কেশবপুরে ভাটার চারিপাশে কাটা তাঁরের বেড়া ॥ ফসলি জমিতে ইট তৈরী শুরু

0
549

উৎপল দে(কেশবপুর)যশোর : যশোরের কেশবপুরে ভাটার চারিপাশে কাটা তাঁরের বেড়ায় দিয়ে ফসলি জমিতে ইট তৈরী শুরু হয়েছে।
ইটভাটার চারপাশে জনবসতি ও ফসলি জমি। একটি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়, একটি মসজিদ ও বড় বাজার রয়েছে। এ রকম একটি গুরুত্বপূর্ণ স্থানে দীর্ঘদিন ধরে ভাটা স্থাপনার বিরোধিতা করে আসছিলেন এলাকাব জনগন। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ বলছে, আবাসিক এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজার ও ফসলি জমির এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। এছাড়া কোন সড়ক ও মহাসড়ক থেকে অর্ধকিলোমিটার দূরাত্বে ইটভাটা স্থাপন করতে হবে। কিন্তু সাতবাড়িয়া বাজারের পাশে কেশবপুর সরসকাটি সড়কের মাত্র ৫০ গজ দূরে স্থাপিত সুপার ব্রিকস নামের ইটভাটাটির পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও জেলা প্রশাসনের কোন লাইসেন্স নেই। ভাটা কর্তৃপক্ষ আইন অমান্য করে গত ৪ জানুয়ারী থেকে ইট উৎপাদন শুরু করেছে। এমনই অবস্থা কেশবপুরের বেশীর ভাগ ইটভাটার।
সরকারের নীতিমালা উপেক্ষা করে কেশবপুরে যত্রতত্র গড়ে উঠেছে ১৫টি ইটভাটা। এরমধ্যে মাত্র ৪টি ভাটার বৈধ কাগজপত্র রয়েছে। অবশিষ্ট ভাটা মালিকরা কাগজপত্র জমা দেয়ার জন্যে উপজেলা নির্বাহী অফিসারের কাছ থেকে এক মাসের সময় নেয়। কিন্তু গত ২ জানুয়ারী এক মাস অতিবাহিত হয়ে গেলেও অদ্যাবধি কোন ভাটা মালিক তাদের বৈধ কাগজপত্র জমা দেয়নি বলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে। এরপরও চলতি বছর সাতবাড়িয়ার সুপার ব্রিকস, পৌর এলাকার ভোগতী গ্রামে জামান ব্রিকস ও বারুইহাটি মোড়ে রোমান ব্রিকস নামে নতুন করে আরও ৩টি ভাটা স্থাপনার কাজ চালিয়ে যেতে থাকে। গত ১৫ জানুয়ারী কোন প্রকার কাগজপত্র ছাড়াই বারুইহাটি মোড়ের রোমান ব্রিকসের মালিক সিদ্দিকুর রহমান ইট উৎপাদনের জন্যে তাঁর ভাটায় আগুন দেয়। এর দু‘দিন আগে ভোগতী মোড়ে স্থাপিত জামান ব্রিকসের মালিকও ভাটায় আগুন দেয়। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানূর রহমান ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে অবৈধভাবে ইট পোড়ানোর অভিযোগে ভাটা মালিক সিদ্দিকুর রহমান ও জামান ব্রিকসের সত্ত্বাধিকারী মমতাজ বেগমকে আটক করে প্রত্যেককে ৬ মাসের জেলসহ ৫০ হাজার টাকা জরিমানা করেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমান সাংবাদিকদের বলেন, এ সংক্রান্ত অভিযোগ পাওয়া গেছে। ওই ইট ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here