আজই আঘাত হানবে ফণী, মোকাবেলায় প্রস্তুত যশোর

0
460

ডি এইচ দিলসান : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ শুক্রবার সকালের দিকে বাংলাদেশের উপকূলবর্তী জেলা খুলনা, যশোর ও সাতক্ষীরার উপর দিয়ে বয়ে যেতে পারে। এজন্য ক্ষয়ক্ষতি এড়াতে সরকারিভাবে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।
জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, ঘূর্ণিঝড় ‘ফণী’র আঘাওত সম্ভাব্য ক্ষতি মোকাবিলায় আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি আমরা। ইতমধ্যে আমাদের সকল কর্মকর্তাদের নিয়ে আমরা বৈঠক করেছি। সম্ভাব্য ক্ষতি এড়ানো এবং জানমাল রক্ষায় জেলার আট উপজেলাতেই মাইকিং করা হচ্ছে। বাতিল করা হয়েছে সরকারি কর্মকর্তাদের সব ধরনের ছুটি। এ ছাড়াও প্রস্তুত রাখা হয়েছে পর্যাপ্ত ত্রাণ সামগ্রী।
তিনি আরো বলেন জেলা সদরসহ ৮টি উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলা এবং মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিলসহ রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও বেসরকারি উন্নয়ন সংস্থার কয়েকশ স্বেচ্ছাসেবকদের প্রস্তুত থাকতে নির্দেশ দেয়া হয়েছে।’
এ ব্যাপারে যশোর রেডক্রিসেন্ট জেলা ইউনিটের সম্পাদক জাহিদ হাসান টুকুন বলেন, পরিস্থিতি মোকাবিলায় আমরা এক হাজার কর্মী প্রস্তুত রেখেছি। সব ধরনের ক্ষতি মোকাবেলায় আমরা মাঠে থাকবো। প্রাথমিক চিকিৎসা সহ শুকনো খাবার নিয়ে আমরা পৌছে যাবো দূর্গতদের পাশে। তিনি আরো বলেন, যদি বড় ধরনের ক্ষতি সাধন হয় তাহলে আমরা জেলা প্রশাসনের সহযোগিতা এবং আমাদের নিজস্ব ফান্ড থেকে সব ধরনের সহযোগিতা করবো।
এ ব্যাপারে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান বলেন, ‘সুন্দরবন বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করে তাদের আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদসহ নিরাপদে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে করমজল ও হারবাড়ীয়া পর্যটন কেন্দ্রের পর্যটকদের সরিয়ে আনা হচ্ছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here