উৎসবে মনোনয়নপত্র জমা

0
458

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল বুধবার। বেশির ভাগ মনোনয়নপত্র জমা পড়েছে শেষ দিনে। সারা দিনই দেশব্যাপী ছিল দল ও প্রার্থীদের ব্যাপক আয়োজন। উৎসবের আমেজ ছিল সর্বত্রই। ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন তিন হাজার ৫৬ জন, অর্থাৎ গড়ে প্রতি আসনে ১০ জনের বেশি। নির্বাচন কমিশন (ইসি) নিষিদ্ধ করলেও অনেকে শোডাউন করে রিটার্নিং অফিসারের কার্যালয়ে এসেছেন। কিছু স্থানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকরা সংঘর্ষ বা পাল্টাপাল্টি মিছিলও করেছে। সূচনাতেই আচরণবিধি লঙ্ঘনের এসব ঘটনা নিয়ে অনেকে শঙ্কাও প্রকাশ করেছে।

আসন্ন নির্বাচনের সবচেয়ে স্বস্তিদায়ক দিক হলো সব দলের অংশগ্রহণ। আশা করা হচ্ছে, শেষ পর্যন্ত এ নির্বাচন অংশগ্রহণমূলকই থাকবে এবং ব্যাপক প্রতিদ্বন্দ্বিতা হবে। এরই মধ্যে মাঠপর্যায়ে দলগুলোর ব্যাপক সক্রিয়তা দেখা গেছে। নির্বাচনের রাজনীতিতে নতুন নতুন মেরুকরণ হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে মহাজোট গঠন করে নির্বাচনে অংশ নেওয়ার কথা বলেছে জাতীয় পার্টির নেতৃত্বাধীন জোট। বিগত নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে থেকে নির্বাচন বর্জন করলেও বিকল্পধারা এবার এই মহাজোটের সঙ্গে নির্বাচনে অংশ নিতে পারে। অন্যদিকে ড. কামাল হোসেনের নেতৃত্বে গড়ে উঠেছে জাতীয় ঐক্যফ্রন্ট। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটও রয়েছে ঐক্যফ্রন্টে। যোগ দিয়েছে নাগরিক ঐক্য, জাসদ (রব) ও আরো কিছু ছোট দল। বাম দলগুলোও জোট বেঁধে নির্বাচনে অংশ নিচ্ছে। স্বতন্ত্র প্রার্থী হিসেবেও অনেকে নির্বাচনে অংশ নিচ্ছেন। ফলে আসন্ন নির্বাচন ব্যাপক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে—এমন ধারণা করাই যায়। এবারের নির্বাচনে এত বেশি মনোনয়নপত্র জমা পড়ার আরেকটি কারণ হলো দলগুলো থেকে একই আসনে দু-তিনজন করে বিকল্প প্রার্থীকে মনোনয়ন দেওয়া। কোনো কারণে কারো মনোনয়ন বাতিল হওয়ার আশঙ্কা থেকেই এমনটা করা হয়ে থাকতে পারে। ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে অথবা এর আগেই দলগুলো একজনকে দলীয় প্রার্থী ঘোষণা করবে এবং দলীয় প্রতীক ব্যবহারের অনুমতি দেবে। কিন্তু এ নিয়ে সমস্যাও হচ্ছে। মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীতে বিএনপির দুই বিকল্প প্রার্থীর সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে দুই পুলিশ সদস্যসহ কমপক্ষে ২৫ জন আহত হয়েছে বলে জানা গেছে। এ ধরনের সংঘর্ষের ঘটনা আরো ঘটতে পারে। দলগুলোকে পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্রিয় হতে হবে।

আচরণবিধি লঙ্ঘনের ঘটনাগুলোতে নির্বাচন কমিশনকে প্রথম থেকেই শক্ত অবস্থানে থাকতে হবে। তা না হলে একসময় তা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে। প্রার্থীদের আনুষ্ঠানিক বা বৈধ প্রচারণার সুযোগ থাকবে প্রতীক বরাদ্দের পর। অতীতের অভিজ্ঞতা থেকে ধারণা করা যায়, সে পর্যন্ত অনেকেই ধৈর্য ধারণ করবেন না, এর আগেই প্রচারণা শুরু করে দেবেন। সেসব ক্ষেত্রে এক দলের একাধিক প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের আশঙ্কা বেশি থাকবে। আমরা চাই নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হোক। এ ক্ষেত্রে ইসিকে সর্বোচ্চ সক্ষমতার পরিচয় দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here