ইন্টারনেট সুবিধা হওয়া উচিত মুক্ত বায়ুর মতো

0
435

বর্তমান বিশ্বে ইন্টারনেট হইতে বঞ্চিত মানুষের সংখ্যা তিন শত কোটির অধিক। বাংলাদেশেও ইন্টারনেট হইতে বঞ্চিত জনগোষ্ঠীর সংখ্যা বিপুল। ইন্টারনেট ব্যবহার লইয়া ‘ইনক্লুসিভ ইন্টারনেট ইনডেক্স: ব্রিজিং ডিজিটাল ডিভাইডস’ শীর্ষক এক গবেষণায় জানা যায়, ইন্টারনেট হইতে বঞ্চিত একক দেশ হিসাবে বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম। ইতোপূর্বে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ)-এর ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উন্নয়ন সূচক ২০১৬’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন হইতে জানা যায়, ইন্টারনেট ব্যবহারে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে প্রায় সকলের নিচের অবস্থান বাংলাদেশের। অথচ আধুনিক সভ্যতার অগ্রগতির সুফল ভোগ করিতে ইন্টারনেট সুবিধা লাভের বিকল্প নাই।

বর্তমান সময়েই ইন্টারনেট ব্যবহারে উন্নত ও উন্নয়নশীল দেশগুলির মধ্যে বড় ধরনের বৈষম্যচিত্র দেখিতে পাওয়া যায়। দেখা গিয়াছে, যেইসব দেশে ডিজিটাল অবকাঠামো যত বেশি উন্নত, সেই দেশে ইন্টারনেট ব্যবহারও তত বেশি। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী প্রায় সাত কোটি। অর্থাত্ ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে প্রায় ৯২ শতাংশই মোবাইল ইন্টারনেটের গ্রাহক। আর চতুর্থ প্রজন্ম তথা ফোরজি আসিবার পরও এই ইন্টারনেটের গতি যে এখনও কচ্ছপগতির পর্যায়ে রহিয়াছে, তাহা ব্যবহারকারী মাত্রই জানেন। বর্তমান ব্যবসা-বাণিজ্য, প্রশাসন, স্বাস্থ্য, চিকিত্সা, কৃষি, ব্যাংকিং ব্যবস্থা অনেক বেশি ডিজিটাল প্রযুক্তিনির্ভর। এই খাতে ক্রমাগত নূতন নূতন কর্মসংস্থান সৃষ্টি হইতেছে। আউটসোর্সিং খাতে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম নেতৃস্থানীয় দেশ। সুতরাং উচ্চগতি ও সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট এখন সময়ের দাবি। মনে রাখিতে হইবে, ইন্টারনেট এখন বিলাসিতা নহে, বিশ্বের উন্মুক্ত জ্ঞানভাণ্ডারে প্রবেশপথের চাবিকাঠি। যুগের সহিত তাল মিলাইয়া প্রকৃত মানবসম্পদ তৈরিতেও সাশ্রয়ী মূল্যের ও উচ্চগতির ইন্টারনেট এখন একটি মৌলিক অনুষঙ্গ। ইহার সুদূরপ্রসারি গুরুত্ব অপরিসীম। প্রকৃত অর্থে যথাযথভাবে ব্যবহার করা সম্ভবপর হইলে ইন্টারনেট পৃথিবীর অর্থনৈতিক মানচিত্র পাল্টাইয়া দিতে পারে। বলা যায়, আধুনিক বাংলাদেশ গঠনে ইন্টারনেট যদি বিনামূল্যেও প্রদান করা হয়, তাহাও একটি বিপুল বিনিয়োগ। এই বিনিয়োগের সুফল অচিন্তনীয়। অথচ এই ইন্টারনেটের ওপর ভ্যাট (মূল্য সংযোজন কর) দিতে হইতেছে ১০ শতাংশ। বর্তমান বাজেটে প্রথমে তো ইহা ১৫ শতাংশ ধার্য করা হইয়াছিল।

আমরা মনে করি, ইন্টারনেট সুবিধা হওয়া উচিত মুক্ত বায়ুর মতো। কারণ, ইন্টারনেট এখন জ্ঞান ও শিক্ষার প্রধান আধার। দিনকেদিন ইহা অপরিহার্য হইয়া উঠিতেছে সারা বিশ্বের জন্য। শিক্ষা যেমন একটি দেশের মানবসম্পদ সৃষ্টিতে প্রধান ভূমিকা রাখে, ইন্টারনেট হইয়া উঠিয়াছে ইহার প্রধান পরিপূরক। সুতরাং ইন্টারনেটকে কেবল পণ্য ভাবিবার অবকাশ নাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here