উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অনিয়ম অভিপ্রেত নহে

0
383

দেশের ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে নানা অভিযোগের প্রমাণ মিলিয়াছে। এই সকল প্রমাণের ভিত্তিতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করিতে সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দিয়াছে শিক্ষা মন্ত্রণালয়। উল্লেখ্য, দেশের ৭০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ড পর্যবেক্ষণ ও তদন্ত করিয়া প্রধানমন্ত্রীর কাছে প্রতিবেদন জমা দেওয়া হইয়াছিল, সেইগুলির ভিতরে ৩০টি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ভর্তি বাণিজ্য, অর্থ আত্মসাত্, মালিকানার দ্বন্দ্ব এবং জঙ্গিবাদ সংশ্লিষ্টতার প্রমাণ মিলিয়াছে। ফলে, তাহাদের বিরুদ্ধে উচ্চপর্যায়ের নির্দেশনায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির কর্মকর্তারা কাজ শুরু করিয়াছেন বলিয়া জানা যায়।

অন্যান্য ক্ষেত্রের কথা না হয় বাদই দিলাম, উচ্চশিক্ষা ক্ষেত্রটিও দুর্ভাগ্যজনকভাবে বাণিজ্যিক লাভ-লোকসানের খেরো খাতায় পরিণত হইয়াছে। যেকোনো উপায়ে বেপরোয়া মুনাফা উপার্জনই যেন একমাত্র অভীষ্ট। দেখা যাইতেছে, আর্থিক অনিয়ম আছে বেশকিছু বিশ্ববিদ্যালয়ের। শিক্ষার্থীদের নিকট হইতে যথেচ্ছভাবে আদায় করা অর্থ মালিকরা ভাগ-বাটোয়ারা করিয়া নিয়া যান। কোথাও কোথাও ট্রাস্টি বোর্ডের ইচ্ছামতো টাকা ব্যয় করা হয়। বলিতে গেলে, কোনো নিয়ম-নীতিই মানা হয় না। বিভিন্ন ক্রয়ের ক্ষেত্রেও চলিতেছে নানা অনিয়ম। কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মালিকানা নিয়া দ্বন্দ্ব রহিয়াছে। অভিযোগ আছে যে অনেক মালিক অনৈতিকভাবে রাজনৈতিক প্রভাব বিস্তার করে। কিছু বলিতে গেলে এমনকি ইউজিসিকেও চোখ রাঙানি দেখিতে হয়। আর এইগুলি হইবে নাই-বা কেন! আইনে বাধ্যবাধকতা থাকিলেও, অবাক করা বিষয় হইল, উপাচার্য ছাড়াই চলিতেছে দেশের ২৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। আর ১৩টি বিশ্ববিদ্যালয় চলিতেছে উপাচার্য, উপ-উপাচার্য এবং কোষাধ্যক্ষ—এই তিনটি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদাধিকারী ছাড়া। গত বত্সরে পত্রিকান্তরের এক প্রতিবেদনে দেখা গিয়াছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ৭৪টিতে প্রো-ভিসি নাই, আর কোষাধ্যক্ষ ছাড়াই চলিতেছে ৫২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

বর্তমানে দেশে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। ইহার মধ্যে ৮৮টিতে শিক্ষা কার্যক্রম চলিতেছে। বাংলাদেশে উচ্চশিক্ষা নিতেছেন এমন ৬৩ শতাংশ শিক্ষার্থীই পড়িতেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে। ইতিপূর্বে সমীক্ষায় দেখা গিয়াছে যে এইগুলির মধ্যে মাত্র গোটা দশেকের মান ভালো, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মান মোটামুটি চলনসই। আর বাকিগুলি একেবারেই মানহীন। অথচ তাহাদের মানোন্নয়নের কোনো প্রচেষ্টা দৃষ্টিগোচর হয় না, কেবলই মুনাফার চাষাবাদ। উচ্চশিক্ষা বিস্তারে সরকারের আন্তরিকতা ও উদ্যোগগুলিকে আমরা সর্বতোভাবে সাধুবাদ জানাই। কিন্তু বর্তমান প্রতিযোগিতার দুনিয়ায় উচ্চশিক্ষার নামে এইরূপ অনাচার কোনোভাবেই মানিয়া নেওয়া যায় না। দেখা যাইতেছে, এই প্রতিবেদনে দেশের শীর্ষস্থানীয় হইতে শুরু করিয়া বিভিন্ন মানের বিশ্ববিদ্যালয়ের নানা অনিয়মের প্রমাণ মিলিয়াছে। অথচ কেহই অভিযুক্ত ৩০ বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করে নাই। ফলে তাহাদের বিরুদ্ধে আদৌ কোনো কার্যকর ও কঠোর ব্যবস্থা গৃহীত হইবে কিনা সেই সন্দেহ থাকিয়াই যায়। তবু আমরা সরকারের আন্তরিকতায় আস্থা রাখিতে চাই, আশাবাদী হইতে চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here