আরো একটি ফুটবল নক্ষত্রের প্রস্থান

0
354

ডি এইচ দিলসান : বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অরো একটি নক্ষত্রের প্রস্থান হলো। নক্ষত্রটি হলেন যশোরের সন্তান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক কোচ তথা ওস্তাদ ক্ষাত ওয়াজেদ গাজী। বৃহস্পতিবার সকালে যশোরের ওয়াপদা এলাকায় মেয়ের বাড়িতে র্দীর্ঘ রোগ ভোগের পর না ফেরার দেশে পাড়ি জমান এই ফুটবল কিংবদন্তি।
মৃত্যুকালে ওয়াজেদ গাজীর বয়স হয়েছিল ৮৫ বছর। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।
এদিকে জোহর বাদ যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে মরহুমের নামাজে জানাজা সম্পন্ন হয়। নামাজে জানাজায় উপস্থিত ছিলেন যশোর-৩ আসনের সাবেক এমপি খালেদুর রহমান টিটো, জাতীয় দলের সাবেক খেলোয়াড় কাউসার আলী, মাসুক মুহাম্মদ সাথী, প্রেসক্লাব যশোরের সাবেক সভাপতি ও সংবাদপত্র পরিষদের সভাপতি এশরাম-উদ-দৌল্লা, সম্পাদক তৌহিদুর রহমান, যশোর জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির ও শফিকুজ্জামান, আওয়ামীলীগ নেতা ফুন্টু চাকলাদারসহ যশোরের সর্বস্থরের খেলোয়াড় ও সুধি সমাজ। এর পর মরহুমের মরাদেহ শেষ শ্রদ্ধার জন্য নিয়ে যাওয়া হয় যশোর শামস-উল-হুদা স্টেডিয়ামে। সেখানে একে একে তার মরাদেহে ফুলের শুভেচ্ছায় সিক্ত করেন। এ সময় ফুলের শ্রদ্ধা নিবেদন করেন যশোর জেলা ক্রীড়া সংস্থা, জেলা ফুটবল খেলোয়াড় সমিতি, বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, যশোর ক্রীড়া সাংবাদিক বৃন্দ, সৌখিন ক্রীড়া চক্র, শেখ রাসেল ক্রীড়া চক্রসহ বিভিন্ন সংগঠনের নেতৃবিন্দরা।
এর পর যশোরের কারবালা কবরস্থানে মরহুমের দাফন সম্পন্ন করা হয়।

