উত্তর কোরিয়ার যুগান্তকারী ঘোষণা

0
372

পরমাণু অস্ত্র এবং মাঝারি ও দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের উন্নয়ন সংক্রান্ত সকল পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করিয়াছে উত্তর কোরিয়া। শুক্রবার এই ঐতিহাসিক সিদ্ধান্ত গৃহীত ও শনিবার নাগাদ কার্যকর হইয়াছে বলিয়া জানাইয়াছে দেশটি। আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও জুন মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের সহিত সর্বোচ্চ পর্যায়ের বৈঠকের সম্ভাবনার মুখে উত্তর কোরিয়ার এই ঘোষণাকে অত্যন্ত তাত্পর্যপূর্ণ হিসাবেই বিবেচনা করা হইতেছে। এইক্ষেত্রে লক্ষণীয় বিষয় এই যে, উত্তর কোরিয়ার এই সিদ্ধান্তটিকে বিপুলভাবে অভিনন্দিত করিবার পরিবর্তে ইহার ভিতরে কত ধরনের ফাঁক-ফোকর থাকিতে পারে তাহা লইয়া পশ্চিমা দুনিয়াতে বিশাল আলাপ-আলোচনা শুরু হইয়া গিয়াছে। অথচ গত কয়েকমাস ধরিয়া যেকোনো কারণেই হউক না কেন—দেশটি যে একের পর এক নানা ধরনের ইতিবাচক কথাবার্তা ও ছাড় দেওয়ার মানসিকতা প্রদর্শন করিতে শুরু করিয়াছে সেই বিষয়টি বলিতে গেলে অনালোচিতই থাকিয়া যাইতেছে।

উত্তর কোরিয়া সরকারিভাবে জানাইয়াছে যে, পরমাণু অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র সংক্রান্ত লক্ষ্যমাত্রা অর্জিত হইয়াছে—বিধায় সর্বশেষ সিদ্ধান্তটি গ্রহণ করা হইয়াছে। কিন্তু এইটুকুতেই সন্তুষ্ট থাকিতে পারিতেছে না প্রবল পরাক্রমশালী শক্তিশালী দেশগুলি। পরমাণু অস্ত্র বা ক্ষেপণাস্ত্রের মান উন্নয়নের চেষ্টা বন্ধ করিলেই হইবে না বরং উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র বিলোপের ঘোষণা দিতে হইবে—এই হইতেছে তাহাদের দাবি। উত্তর কোরিয়ার মতো রাষ্ট্রকে অবরোধ-অস্ত্র ব্যবহার করিয়া এইক্ষেত্রে বাধ্য করা যাইবে বলিয়া মনে হয় না। বরং গত কয়েকমাসে কোরিয়া উপদ্বীপের সংকট নিরসনের যতটুকু সম্ভাবনা দেখা দিয়াছে—তাহা এই ধরনের বাড়াবাড়ির ফলে মিলাইয়া যাইবার আশঙ্কাই থাকিয়া যাইতেছে। এইক্ষেত্রে আরো একটি বিষয় নিয়াও আলোচনা প্রয়োজন। উত্তর কোরিয়া নিজ-পরমাণু অস্ত্রের ন্যায্যতা প্রতিপাদন প্রসঙ্গে দক্ষিণ কোরিয়া ও জাপানে যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্র সম্ভার ও অবিরাম সমর-সজ্জার কথা দীর্ঘদিন ধরিয়া বলিয়া আসিতেছে। এই দুই প্রতিবেশী দেশে পরমাণু অস্ত্র থাকা অবস্থায় উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করিবার তোড়জোড়কে কিভাবে ব্যাখ্যা করা যাইবে?

উত্তর কোরিয়াকে বাগে আনিবার জন্য যুক্তরাষ্ট্রের সবিশেষ তোড়জোড় লক্ষ্য করিবার মতো। প্রকাশ্য চেষ্টা-চরিত্র ও বাকযুদ্ধের বাহিরে পর্দার আড়ালের নানামুখী চেষ্টার কথাও অধুনা জানাজানি হইয়াছে। কিন্তু মনে রাখিতে হইবে যে, শেষ বিচারে উত্তর কোরিয়া একটি গোপনীয়তাপ্রিয় একনায়কতান্ত্রিক রাষ্ট্র। এই ধরনের একটি রাষ্ট্রকে হুমকি-ধামকির মাধ্যমে পদানত করিবার চেষ্টা শেষ বিচারে বিশ্বশান্তির জন্য নূতন করিয়া বিড়ম্বনা সৃষ্টি করিবে। সর্বোপরি, মূল বিবাদটি হইতেছে একজাতির দুই প্রতিবেশী দেশের মধ্যে। এক্ষণে দক্ষিণ কোরিয়ায় ক্ষমতাসীনরা কিন্তু উত্তরের প্রতিবেশীর সহিত ঝামেলা চুকাইয়া ফেলিতে অনেকটাই আগ্রহী। কিন্তু কথা হইতেছে শক্তিমানেরা এত সহজে এতদিনের পুরনো ঝামেলা মিটিয়া যাওয়া দেখিতে আগ্রহী হইবে কিনা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here