মুক্তামনির গায়ে জ্বর, অপারেশন সম্পন্ন হয়নি

0
623

নিজস্ব প্রতিবেদক: গায়ে প্রচণ্ড জ্বর থাকায় বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির দ্বিতীয় দফার অপারেশন সম্পন্ন হয়নি। তার ২৫ শতাংশ অপারেশন সম্পন্ন হয়েছে। বাকিটা ঈদের পর করা হবে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তাকে এখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউতে রাখা হয়েছে।

ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেন এবং বিভাগীয় প্রধান ডা. আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে সোয়া ১০টা পর্যন্ত মুক্তামনির অপারেশন হয়েছে। তবে তার গায়ে প্রচণ্ড জ্বর থাকায় অপারেশন সম্পন্ন করা সম্ভব হয়নি। ২৫ ভাগ অপারেশন হয়েছে। বাকিটুকু ঈদের পরদিন হতে পারে। তাকে এখন আইসিইউতে রাখা হয়েছে।

১২ বছরের মুক্তামনি জটিল রোগে আক্রান্ত সম্প্রতি এমন সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে মুক্তামনিকে ঢাকায় আনা হয়। তার চিকিৎসার যাবতীয় দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হলে তারা অস্বীকৃতি জানায়। এরপর ঢাকা মেডিকেলই মুক্তামনির চিকিৎসা করবে বলে জানান চিকিৎসকরা। তার জন্য হাতপাতালের পক্ষ থেকে নির্দিষ্ট দল গঠন করা হয়। দলের তত্ত্বাবধানে মুক্তামনির চিকিৎসা চলছে। ১২ আগস্ট মুক্তামনির প্রথম অপারেশন করেন ডাক্তাররা।

সাতক্ষীরার সদর উপজেলার কামারবাইসা গ্রামের মুদি দোকানি বাবা ইব্রাহীম হোসেন ও গৃহিণী মা আসমা খাতুনের দুই জমজ সন্তানের একজন মুক্তিমনি, অন্যজন হীরামনি। ছেলে আল আমিনের বয়স এক বছর তিন মাস। মাত্র দেড় বছর বয়সে মুক্তামনির এ রোগ ধরা পড়ে। প্রথমে এলাকার চিকিৎসকদের অধীনে চিকিৎসা চলে। সে সময় অনেকটা ভালোই ছিল মুক্তামনি। তখন সে স্কুলেও যেত। বোনের সঙ্গে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়েছে। মীর্জানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী সে। বর্তমানে হীরামনি সেই স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। মুক্তামনিও সুস্থ হয়ে আবার পড়াশোনায় ফিরবে এমনটাই আশা করছে তার পরিবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here