এই কিংবদন্তী ফুটবলার, কোচ ওয়াজেদ গাজী খেলার মাঠকে ভালোবেসে সারা জীবন ক্লাব পাড়াতেই কাটিয়ে দিয়েছেন। ২০১২ সালের শুরুতে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। মৃত্যুর সঙ্গে লড়ে দিনপনেরো পর আবার মাঠে ঠিকই ফিরে এসেছিলেন। ২০১৩ সালে বিজেএমসি কিংস কাপ খেলতে ভুটান সফর করেন। শত বারণ সত্ত্বেও অসুস্থ গাজীকে দলের বাইরে রাখা সম্ভব হয়নি। কিন্তু ২৩০০ মিটার উচ্চতার থিম্পুতে গিয়ে ঠিকই অসুস্থ হয়ে পড়েছেন। পাঁচতলা টিম হোটেলের সিঁড়ি বেয়ে ওঠা-নামা করায় আবার হাসপাতালে যেতে হয়েছিল। ৮৫ বছর পার করেও ওয়াজেদ গাজী স্বপ্ন দেখেন মাঠে ফেরার। মাঠেই যেন তার মৃত্যু হয়- সেই কামনা করেন।
আদি নিবাস সাতক্ষীরার ধলবাড়ীয়া। ১৯৬৩ সালে যশোরে বাড়ি করেন। দুই ছেলে ও এক মেয়ে আর স্ত্রীকে নিয়ে ছিল তার সংসার। ছেলেমেয়েরা সবাই বিবাহিত। ৫ বছর আগে সহধর্মিণীকে হারিয়েছেন ওয়াজেদ গাজী। তার বাবা সোলেমান গাজী কলকাতার বিখ্যাত জোসেফ কোম্পানিতে চাকরি করেতেন। পশ্চিমবাংলার চব্বিশ পরগনার বারাসাতে জন্ম তার। শৈশবে কলকাতায় ছিলেন। সেখানে থাকাকালীন ওয়াজেদ গাজী চাকরি করতেন ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেক্ট্রিসিটি বোর্ডে। এ বোর্ডের হয়ে অফিস লীগেও খেলতেন সেখানে। পরে ঢাকায় এসে চাকরি পান বিজি প্রেসে। সেই চাকরির সামান্য বেতনে মা-ভাইবোন, স্ত্রী ও তিন সন্তানের ভরন-পোষণ করেছেন।
১৯৫৮ সালে রমণী সরকার কাছেই হাতেখড়ি হয়। ১৯৫৮ সালে স্পোর্টিং ইউনিয়নের হয়ে কলকাতা লীগে অভিষেক হয় ছোট্ট এক কিশোরের। কলকাতা স্পোর্টিং ইউনিয়নের হয়ে জুনিয়র ফুটবলারদের প্রশিক্ষণ দিতেন রমণী সরকার। গাজী তার নিজের ওস্তাদকে কৃতজ্ঞভরা চিত্তে স্মরণ করে বলেন, ‘উনার বদৌলতেই তো ফুটবলার হয়েছি।’ ১৯৬৩ সালে কলকাতা মোহামেডানে খেলেছিলেন। তারপর ফিরে আসেন দেশে। তৎকালীন পূর্ব পাকিস্থানে বিজি প্রেসে প্রথম নাম লেখান। তারপর ওয়ান্ডারার্স, ইপিআইডিসি (পরে বিজেএমসি), মোহামেডানে খেলে ’৭৬-এ ফিরে আসেন ওয়ান্ডারার্সে। পাঁচবার ছিলেন ঢাকা লীগ চ্যাম্পিয়ন দলের সদস্য। তবে ’৭৭ সালে ঢাকার মাঠ ছাড়লেও যশোর জেলা দলের হয়ে খেলেছেন আশির দশকের শেষ অবধি। ১৯৭৮ সালে কোচ হিসেবে আত্মপ্রকাশ হয় তার। তখন যশোর ক্যান্টনমেন্টের বিভিন্ন ইউনিট টিমকে অনুশীলন করান। রহমতগঞ্জের মোহাম্মদ আমিন ওয়াজেদ গাজীর জীবনের বাঁক বদলে দেন। রহমতগঞ্জের কোচের দায়িত্ব নিয়ে ’৮৩ পর্যন্ত কাটিয়ে দেন। পরের দু’মৌসুম ছিলেন আরামবাগে। ১৯৮৬ থেকে ’৮৮ সাল পর্যন্ত মুক্তিযোদ্ধার কোচ ছিলেন। ১৯৮৭ সালে জাতীয় দলের কোচও হয়েছিলেন স্বল্প সময়ের জন্য। পরের বছর তার ঠিকানা হয় ফরাশগঞ্জে। ১৯৯০ সালে আরামবাগে ফিরেন। ’৯৬ থেকে ২০০২ পর্যন্ত ছিলেন আরামবাগের কোচ। দীর্ঘ কোচিং ক্যারিয়ারের প্রায় অর্ধেকটাই আরামবাগে কাটানোর পর ২০০৩ সালে যোগ দেন শেখ রাসেলে। তারপর ব্রাদার্স, বিজেএমসি হয়ে আবারও আরামবাগের দায়িত্ব নিয়েছিলেন ওস্তাদ ওয়াজেদ গাজী। ৬০ বছর কাটিয়েছেন ক্লাব পাড়ায়। প্রত্যেক বছরেই দলগুলো তাকে কোচিং করানোর প্রস্তাব দিত। তিনি কখনোই কারও মুখাপেক্ষী হতেন না। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) তাকে মূল্যায়ন না করলেও ক্রীড়া সাংবাদিক সংস্থা তাকে সেরা কোচের পুরস্কার দিয়েছিল। এক ক্লাবের কোচ হয়েও ওয়াজেদ গাজী কখনোই বসে থাকতেন না। সময় পেলেই ছুটে যেতেন বিভিন্ন ক্লাবের অনুশীলনে। দ্বিতীয় ও তৃতীয় বিভাগের খেলাও মাঠে গিয়ে দেখতেন। জাতীয় দলের কোচদের অনুশীলন দেখতেন দূর থেকে দাঁড়িয়ে। চেষ্টা করতেন কোচিংয়ের নতুন নতুন পদ্ধতি শেখার। ফুটবল জীবনে অনেক নামকরা খেলোয়াড়দের সঙ্গে খেলেছেন। তাদের কাছ থেকে শেখার চেষ্টা করেছেন। কোচিংয়ে প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা নেই ওয়াজেদ গাজীর। এএফসির ‘এ’, ‘বি’ কিংবা ‘সি’ লাইসেন্স কোর্স সম্পর্কে জানা ছিল না তার। জানতেও চাননি কখনও। জাতীয় ক্রীড়া পরিষদের সাবেক কোচ আনোয়ার হোসেনকেই দীক্ষাগুরু মানতেন তিনি।

এ ব্যাপারে বিএকএসপির হকির চিপ কোচ কাউসার আহমেদ বলেন, ওয়াজেদ গাজীর মতো একজন গুণি খেলোয়াড় হািরয়ে দেশের ফুটবল যা হারালো তা চিন্তাও করা যায় না, জীবনের শেষ বেলায় এসে যে অসহায় অবস্থায় কাটিয়েছেন তিনি সেটা খুব লজ্জ্বার ব্যাপার। তিনি বলেন, এ দায় আমাদের।
এ ব্যাপারে সাবেক জাতীয় দলের ফুটবলার মাসুক মোহাম্মাদ সাথী বলেন, আমি ছিলাম তার দ্বিতয়ি সন্তান, তার নেতৃত্বে খেলো আমরা যশোরকে বাংলাদেশ চ্যাম্পিয়ন করেছিলাম। আমাকে তিনি এত ভালোবাসতেন যে সবাই আমাকে তার ছেলে বলে জানতো।
এ ব্যাপারে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির বলেন,আমি তাকে ব্যাক্তিগত ভাবে বিভিন্ন সময় খোজ খবর, চিকিৎস্যাসহ নানা ভাবে পাশে থেকেছি। তিনি বলেন তিনি যে মাপের মানুষ ছিলেন সেই ভাবে কেউ তার পাশে এসে দাড়াইনি। তিনি বলেন, ওয়াজেদ গাজী এ দেশের শত শত নামকরা ফুটবলার তৈরি করেছে, তিনি ফুটবলের প্রাণ পুরুষ।

এ দিকে তার মৃত্যুতে আন্তরিক শোক প্রকাশ ও তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন, সিনিয়র সহসভাপতি, সহসভাপতি, নির্বাহী কমিটির সব সদস্য, স্ট্যান্ডিং কমিটি ও বাফুফের সব কর্মকর্তা-কর্মচারীরাসহ যশোর জেলা ক্রীড়া সংস্থার পক্ষে বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, কল্যান পরিবারের পক্ষে সম্পাদক একরাম-উদ-দৌল্লাসহ কল্যান পরিবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here