উন্নয়ন প্রকল্পে পরিবেশ ব্যবস্থাপনার পরিকল্পনা থাকতে হবে: অধ্যাপক ড. আলমগীর

0
347
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) গ্যালারিতে দুই দিনব্যাপী এক কর্মশালার সমাপ্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর।

বিশেষ প্রতিনিধ: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেছেন, সব উন্নয়ন প্রকল্পের শুরুতে পরিবেশ ব্যবস্থাপনার পরিকল্পনা থাকতে হবে। আমাদের কাছে সহজলভ্য যে প্রাকৃতিক সম্পদ আছে, সেটা দিয়েই এটা করতে হবে। এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারেন পরিবেশ বিজ্ঞান বিভাগের স্নাতকবৃন্দ।
গতকাল রোববার বিকেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) গ্যালারিতে দুই দিনব্যাপী এক কর্মশালার সমাপ্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর এসব কথা বলেন।যবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ ‘ইন্টার্নাল অডিটর প্রোগ্রাম অন আইএসও (১৪০০১:২০১৫) ইনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট সিস্টেম’ শীর্ষক দুই দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। ঢাকাস্থ ব্যুারোভেরিটাস বাংলাদেশ লিমিটেড কর্মশালাটি পরিচালনা ও প্রশিক্ষণ প্রদান করে। এতে পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সাবেক ও বর্তমান ২১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হচ্ছে। আগামীতে উন্নত দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে। এই সময়ে ব্যাপক উন্নয়ন হবে। অবকাঠামো নির্মিত হবে। সুতরাং এই সময় ব্যাপক পরিবেশের ক্ষতি হবে। এই কারণে কি উন্নয়ন বন্ধ থাকবে? না। পরিবেশের বিভিন্ন উপাদানের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে আমাদের এটা করতে হবে। পরিবেশ নীরিক্ষার ক্ষেত্রে পরিবেশ বিজ্ঞান বিভাগের ¯œাতকধারীদের সততা ও ন্যায় বজায় রাখারও আহ্বান জানান তিনি। পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. সাইবুর রহমান মোল্যার সভাপতিত্বে কর্মশালার সমাপ্তি অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো: ইকবাল কবীর জাহিদ, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো: ওমর ফারুক, ব্যুারোভেরিটাসের এ দেশীয় প্রধান নির্বাহী সোহেল আজাদ, হেড অব সার্টিফিকেশনের মো: তওফিকুল আরিফ প্রমুখ। কর্মশালা সমাপ্তি অনুষ্ঠান পরিচালনা করেন পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের প্রভাষক সামিনা জামান ও এগ্রো-প্রোডাক্ট প্রসেসিং টেকনোলজি বিভাগের প্রভাষক সামিউল আলম।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here