কেশবপুরের ভান্ডারখোলায় জমি নিয়ে বিরোধের জের ধরে চলাচলের রাস্তা বন্ধ করে দেয়ায় শিশু শিক্ষার্থীদের লেখাপড়া বন্ধ হয়ে পড়েছে

0
451

শেখ শাহীন,কেশবপুর (যশোর) : যশোরের কেশবপুর ভান্ডারখোলায় জমি নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষরা হান্নান সরদারের চলাচলের রাস্তা বন্ধ করে দিয়ে ওই পরিবার অবরুদ্ধ করে রেখেছে। স্থানীয় একটি প্রভাবশালী চক্রের ছত্রছায়ায় থেকে তারা ওই অসহায় পরিবারের উপর নির্মম নির্যাতন চালিয়ে যাচ্ছে। এছাড়াও তাদের জমিতে রোপনকৃত বিভিন্ন প্রজাতির গাছ কেটে বিক্রি করে দিচ্ছে তারা। বাধা দিতে গেলেও মারপিট করে আহত করা হচ্ছে। এবিষয়ে প্রশাসনের একাধিক দপ্তরে অভিযোগ করেই কোন সুরহা হচ্ছেনা। এঘটনায় হান্নান সরদার ওই জমিতে ১৪৪ ধারায় একটি মামলা করেছেন।
জানা গেছে, উপজেলার ভান্ডারখোলা গ্রামের মৃত বিলাত আলী সরদারের ছেলে হান্নান সরদার ৫৭ নং ভান্ডারখোলা মৌজায় আর এস ১৪৮৪ দাগের ১৭ শতক, আর এস ১৪৮৫ দাগের ১৪ শতক, আর এস ১৪৮৬ দাগের ২২ শতক জমি পৌতৃক সুত্রে প্রাপ্ত হয়ে প্রায় ১০ বছর ধরে ভোগদখল করে আসছেন। ওই জমি দখলে নিতে ভান্ডারখোলা গ্রামের মৃত কাশেম সরদারের ছেলে নুর ইসলাম , মনিরুল ইসলাম ও খায়রুল ইসলাম বিভিন্ন ষড়যন্ত্র করতে থাকে। তারা ওই জমিতে রোপনকৃত বিভিন্ন প্রজাতির গাছ কেটে বিক্রি করে দেয়। বাধা দিতে গেলে হান্নান সরদার ও তার পরিবারের সদস্যদের মারপিট করে তারা। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে নুর ইসলাম, মনিরুল ইসলাম ও খায়রুল ইসলামসহ অজ্ঞাতনামা একদল ব্যক্তি রোববার হান্নান সরদারের বসত বাড়ি থেকে বের হবার রাস্তা বেড়া দিয়ে বন্ধ করে দেয়। এঘটনায় পর থেকে ওই পরিবারটি বর্তমানে অবরুদ্ধ হয়ে রয়েছে। ওই পরিবারের শিশু শিক্ষার্থীদের লেখাপড়া বন্ধ হয়ে পড়েছে । ভান্ডারখোলা প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী তামান্না খাতুন জানায়, চলাচলের রাস্তা বন্ধ করে দেয়ার স্কুলে যাওয়া বন্ধ হয়ে পড়েছে। গৃহিনী হালিমা খাতুন জানায়, নূর ইসলাম ও তার ভাইসহ এলাকার রবিউল, ফজলু দফাদার, মিজানূর রহমান, মিলন দফাদার ও দিলিপ সহ অজ্ঞাতনামা একদল ব্যক্তি ক্ষমতার দাপট দেখিয়ে আমাদের জমি দখলে নিতে বিভিন্ন ষড়যন্ত্র করে আসছে। তারা আমাদের জমিতে রোপকৃত লক্ষাধিক টাকা মুল্যের গাছ কেটে নিয়েছে। বাধা দেয়ায় আমাদেরকে মারপিট করে আহত করেছে। এমনকি তারা আমাাদের বসত বাড়ি থেকে বের হবার রাস্তা বন্ধ করে দিয়েছে। বর্তমানে অমরা পরিবার নিয়ে অবরুদ্ধ হয়ে পড়েছি। বাড়ি থেকে বের হতে পারছিনা । এছাড়াও তারা বিভিন্ন ভাবে হুমকি দিয়ে আসছে। পরিবার নিয়ে বর্তমানে আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। এঘটনায় সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের কাছে অভিযোগ দিয়েও কোন সুরহা হয়নি। এবিষয়ে হান্নান সরদার যশোর আদালতে ওই জমিতে ১৪৪ ধারায় একটি মামলা করেছেন। যার নং- পি-৪৬৯/১৯।
এবিষয়ে নূর ইসলাম বলেন, ওই জমি নিয়ে কোর্টে মামলা চলছিলো । কোর্টের রায় আমাদের পক্ষে এসেছে। তাই আমরা ওই জমি দখল করে ওই জমির গাছ কেটে নিয়েছি। তারা ওই জমি বিক্রি করে দিয়েছে । যারা ক্রয় করেছে তারাই রাস্তা বন্ধ করে দিয়েছে। রাস্তা বন্ধ করার বিষয়ে আমরা কিছুই জানিনা ।
কেশবপুর থানার সহকারী উপপিরদর্শক মনসীন আলী জানান, ওই জমিতে আদালতের নির্দেশে ১৪৪ ধারা জারি করা হয়েছে। দুইপক্ষকে নোটিশ দিয়ে জানানো হয়েছে। আদালতের নির্দেশনা অমান্য করলে তার রিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here