এবার জাপানের উপর দিয়ে উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

0
464

ম্যাগপাই নিউজ ডেস্ক: জাপানের উপর দিয়ে একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানাচ্ছে, ক্ষেপণাস্ত্রটি উত্তর জাপানের উপর দিয়ে হোক্কাইডোর সৈকতে গিয়ে আছড়ে পড়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে একে ‘অভূতপূর্ব’ হুমকি হিসেবে উল্লেখ করে বলেছেন, এর ফলে এ অঞ্চলে উত্তেজনা আরো তীব্র রূপ ধারণ করবে।

যদিও সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে, কিন্তু জাপানের উপর দিয়ে এই প্রথম ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো তারা। তবে ক্ষেপণাস্ত্রটি গুলি করে নামানোর কোনো চেষ্টা করেনি জাপান। এদিকে উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ডের প্রতিক্রিয়ায় জাতিসংঘ নিরাপত্তা কমিশনে জরুরি বৈঠক আহ্বান করেছে জাপান ও যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, পিয়ংইয়ংয়ের নিকটবর্তী একটি এলাকা থেকে মঙ্গলবার ভোরে পূর্বদিক লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্রটি জাপানের আকাশ অতিক্রম করে উত্তর প্রশান্ত মহাসাগরে পড়েছে। তারা জানায়, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৫৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল এবং অন্তত ২ হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়েছে। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here