ইভিএম লইয়া যত প্রশ্ন

0
505

ইলেকট্রনিক ভোটিং মেশিন তথা ইভিএম লইয়া নূতন করিয়া বিতর্ক দানা বাঁধিয়াছে। শোনা যাইতেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১০০টি আসনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা লইয়াছে নির্বাচন কমিশন। একপক্ষ ইভিএম-কে ভোটের স্বচ্ছতার পরিপূরক এবং অপরপক্ষ ইহাকে দুরভিসন্ধিমূলক হিসাবে অভিহিত করিতেছে।

ব্যালট পেপারের পরিবর্তে ইভিএম পদ্ধতি আবিষ্কৃত হইয়াছিল ‘ভোট লুট’ রুখিতে ও খরচ কমাইতে। ব্যালট কাগজে সিল মারার পরিবর্তে ইভিএম-এ একজন ভোটার তাহার পছন্দের প্রতীকের পাশের সুইচটি টিপিয়া ভোট প্রদান করিতে পারেন। ১৯৬০ সালে যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম এই পদ্ধতি চালু হয়, কিন্তু বর্তমানে পৃথিবীর ৯০ শতাংশ দেশে ইভিএম তথা ই-ভোটিং পদ্ধতি প্রয়োগ করা হয় না। কেবল তাহাই নহে, যেই কয়েকটি দেশ ইহা চালু করিয়াছিল তাহারাও এখন নিষিদ্ধ করিতেছে অথবা নিষিদ্ধ করিবার পথে। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে বিগত বিশ বত্সর ধরিয়া ইভিএম চালু রহিয়াছে, কিন্তু ২০০৯ সাল হইতে এই পদ্ধতির বিরুদ্ধে ব্যাপকহারে অভিযোগ উঠিতে থাকে। ভারতের আদালতে ইভিএম লইয়া একাধিক পিটিশন রহিয়াছে। সমপ্রতি ইহার বিরুদ্ধে বিস্তর অভিযোগ তুলিয়াছে দেশটির সিংহভাগ রাজনৈতিক দল। কংগ্রেস দলের মুখপাত্র অভিষেক মনু সিংভি গত সপ্তাহে জানাইয়াছেন যে, কেবল তাহাদের দলই নহে, দেশের অন্তত ৭০ শতাংশ রাজনৈতিক দলই মনে করে যত দ্রুত সম্ভব কাগজের ব্যালট আবার ফিরাইয়া আনা উচিত। এই দাবিতে তাহারা অনড় থাকিবেন বলিয়া জানাইয়াছেন। কারণ ইভিএমের ওপর তাহদের বিশ্বাস টলিয়া গিয়াছে।

এই বিশ্বাস টলিয়া যাইবার অবস্থা ভারতে দুই দশক পরে শুরু হইলেও বিশ্বের যেই সকল দেশ ইভিএম চালু করিয়াছিল, তাহারা অনতিবিলম্বে এই পদ্ধতি পরিত্যাগ করিয়াছে। উদাহরণস্বরূপ বলা যায়, আয়ারল্যান্ড ই-ভোটিং পরিত্যাগ করিয়াছে ২০০৬ সালেই। ২০০৯ সালে জার্মানির ফেডারেল ভোট ইভিএমকে অসাংবিধানিক বলিয়া ঘোষণা দিয়াছে। ২০০৯ সালে ফিনল্যান্ডের সুপ্রিমকোর্ট তিনটি মিউনিসিপ্যাল নির্বাচনের ফলাফল অগ্রহণযোগ্য বলিয়া ঘোষণা করে। নেদারল্যান্ডে ই-ভোটিং কার্যক্রম শুরু হইলেও জনগণের আপত্তির মুখে তাহা প্রত্যাহার করা হয়। ড. অ্যালেক্স হালডারমেন আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ইভিএমের ওপর গবেষণা করিয়া প্রমাণ পাইয়াছেন যে, ইভিএম টেম্পারপ্রুফ নহে। আমেরিকায় ২২টির বেশি অঙ্গরাজ্যে ইভিএম-কে নিষিদ্ধ করা হইয়াছে এবং বাকিগুলোতেও নিষিদ্ধ হইবার পথে। ভারতের কম্পিউটার বিশেষজ্ঞ ভরদ্বাজ মনে করেন যে, একটি গোপন কোড জানা থাকিলেই ই-ভোটিং মেশিনের গণনাপদ্ধতি সম্পূর্ণ পালটাইয়া দেওয়া সম্ভব। মেশিনের মাদারবোর্ড তখন সেই অনুযায়ীই কাজ করিবে। মেশিন আগে হাতে পাইলে এই কাজ খুবই সহজ। এমনকি মেশিন আগে হাতে না পাইলেও ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীন মাঝপথে মাত্র ৯০ সেকেন্ডে এই কাজ করা যায়।

সারা বিশ্ব যখন ইভিএম পদ্ধতি লইয়া সংশয়াচ্ছন্ন, তখন আমরা এত নিশ্চিন্তে তাহার প্রয়োগ লইয়া উত্সাহিত হইতেছি কেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here