এডিবির বার্ষিক সভায় বাংলাদেশকে প্রশংসায় ভাসালেন প্রেসিডেন্ট

0
408

ম্যাগপাই নিউজ ডেস্ক : এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৫১তম বার্ষিক সভার মুল আলোচনার প্রথম সেশনে বাংলাদেশকে প্রশংসায় ভাসিয়েছেন সংস্থাটির প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও।
তিনি বলেন, বাংলাদেশ গত দশ বছরে জিডিপি প্রবৃদ্ধি দ্বিগুন করেছে। অর্থনীতিতে ঈর্ষনীয় সাফল্য অর্জন করেছে। বাংলাদেশের প্রকৌশলীরা মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মত শীর্ষস্থানীয় জায়গায় কাজ করছে। এটি অবশ্যই বাংলাদেশের জন্য গর্বের বিষয়। দেশটিতে শিক্ষা, স্বাস্থ্য খাতের উন্নয়ন ও দারিদ্র বিমোচনে অভাবনীয় সাফল্য দেখিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার।
তিনি আরো বলেন, গত ফেব্রুয়ারিতে আমি বাংলাদেশ সফরে গিয়ে সেখানকার স্থানীয় ও প্রান্তিক পর্যায়ের শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো এবং অর্থনৈতিক উন্নয়নের অগ্রগতি দেখে এসেছি সত্যিই সেটা অভানীয় এবং ঈর্ষনীয়। শুধু তাই নয় বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির উচ্চ ধারা এশীয়ার অনেক দেশের জন্যই শিক্ষনীয়। সেখানে স্কুল পড়ুয়া বাচ্চারাও আইসিটিতে দক্ষ হয়ে উঠছে। কেননা গত কয়েক বছরে বাংলাদেশ আইসিটি খাতে অনেক এগিয়েছে। এছাড়া দক্ষিণ এশিয়ার দদেশ হিসেবে বাংলাদেল সবার জন্য অনুকরণীয়।
এ সময় টেকসই উন্নয়নের জন্য যে ২০৩০ ঘোষণা করা হয়েছে তার বিভিন্ন দিক তুলে ধরেন তিনি। এ সময়ে মধ্যে টেকসই এশিয়া গড়ে তোলারও অঙ্গিকার করেন তাকিহিকো নাকাও। আজ ৫ মে ম্যানিলায় হোটেল সাংগ্রিলায় এক উম্মুক্ত আলোচনায় তিনি এসব কথা বলেন। এ সময় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ইআরডি সচিব কাজী শফিকুল আজমসহ অর্থমন্ত্রীর সফর সঙ্গীরা এতে অংশ নেন। এছাড়া সকল অংশগ্রহণকারী দেশের সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here