আদালতের আদেশ উপেক্ষা করে তালায় শতাধিক পরিবারের কবরস্থানের পথ জোর দখল

0
329

সাংবাদিক সম্মেলনে অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, তালা: বিজ্ঞ আদালতের আদেশ উপক্ষো করে উপজেলার দক্ষিণ নলতা গ্রামের মোড়ল পাড়ায় প্রায় ২শ বছরের পুরতান কবরস্থানের পথ দখল করে ইটের প্রাচীর নির্মান করেছে প্রতিপক্ষরা। এতে কবরস্থানের জমি মালিক শতাধিক পরিবারের ৩ শতাধিক মানুষ মৃত ব্যক্তিদের কবর দেওয়া নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে। কবরস্থানের পথ বন্ধ করার ঘটনায় ভুক্তভোগী পরিবারগুলোর পাশাপাশি এলাকার সর্বস্তুরের মানুষদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। বুধবার বিকালে তালা রিপোটার্স ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে উপজেলার দক্ষিণ নলতা গ্রামের মৃত. আকিম উদ্দীন মোড়ল এর ছেলে রমজেদ আলী মোড়ল একথা জানান।
রমজেদ মোড়ল বলেন, তালার দক্ষিণ নলতা গ্রামের মোড়ল পাড়ায় অবস্থিত নলতা মৌজার এস.এ ১৪৭ নং খতিয়ানের ৩৭০২ দাগের ৭ একর ৯৭ শতক জমির মালিক স্থানীয় ফকির মোড়ল, আকিম উদ্দীন মোড়ল, বাদল মোড়ল ও এফাজ মোড়ল সহ ১০জন। এই ১০ শরিকের ওয়ারেশদের জন্য উক্ত জমির মধ্যে ১৬ শতক জমি কবরস্থান হিসেবে প্রায় ২শ বছর ধরে ব্যবহৃত হচ্ছে। এরই মধ্যে উক্ত কবরস্থানে যাতায়াতের একমাত্র পথ সহ আব্দুস সামাদ মোড়লের সাড়ে ৪ শতক জমি জোর পূর্বক জামায়াত ক্যাডার ও একাধিক মামলার আসামী সোহরাব মোড়ল এবং হাবিবুর রহমান মোড়ল সহ তাদের পক্ষভুক্ত দূর্বৃত্তরা দখল করে নেয়। দখলীয় পথটি উপর ইতোমধ্যে তারা ইটের পাকা প্রাচীর নির্মান করেছে।
এবিষয়ে স্থানীয় সাবেক এবং বর্তমান জনপ্রতিনিধি সহ বিশিষ্ট ব্যক্তিরা দফায় দফায় সালিশ করলেও সকল সালিশী সভার সিদ্ধান্ত অমান্য করে দূর্বৃত্তরা রাস্তা ও অন্যের জমি জোর দখল করে। এছাড়া কবরস্থানের যাতায়াতের শরিকীয় জমির উপর নির্মিত পথ দখলের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে ভুক্তভোগী সামাদ মোড়ল মামলা দায়ের করেন। মামলায় বিজ্ঞ আদালত দখলীয় পথটি উন্মুক্ত করার জন্য আদেশ দেন, কিন্তু সেই আদেশ মানেননি দূর্বৃত্তরা। বর্তমানে কবর স্থানের পথ দখলকারী দূর্বৃত্ত হাবিবুর গং জমি ও কবরস্থানের পথ জোর দখল অব্যাহত রাখতে ভুক্তভোগীদের নানাবিধ হুমকি প্রদান সহ নানাভাবে হয়রানী করতে মিথ্যা মামলায় ফাঁসানো ও মিথ্যা অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এসব ঘটনার প্রতিবাদে ভুক্তভোগীরা সহ গ্রামবাসী ইতোমধ্যে এলাকায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে।
উক্ত সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ১০ শরিকের ৩ শতাধিক ব্যক্তির ব্যবহারের কবরস্থানের পথ উন্মুক্ত করা সহ সকল হয়রানী থেকে রক্ষা পেতে ভুক্তভোগী রমজেদ মোড়ল প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here