আবারও জঙ্গি হামলার আশঙ্কা, গোয়েন্দা নজরদারি আরো বাড়াতে হবে

0
440

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর অব্যাহত তৎপরতায় জঙ্গি হামলার ঘটনা কমলেও জঙ্গিরা হারিয়ে যায়নি। গোপনে তারা সংগঠিত হচ্ছে এবং সুবিধাজনক সময়ে হামলার পরিকল্পনা করছে—এমন তথ্যই দিয়েছে র‌্যাবের হাতে গ্রেপ্তার হওয়া আনসারুল্লাহ বাংলা টিমের চার জঙ্গি। র‌্যাবের মিডিয়া উইং থেকে বলা হয়েছে, এই জঙ্গিরা তাদের কিছু হামলা-পরিকল্পনা সম্পর্কে তথ্য দিয়েছে। এর মধ্যে আছে একটি জাতীয় দৈনিকের সম্পাদক ও বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে হত্যার পরিকল্পনা। এর আগেও গ্রেপ্তার হওয়া জঙ্গিদের কাছ থেকে অনুরূপ সব তথ্য পাওয়া গেছে। ফলে আবারও জঙ্গি হামলার বাড়বাড়ন্তের আশঙ্কা থেকেই যাচ্ছে।

জঙ্গিবাদ এখন আর কোনো অঞ্চলবিশেষের সমস্যা নয়, এটি এক বৈশ্বিক সমস্যা। উন্নত দেশগুলোর কঠোর নিরাপত্তা নজরদারির মধ্যেও প্রায়ই এ ধরনের জঙ্গি হামলার ঘটনা ঘটছে। নানা রকম সূত্র থেকে তারা অর্থ ও অস্ত্রের জোগান পাচ্ছে। নিজেরাও নানাভাবে অর্থ ও অস্ত্র সংগ্রহ করছে। জঙ্গিদের আন্তর্জাতিক নেটওয়ার্কও সক্রিয় রয়েছে। সাধারণত দুর্বল যুক্তিবোধের মানুষই তাদের খপ্পরে পড়ে জঙ্গি হয়। এসব বিবেচনায় বলা যায়, বাংলাদেশ থেকেও জঙ্গিবাদের মূলোৎপাটন করা হয়তো কখনোই সম্ভব হবে না। এর প্রমাণ আমরা নিকট অতীতে অনেক দেখেছি। অতি সম্প্রতিও জঙ্গিদের অনেক অপতৎপরতা দেখা গেছে। নাখালপাড়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাশের একটি বাসা থেকে কয়েকজন জঙ্গি ধরা পড়েছিল। তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র, গ্রেনেড ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছিল। জঙ্গিদের কাছ থেকে ড্রোন পর্যন্ত উদ্ধার করা হয়েছে। ধানমণ্ডির ৩২ নম্বরে শোক দিবসের মিছিলে হামলার পরিকল্পনা নিয়ে পান্থপথের হোটেলে অবস্থান এবং অভিযানের মুখে সেখানে বিস্ফোরণের ঘটনা আমাদের এমন অশুভ আশঙ্কারই বার্তা দেয়। সে ক্ষেত্রে তাদের সার্বক্ষণিক নজরদারির মধ্যে রাখার কোনো বিকল্প নেই। জঙ্গিবাদবিরোধী গোয়েন্দা নেটওয়ার্ক আরো শক্তিশালী করতে হবে। জঙ্গিবাদীরা ধর্মের অপব্যাখ্যা দিয়ে সরল তরুণ-কিশোরদের যেভাবে বিভ্রান্ত করে ও দলে ভেড়ায়, তা বন্ধ করতে হবে। সাধারণ মানুষের মধ্যে জঙ্গিবাদবিরোধী সচেতনতা বাড়াতে হবে। শিক্ষায় সংস্কৃতি, মূল্যবোধ ও মানবিকতার স্থান আরো জোরালো করতে হবে।

সময়-সুযোগ পেলে জঙ্গিরা কতটা ভয়ানক হতে পারে ২০০৪-০৫ সালে চারদলীয় জোট সরকারের আমলে সেটি দেখা গেছে। বাংলাদেশে আবারও এমন নারকীয় পরিস্থিতির সৃষ্টি হোক, তা আমরা কেউ চাই না। বিশেষজ্ঞরা মনে করেন, শুধু পুলিশ বা অস্ত্র দিয়ে তাদের ঠেকানো সম্ভব নয়। গোটা সমাজকে এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে। ধর্মের অপব্যাখ্যা সম্পর্কে আলেমসমাজকে সোচ্চার হতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে নজরদারি বাড়াতে হবে। সন্তানদের গতিবিধি সম্পর্কে অভিভাবকদের সজাগ থাকতে হবে। পাশাপাশি জঙ্গিবাদী চিন্তা-চেতনার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here