আমাদের লক্ষ্য ও টাগের্ট একটাই ২০১৯ সালের জাতীয় নির্বাচন, একান্ত সাক্ষাৎকারে শাহী

0
1987

ডি এইচ দিলসান : আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন করে সংগঠনকে ঢেলে সাজানোর প্রস্তুতি নিচ্ছে যশোর জেলা ছাত্রলীগ। সাথে সাথে নেতাকর্মীদের দেশত্বোবোধের হাতিয়ার হিসেবে তৈরি করতে মাঠে নেমেছে সংগঠনটি । একাদশ সংসদ নির্বাচনকে নিয়ে এমন পরিকল্পনার কথা ম্যাগপাই নিউজকে জানান ছাত্রলীগের যশোর জেলা শাখার সভাপতি রওশান ইকবাল শাহী। সম্প্রতি ম্যাগপাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে নির্বাচন কেন্দ্রিক সংগঠনের বিভিন্ন কার্যক্রম ও পরিকল্পনা তুলে ধরেন রওশান ইকবাল শাহী।

রওশান ইকবাল শাহী জানান, যশোর জেলার ৬টি সংসদীয় আসন রয়েছে। এই আসনগুলোতে আওয়ামী লীগের যেসব প্রার্থী মনোনয়ন পাবেন তাদের জয় ছিনিয়ে আনতে সর্বাত্মক ভূমিকা পালন করবে ছাত্রলীগ। এজন্য নির্বাচনী এলাকার প্রত্যেকটি থানা এবং ওয়ার্ডের আওতায় নির্বাচনী কেন্দ্র ভিত্তিক ছাত্রলীগের কমিটি গঠন করা হবে। ছাত্রলীগের প্রত্যেক কর্মীকে সুশৃঙ্খল, প্রশিক্ষিত কর্মী হিসেবে তৈরি করা হবে। ছাত্রলীগ আন্দোলন সংগ্রামে যেমন নেতৃত্ব দেয় তেমনি আগামী নির্বাচনেও অগ্র সেনানীর ভূমিকা পালন করবে। নির্বাচনী যুদ্ধের ময়দান থেকে বিজয় ছিনিয়ে আনবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও জনগণের সেবা করার সুযোগ ছিনিয়ে আনবে ছাত্রলীগ। এটিই হচ্ছে যশোর জেলা ছাত্রলীগের প্রত্যয়।

যশোর জেলা ছাত্রলীগের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে রওশান ইকবাল শাহী বলেন, আমাদের লক্ষ্য ও টাগের্ট একটাই ২০১৯ সালের নির্বাচন। এই নির্বাচনটা বড় চ্যালেঞ্জিং নির্বাচন হবে। হালকাভাবে নেয়ার সুযোগ নেই। এই বড় চ্যালেঞ্জিং নির্বাচনে যশোর জেলা ছাত্রলীগকে প্রস্তুত করতে চাই।

এক প্রশ্নের জবাবে ছাত্রলীগের এই নেতা বলেন, কদিন হলো দায়িত্ব পেয়েছি, ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে স্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে, দায়িত্ব চলাকালীন কোনো ধরনের অন্যায়ের সঙ্গে আপস করা চলবে না। যদি কখনও কার বিরুদ্ধে অভিযোগ উঠে এবং প্রমাণিত হয় সঙ্গে সঙ্গে কমিটি থেকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। শুধু বহিষ্কার নয়, আইনের হাতে তুলে দেয়ার নির্দেশনা রয়েছে। ফলে কমিটিতে যারা আছেন কেউ কোনো অপকর্মের দুঃসাহস দেখায়নি।

অপর এক প্রশ্নের জবাবে জেলা ছাত্রলীগের এই কাণ্ডারি বলেন, আমি তৃণমূল থেকে রাজনীতি করেছি। যশোরের এম এম কলেজ ছাত্রলীগের সভাপতি থেকে, পরে সকলের ভালোবাসায় আমি জেলার সভাপতি হয়েছি। রাজনৈতিক জীবনে ব্যক্তিগতভাবে কোনো অপকর্মের সঙ্গে জড়াইনি। এমনকি কোনো অপকর্মকে প্রশ্রয় দেয়নি। আমার লক্ষ্য ছিল আমি যদি কোনো সংগঠনের দায়িত্ব পাই সেখানে অপকর্মের কোনো সুযোগ থাকবে না। এরপরেও কমিটির কারও বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে বহিষ্কারসহ তাকে তাৎক্ষণিক আইনের হাতে তুলে দিবো আমি।

