উত্তর কোরীয় নেতার চীন সফরের তাত্পর্য

0
442

উত্তর কোরীয় নেতা কিম জং উনের চীন সফর গত কয়েকমাস ধরিয়া চলিতে থাকা নানান হিসাব-নিকাশ এক ঝটকায় অনেকখানি পাল্টাইয়া দিয়াছে। শীতকালীন অলিম্পিক উপলক্ষে উত্তর কোরীয়দের দক্ষিণ কোরিয়া গমন, দুই দেশের সর্বোচ্চ পর্যায়ে আলাপ-আলোচনার সম্ভাবনা, সর্বোপরি উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে শীর্ষ বৈঠক অনুষ্ঠানের সম্ভাব্যতা লইয়াই সর্বমহলে এতদিন ধরিয়া আলাপ-আলোচনা হইতেছিল। এমতাবস্থায় কোরিয়া উপদ্বীপে শান্তি-আনয়নের অন্যতম প্রধানপক্ষ চীনের ভূমিকা অগুরুত্বপূর্ণ হইয়া না উঠিলেও, অপেক্ষাকৃতভাবে একটু যেন কম আলোচিত হইতেছিল। তবে উনের প্রথম বিদেশ সফরের মধ্য দিয়া কোরিয়া উপদ্বীপে শান্তি-প্রক্রিয়ায় চীনের গুরুত্ব কতখানি তাহা আরেকবার প্রমাণিত হইল।

পরমাণু অস্ত্র প্রকল্প লইয়া প্রতিবেশী দক্ষিণ কোরিয়া, জাপান, অন্যতম পরাশক্তি যুক্তরাষ্ট্রসহ গোটা পশ্চিমা বিশ্বের চাপ ও অবরোধের মধ্যেও উত্তর কোরিয়ার টিকিয়া থাকিবার প্রধান কারণ যে চীনের সাহায্য-সহযোগিতা, তাহা গোপন কোনো খবর নহে। উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্পের বিরোধী হইলেও, যুক্তরাষ্ট্রে যেই পন্থাতে দেশটিকে শায়েস্তা করিতে চাহিতেছে চীন তাহার পক্ষে নহে। তবে উত্তর কোরিয়ার ব্যাপারে চীনের অবস্থান সাম্প্রতিক সময়ে পূর্বের তুলনায় কঠোর হইয়া উঠিতেছে। এমতাবস্থায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সহিত বৈঠক করিতে পারাটা কিম জং উনের জন্য বড় এক সাফল্য বলিয়াই গণ্য হইবে। বিশেষ করিয়া শি জিনপিং-এর সহিত সাক্ষাত্ করিতে পারার কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহিত বৈঠকে বসিবার সময় তিনি মানসিক দিক হইতে বেশ বলীয়ান থাকিবেন বলিয়া মনে করা হইতেছে। উনের সফরের কারণে অবশ্য চীন বেশি লাভবান হইয়াছে বলিয়াও মনে করিতেছেন অনেক বিশ্লেষক। তাঁহাদের মতে, ট্রাম্প প্রশাসন যত চেষ্টা-চরিত্রই করুন না কেন চীনের সম্মতি ব্যতিরেকে উত্তর কোরিয়া যে একটি কদমও কোনোদিকে বাড়াইবে না তাহা গত সপ্তাহের সফরটি হইতে স্পষ্ট হইয়া গিয়াছে।

কিম জং উনের চীন সফরের পরে ইহাও স্পষ্ট হইয়া গিয়াছে যে, পরমাণু অস্ত্র প্রকল্প পরিত্যাগের ব্যাপারে উত্তর কোরিয়া গত কিছুদিন ধরিয়া যেই ধরনের ইতিবাচক কথাবার্তা বলিতেছে তাহা বাস্তবতায় পর্যবসিত করিবার জন্য যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানকে অনেকটাই পথ হাঁটিতে হইবে। বিশেষ করিয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মিত্রতার অবসান এবং কোরিয়া উপদ্বীপকে ঘিরিয়া যুক্তরাষ্ট্র কর্তৃক তৈরি করা পরমাণু অস্ত্র বেস্টনী তুলিয়া ফেলিবার জন্য উত্তর কোরিয়ার দাবির পরিণতি কেমন হয় তাহার উপরে অনেককিছু নির্ভর করিবে বলিয়া ধারণা করা হইতেছে। ইহা ব্যতীত, উত্তর কোরিয়া হয়ত পরমাণু অস্ত্র প্রকল্প হইতে সরিয়া আসিবার শর্ত হিসাবে দীর্ঘদিন ধরিয়া চলমান অবরোধসমূহ প্রত্যাহারের দাবিও উত্থাপন করিতে পারে। এইক্ষেত্রে পশ্চিমাদের সহিত চীনের অবস্থানগত মতানৈক্যকে খুব স্বাভাবিকভাবেই নিজের জন্য একটি সুবিধা হিসাবেই ধরিয়া লইবে দেশটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here