আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু

0
389


যশোর শিক্ষাবোর্ডে ৬ হাজার ৬৩৩ পরীক্ষার্থী বেড়েছে
নিজস্ব প্রতিবেদক : আগামী ১ এপ্রিল উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা শুরু হচ্ছে। যশোর শিক্ষাবোর্ড থেকে এবছর ১ লাখ ২৮ হাজার ৮০৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গতবছর (২০১৮) ছিল ১ লাখ ২২ হাজার ২৭৬ জন পরীক্ষার্থী। এবছর ৬ হাজার ৬৩৩ জন পরীক্ষার্থী বেড়েছে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।
তিনি জানান, যশোর শিক্ষাবোর্ডের অধীনে খুলনা বিভাগে ১০ জেলার ৫৮৯টি কলেজের শিক্ষার্থীদের ২২৪ কেন্দ্রে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন নেয়া হয়েছে। নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কেন্দ্র সচিবদের সাথে মতবিনিময় সভা করা হয়েছে। সেখানে পরীক্ষার নিয়ম-কানুন ও প্রশ্নপত্র খোলা-বিতরণসহ পরীক্ষার যাবতীয় বিষয়ে সর্ম্পকে নির্দেশনা দেয়া হয়েছে। আশা করা যায় শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা নেয়া সম্ভব হবে। তারপরও কোন শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে পরীক্ষা আইনে ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরো জানান, ১ লাখ ২৮ হাজার ৮০৯ পরীক্ষার্থীর মধ্যে ৬৬ হাজার ৫২৬ জন ছাত্র ও ৬২ হাজার ২৮৩ ছাত্রী রয়েছে। এছাড়া ১০ জেলার মধ্যে খুলনায় ২৪ হাজার ৩৪৩, বাগেরহাটে ৮ হাজার ৭৬৯, সাতক্ষীরায় ১৪ হাজার ৩৮০, কুষ্টিয়ায় ১৩ হাজার ৫৫৮, চুয়াডাঙ্গায় ৭ হাজার ৯৫৯, মেহেরপুরে ৫ হাজার ১২, যশোরে ২২ হাজার ৭৮৯, নড়াইলে ৬ হাজার ২০২, ঝিনাইদাহে ১৮ হাজার ১৫২ ও মাগুরায় ৭ হাজার ৬৪৫ জন পরীক্ষার্থী রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here