিনী। তাদের একটি অংশ পালায় খাজুরা দিয়ে মাগুরার দিকে। অন্য অংশটি খুলনায়। ৬ ডিসেম্বর ভোরে মিত্রবাহিনীর ট্যাংক রেজিমেন্ট ও মুক্তিবাহিনী যশোর শহরে প্রবেশ করে। ৭ ডিসেম্বর ভোররাতে ৮ নম্বর সেক্টরের অধিনায়ক মেজর মঞ্জুর মিত্রবাহিনীর নবম ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল দলবীর সিং যশোরে প্রবেশ করেন।
বিএলএফ ডেপুটি লিডার বীর মুক্তিযোদ্ধা রাজেক আহমেদ ও বিএলএফ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির বলেন, একটি স্বাধীন দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে প্রথম জনসভার বিষয়টা মনে না রাখাটা লজ্জ্বার। তিনি বলেন অওয়ামীলীগ নেতারা কোন কোন অনুষ্ঠানে শুধু বলেন মঞ্চটি সংরক্ষন করতে হবে, এর বেশি কিছু হয় না। তিনি বলেন আমাদের উচিত এই দিনটাকে স্বরন করা। একই সাথে মঞ্চটিকে সংরক্ষন করাও আমাদের দায়িত্ব।