কবে উদয় হইবে শুভবোধের?

0
393

যুদ্ধ বা দুর্যোগ ছাড়া আর কোনো অভিজ্ঞতাই নাই বিশ্বের ২৫ শতাংশ শিশুর! এমন তথ্য জানাইয়াছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটি জানাইতেছে—সহিংসতা, দারিদ্র্য এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে ইতোমধ্যে ৫০ লক্ষাধিক শিশু বাস্তুহারা হইয়াছে। বিশ্বজুড়িয়া এইসব শিশু একটা নৃশংস বত্সর হিসাবে পার করিয়াছে ২০১৭ সাল। সেই নৃশংসতা এতটাই বেশি ছিল যে, ঘরের ভিতরটাও নিরাপদ থাকে নাই শিশুদের জন্য।

একটি শিশু তাহার বাড়ির সামনে দিনের আলোয় চাক্ষুষ দেখিয়াছে, একজনের গলা কাটিয়া লইতেছে আরেকজন। তাহার পর হইতে ওই শিশুটির মনে ভয় ঢুকিয়াছে—কেহ হয়তো তাহারও গলা কাটিয়া লইবে। ভয়ে সে ঘুমাইতে পারে না। ইহা ছোট্ট একটি উদাহরণ মাত্র। ইউনিসেফ জানাইয়াছে, ইরাক, সিরিয়া, ইয়েমেন, নাইজেরিয়া, দক্ষিণ সুদান, মিয়ানমারসহ যুদ্ধপীড়িত কিংবা গৃহযুদ্ধপীড়িত দেশগুলিতে শিশুদের অপহরণ, দাস হিসাবে ব্যবহার, বলপূর্বক বিয়ে, ধর্ষণ করাটা যুদ্ধের ‘আদর্শ কৌশল’ হিসাবে কাজে লাগানো হইয়াছে। যুদ্ধের ডামাডোলে পড়িয়া যেই সকল শিশু সরাসরি নৃশংসতা হইতে বাঁচিয়া গিয়াছে, তাহাদেরও বৃহত্ একটি অংশ শিকার হইতেছে খাদ্য ও পানির অভাবের। অপুষ্টি আর রোগভোগ তাহাদের নিত্যসঙ্গী। আফ্রিকা মহাদেশের নাইজেরিয়া, চাদ, নাইজার ও ক্যামেরুনে গত বত্সর কমপক্ষে ১৩৫ শিশুকে আত্মঘাতী বোমা হামলা চালাইতে বাধ্য করা হইয়াছে। সংখ্যাটি ২০১৬ সালের পাঁচ গুণ। ইউনিসেফের মতে, এই মুহূর্তে সবচাইতে বেশি ঝুঁকিতে রহিয়াছে ইয়েমেনের শিশুরা। যুদ্ধপীড়িত দেশটিতে শিশুদের ভেতরে কলেরা ছড়াইয়া পড়িতেছে ব্যাপক হারে। অন্যদিকে জাতিগত সহিংসতা হইতে রক্ষা পাইতে মিয়ানমার হইতে পালাইয়া বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শিশুদের জন্য প্রয়োজন বড় ধরনের অর্থ সহায়তার।

যুদ্ধের ভিতরে বড় হইয়া ওঠা এই শিশুদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি ব্যাপকমাত্রায় ক্ষতি হইতেছে মানসিক স্বাস্থ্যের। কিন্তু কী অপরাধ এই নিরপরাধ শিশুদের? বেশিরভাগ শিশুরই একটি সুন্দর দেশ, প্রাচুর্য ছিল, তাহাদের বাবা-মায়ের একটি সচ্ছল জীবন ছিল। অথচ যুদ্ধপীড়িত জনপদে জন্ম লইয়া তাহারা এখন মুখোমুখি হইয়াছে এক দানবিক বিশ্বের। তাহাদের ভবিষ্যত্ ঝুলিয়া রহিয়াছে যুদ্ধোন্মত্ত ধূসর দিগন্তে। সেই দিগন্তে আর কখনো আলোর রেখা ফুটিয়া উঠিবে কিনা জানে না তাহারা। কিংবা নির্মল আলোকোজ্জ্বল একটি সকাল কেমন দেখিতে—সেই অভিজ্ঞতাও নাই তাহাদের। যুদ্ধ তাহাদের নিকট চরম সত্য, যুদ্ধই শেষ কথা। এই কারণে এইসকল শিশু বিমর্ষ থাকে প্রায় সময়ই।

ইহার চাইতে বিমর্ষ-কথা আর কী হইতে পারে? ইহার মতো নিষ্ঠুরতা আর কোথায় আছে? এই পৃথিবী তো শিশুদের জন্যই। শিশুরাই তো বড় হইয়া তৈরি করিবে নূতন নান্দনিক পৃথিবী। যাহারা যুদ্ধকে ছড়াইয়া দিতেছেন বিশ্বব্যাপী, তাহারা স্বদেশে একটি পোষ্য কুকুর-বিড়ালের জন্যও মমত্ব দেখান গভীর আবেগে। ইহা সাধু বটে। কিন্তু অন্য জনপদের একটি মানবশিশুর জীবনের কি কোনো মূল্য নাই তাহাদের নিকট? কেবল প্রতিপত্তি আর ক্ষমতা অক্ষুণ্ন রাখিবার নিমিত্ত তাহাদের অপরিণত বোধ কোথায় লইয়া যাইবে এই বিশ্বকে? তাহাদের মধ্যে কবে উদয় হইবে শুভবোধের?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here