একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা

0
393

বর্তমানে দেশে কয়েক লক্ষ চাকুরীপ্রার্থী তরুণ-তরুণী রহিয়াছে। তাহাদের নিত্যদিনকার সমস্যাগুলি আমাদের সহানুভূতির দৃষ্টিতে দেখিয়া সমাধান করা উচিত। তাহাদের কেহ কেহ ডিগ্রি অর্জন শেষে মেস বা ফ্লাটবাসায় ভাড়া থাকিয়া চাকুরীর বিশেষ পড়াশুনা চালাইয়া যাইতেছে। তাহাদের দিকে চাহিয়া রহিয়াছেন তাহাদের অভিভাবক ও পরিবারের অন্য সদস্যরা। কিন্তু একটি কাঙ্খিত কর্মসংস্থানের জন্য তাহাদের অনেকের অপেক্ষার প্রহর শেষ হইতেছে না। কর্মসংস্থানের এই সংকট তো আছেই, তাহার উপর একের পর এক চাকুরীতে আবেদনের খরচ জোগাইতে গিয়া অনেকে সর্বস্বান্ত হইতেছে। তাহার চাইতেও বড় যন্ত্রণাদায়ক বিষয় হইল একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়া। এই সমস্যা চাকুরীপ্রার্থীরা দীর্ঘদিন ধরিয়া মোকাবিলা করিয়া আসিতেছে, কিন্তু সেদিকে কাহারও কোনো ভ্রূক্ষেপ নাই। ইহার কারণে পরীক্ষার্থীরা কোন পরীক্ষায় অংশগ্রহণ করিবে তাহা নিয়া যেমন দ্বিধা-দ্বন্দ্বে ভুগিয়া থাকে, তেমনি সবগুলি পরীক্ষায় অংশ নিতে না পারায় গচ্চা যায় তাহাদের হাজার হাজার টাকা। কেননা চাকুরীর পদমর্যাদা ভেদে প্রতিটি আবেদনপত্রের সঙ্গে ন্যূনতম ৫০০ হইতে ৭০০ টাকা পর্যন্ত ব্যাংক ড্রাফট, পে-অর্ডার অথবা অনলাইনে ফি জমা দিতে হয় তাহাদের। তাহার পর পরীক্ষায় অংশগ্রহণের জন্য ঢাকায় যাতায়াতের খরচ তো আছেই। একটি নিম্ন ও নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তানের পক্ষে এই টাকা সংগ্রহ করাটা নিঃসন্দেহে কষ্টকর। কিন্তু ইহার পরও তাহারা সবগুলি পরীক্ষায় অংশগ্রহণ করিতে না পারায় তাহাদের মনে হতাশার জন্ম হওয়াটা অস্বাভাবিক নহে।

জানা যায়, গত শুক্রবার সোনালী ব্যাংক, জীবন বীমা করপোরেশন, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি ও প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগসহ অন্তত সাতটি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এইসব পরীক্ষা অনুষ্ঠিত হয় সকালে প্রায় একই সময়ে। সবগুলি পরীক্ষাই ছিল গুরুত্বপূর্ণ। অনেকে একাধিক পরীক্ষার জন্য আবেদন করিলেও পরীক্ষা দিতে পারিয়াছেন মাত্র একটিতে। পরীক্ষার্থীদের জীবনে আর্থিক ও মানসিক এই ক্ষতির দায় কে বা কাহারা নিবেন? অবশ্যই সরকারকেই এই উদভূত সমস্যার সমাধান খুঁজিয়া বাহির করিতে হইবে। আগামী ২৭ এপ্রিল শুক্রবারও তিতাস গ্যাস, সোনালী ব্যাংকসহ আরো কয়েকটি সরকারি নিয়োগ পরীক্ষা একই সময়ে অনুষ্ঠিত হইবার কথা রহিয়াছে। তখনও পরীক্ষার্থীদের একই সমস্যায় পড়িতে হইবে। সুতরাং অবিলম্বে একই সময়ে সরকারি গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষা বাতিল করিয়া পৃথক পৃথক সময়ে তাহা নির্ধারণ করা জরুরি হইয়া পড়িয়াছে।

গত শুক্রবার যাহারা একাধিক পরীক্ষার পরীক্ষার্থী ছিলেন, তাহারা বিভিন্ন পক্ষের সঙ্গে যোগাযোগ করিবার চেষ্টা করিয়াছেন বলিয়া জানা যায়। কিন্তু তাহার পরও কোনো সমাধান না হওয়াটা দুঃখজনক। সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার দিন-তারিখ ও সময় নির্ধারণে অবশ্যই সমন্বয় থাকা প্রয়োজন। মাসের পর মাস কোনো পরীক্ষা নেওয়া হয় না, আবার যখন নেওয়া হইতেছে তখন একই দিন ও একই সময়ে- এই পরিস্থিতি দিনের পর দিন চলিতে পারে না। তাই সরকারি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষা যাহাতে একই দিন ও একই সময়ে অনুষ্ঠিত না হয়, এই ব্যাপারে একটি পৃথক কমিটি বা কর্তৃপক্ষ গঠন করা যাইতে পারে। তাহারা সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষার সময় নির্ধারণে সমন্বয়ক ও পরামর্শকের ভূমিকা পালন করিতে পারেন। এই ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য আমরা সরকারের প্রতি আহ্বান জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here