শৈশব থেকেই শুরু হোক ত্যাগের শিক্ষা

0
365

কোরবানির ঈদ ত্যাগের ঈদ। যদিও কোরবানি করতে হয় পশুকে, তবে পশুর সঙ্গে মনের পশুকেও কোরবানি করতে হয়। মনের পশু মানে অহংকার, কপটতা, রাগ, ক্ষোভ, হিংসা ইত্যাদি নেতিবাচক দিক। মনটাই আসল। মন ঠিক তো সব ঠিক। মনই দেহকে পরিচালনা করে। পরিচ্ছন্ন মনই সুন্দর কাজের প্রতিচ্ছবি। যারা মনকে নিয়ন্ত্রণে রাখতে পেরেছে তারাই সফলকাম হয়েছে। তাই মনের কোরবানিও জরুরি।
শিশুদের মন স্বচ্ছ, সুন্দর ও পবিত্র। তাদের মনে কোনো ক্লেদ নেই। নেই কোনো অসুন্দর। তাই শিশুদের মনকে যদি শৈশবকাল থেকেই সত্য ও সুন্দরের রঙে রাঙিয়ে তোলা যায়, তাহলে সমাজ আলোকিত হবে। তারাই একদিন বড় হয়ে শৈশবের শিক্ষাকে কাজে লাগিয়ে তাদের সন্তানকেও এভাবে গড়ে তুলবে। এজন্য তাদের শৈশবকাল থেকেই ছোট ছোট ভালো কাজের সঙ্গে সম্পৃক্ত করা দরকার। বর্তমান সমাজ হল আত্মকেন্দ্রিকতার সমাজ। নিজেকে নিয়েই সবাই ব্যস্ত। কেউ কাউকে ছাড় দিতে এবং ছেড়ে দিতে রাজি নয়। আর এ কারণেই সৃষ্টি হয় নানা বিশৃঙ্খলা।
সবাইকে ভালোবাসা, অন্যদের সুযোগ করে দেয়া, একটু ঠেলে ওপরে উঠানো, বিপদে পাশে দাঁড়ানো ইত্যাদি গুণের লোক কমই পাওয়া যায়। সবাই নিজেকে ও নিজের চারপাশ নিয়েই আছে। এমন আত্মকেন্দ্রিকতা যেন শিশুদের পবিত্র মনে প্রবেশ না করে সে জন্য সচেতন থাকা দরকার। শিশুদের মাঝে সুন্দর গুণাবলীর চর্চা বাড়ানো প্রয়োজন। এজন্য ঈদুল আজহা চমৎকার একটি সুযোগ নিয়ে আসে। শিশুদের কাছে হজরত ইব্রাহিম (আ.) ও ইসমাঈল (আ.)-এর ত্যাগের ঘটনা তুলে ধরে তাদের মনের পশুকে কোরবানির শিক্ষা, পিতার প্রতি পুত্রের দায়িত্ব এবং আল্লাহর নির্দেশ মেনে চলার প্রতি একনিষ্ঠ হওয়ার শিক্ষা দেয়া যেতে পারে। সেই সঙ্গে শিশুদের মনে দান করার আগ্রহও তৈরি করা যেতে পারে।
আমরা সবসময় গরিব-দুঃখীকে দান-খয়রাত করে থাকি। বিশেষ করে ঈদে এর পরিমাণটা বেড়ে যায়। কারণ আমরা ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগ করে নিতে চাই। তাই যারা এই ঈদে দান করবে, তারা যদি শিশুদের হাত দিয়ে তা দান করে তাহলে শিশুদের মধ্যেও দান করার, অপরকে সহযোগিতা করার এবং সবার সঙ্গে আনন্দ ভাগ করে নেয়ার প্রবণতা তৈরি হবে। বিশেষ করে মসজিদে আমরা যখন শিশুদের নিয়ে যাই তখন সাহায্যপ্রার্থীরা এলে তাদেরকে শিশুদের মাধ্যমে দান করা যায়। সম্ভব হলে তাদেরকে দানের প্রয়োজনীতা সম্পর্কে বলে দেয়া যেতে পারে।
এভাবে আমরা শিশুদের মনে দানের আগ্রহ তৈরি করতে পারি। সেই সঙ্গে তাদের উদার মানসিকতাসম্পন্ন করে গড়ে তুলতে এবং আত্মকেন্দ্রিকতা থেকে মুক্ত করতে ‘সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে মোরা পরের তরে’- এ শিক্ষাও দিতে পারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here