রওশান ইকবাল শাহী বলেন, ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী আমরা কাউকে দল থেকে বহিষ্কার করতে পারি না। কারও অপকর্ম প্রমাণিত হলে তাকে ওই পদ থেকে অব্যাহতি দিতে পারি। এবং তাকে বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ পাঠাই। কেন্দ্র থেকে এ বিষয়ে সিদ্ধান্ত দেয়া হয়। আমি মনে করি দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভাল। উৎশৃঙ্খল হাজার হাজার নেতাকর্মীর দরকার নেই। আমি যশোরের ছাত্রলীগের অবিভাবক শাহীন চাকলাদারের সুরে সুর মিলিয়ে বলতে চাই অস্ত্র নয়, মাদক নয়, ছাত্রলীগের হাতে কলম চাই।

ছাত্রলীগের এই সভাপতি বলেন, দায়িত্ব নেয়ার আগে যেসব স্বপ্ন দেখেছি তা বাস্তবায়ন করে যাচ্ছি। যশোর জেলা ছাত্রলীগ তার গৌরব উজ্জ্বল ভূমিকায় থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন আর স্বপ্ন নয় বাস্তবায়নে রূপ নিয়েছে। উন্নত বাংলাদেশ গড়ার জন্য প্রধানমন্ত্রী যে স্বপ্ন দেখিয়েছেন তা তরান্বিত এবং বাস্তাবায়নে ছাত্রলীগ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এরশাদ বিরোধী আন্দোলন ও খালেদা জিয়ার দুঃশাসনের সময় ছাত্রলীগের ভূমিকা অবিস্মরণীয়। ওই সময়ে যারা ছাত্রলীগকে নেতৃত্ব দিয়েছেন তারা দুঃসময়ের মধ্য দিয়ে দিন পার করেছেন। একটি গামছা কিংবা লুঙ্গি পড়ে গোসল করতেন আর একই ময়লা প্যান্ট ও শার্ট পড়ে ছয় থেকে সাত দিন কাটিয়েছেন। অর্থের অভাবে সেভ কিংবা মাথার চুল কাটতে পারেনি। দিনের পর দিন এক বেলা খেতে পারলেও অন্য বেলা খেতে পারত না। বাড়িতে গিয়ে স্বাভাবিক জীবন-যাপন করতে পারতেন না। ফলে ছাত্রলীগ কর্মীদের চেহারা ভেঙে পড়ত। আর সেই কৌশল অবলম্বন করে ষড়যন্ত্রকারীরা ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে মিথ্যাচার প্রচার করছে। জনসাধারণকে ভুল বুঝানোর চেষ্টা করেছে ছাত্রলীগ মানেই সন্ত্রাস, অস্ত্রবাজ। এ ধরনের মিথ্যাচার থেকে ছাত্রলীগ বের হয়ে এসেছে। ছাত্রলীগের ঐতিহ্য দীর্ঘ দিনের। ছাত্রলীগ নিজেদের আদর্শের জন্য রাজপথে সংগ্রাম ও রাজনীতি করে কিন্তু কোনো সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য নয়।

ছাত্রলীগ নেতাকর্মীদের আর্থিক অসমর্থতার বিভিন্ন চিত্র তুলে ধরে এই নেতা বলেন, আমাদের দেশে ছাত্রজীবনে টিউশনি ছাড়া অর্থ উপার্জনের বিকল্প তেমন কোনো পথ থাকে না। তিনি বলেন, মুক্তিযুদ্ধে এই সংগঠনের ১৭ হাজার নেতাকর্মী জীবন দিয়েছেন। যা পৃথিবীর ইতিহাসে বিরল। ভাষা আন্দোলনে ছাত্রলীগের অগ্রণী ভূমিকা ভোলার নয়। ছাত্রলীগের এই নেতা বলেন, নিজেকে সারা জীবন নৌকার যাত্রী হিসেবে থাকতে চাই। আমি যশোর জেলা ছাত্রলীগের একমাত্র অবিভাবক শাহীন চাকলাদারের হাত ধরে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান বাস্তবায়ন এবং জাতীর জনক বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়তে জীবনের শেষ সময় পর্যন্ত পার করতে চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here