ঈদের রাতে বাংলাদেশে প্রবেশ করেছে ১৩ হাজার রোহিঙ্গা শরণার্থী: বিবিসি

0
406

ম্যাগপাই নিউজ ডেক্স : মিয়ানমারের রাখাইনে নিপীড়নের মধ্যে গত এক রাতে বাংলাদেশে ১৩ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে। বাংলাদেশ জাতিসংঘ শরণার্থী সংস্থার বরাতে জাতিসংঘ জানিয়েছে এ কথা।

জানা গেছে, অস্থায়ী আশ্রয়ের জন্য স্কুল-মাদ্রাসাগুলো খুলে দেওয়া হয়েছে, কিন্তু সেগুলো এখন উপচে পড়ছে। বাংলাদেশে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর কর্মকর্তা ভিভিয়েন ট্যান বিবিসিকে বলেছেন, এক রাতের ব্যবধানেই তারা রবিবার নতুন অন্তত ১৩০০০ রোহিঙ্গাকে চিহ্নিত করেছেন। শনিবার যেখানে রাখাইন থেকে পালিয়ে ঢোকা রোহিঙ্গার সংখ্যা ৬০ হাজারের মত বলা হয়েছিলো, আজ (রোববার) সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৭৩ হাজার।

ভিভিয়েন ট্যান বলেন, যেভাবে শরণার্থীর সংখ্যা বাড়ছে তাতে শীঘ্রই আশ্রয়ের ক্ষেত্রে বড় ধরণের জরুরী সঙ্কট তৈরি হতে পারে। তিনি বলেন, পুরনো যে দুটো রোহিঙ্গা শরণার্থী শিবির – কুতুপালং এবং নয়াপাড়া – তাতে আর তিল ধরণের জায়গা নেই। স্থানীয় স্কুল মাদ্রাসা ছাড়াও, বিভিন্ন খোলা জায়গায় তাঁবু খাটিয়ে পালিয়ে আসা মানুষজনকে ঠাঁই দেওয়ার চেষ্টা চলছে। কিন্তু বর্তমান হারে শরণার্থী আসতে থাকলে পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যেতে পারে।

ঈদের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আশ্রয়ের জন্য ব্যবহার করা এখন সম্ভব হলেও, ছুটির পর কি হবে তা নিয়ে ত্রাণ সংস্থাগুলো উদ্বিগ্ন। পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, আরো হাজার হাজার লোক বাংলাদেশ সীমান্তের পথে রয়েছে। টেকনাফের বালুখালি এলাকায় একটি অস্থায়ী ক্যাম্পেই রবিবার সকাল থেকে ৮০টি পরিবার এসে ঢুকেছে। সেখানে আশ্রয় নেওয়া জামাল হোসেন বিবিসিকে বলেন, পথে শত শত মানুষ সীমান্তের দিকে এগুচ্ছে। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here