খুলনা বেনাপোল রুটের কমিউটার ও বেনাপোল ঢাকা রুটের বেনাপোল এক্সপ্রেস নিয়ন্ত্রন করছে ২০ জনের একটি সিন্ডিকেট

0
360

এম আর রকি : খুলনা বেনাপোল কমিউটার ও ঢাকা বেনাপোল এক্সপ্রেস ট্রেন এখন চোরাচালানী এবং মাদক ব্যবসায়ীদের নিরাপদ রুটে পরিনত হয়েছে।
খুলনা জিআরপি থানার অধীনে যশোর ও বেনাপোল জিআরপি ফাঁড়ির কতিপয় কর্মকর্তা,সদস্য এবং ট্রেন বিভাগের গোয়েন্দা শাখায় কর্মরত কর্মকর্তা,কর্মচারীদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগীতায় ভারত থেকে চোরাচালানী পন্য এবং মাদকদ্রব্য আসছে বিনিময়ে এদেশ থেকে মূল্যবান সম্পদ ও স্বর্ণের চালান পাচার হচ্ছে হরহামেশায়। সীমান্তবর্তী এলাকার থানা,পুলিশ ক্যাম্প ও তদন্ত কেন্দ্রর হাত থেকে মুক্তি পেতে চোরাচালানী ও মাদক ব্যবসায়ীরা ট্রেন রুট বেছে নিয়ে অবাধে তাদের কারবার চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। তাছাড়া,এই দু’টি ট্রেনে যাত্রীদের চেয়ে ভারতীয় পন্য সামগ্রী ও মাদকের চালান বহন হচ্ছে হরহামেশায়। আর চোরাচালান ও মাদকের চালান পাচারে এই রুটে কথিত পুলিশের সোর্স আদায়কারী হিসেবে কাজ করছে ২০ জনের একটি শক্তিশালী সিন্ডিকেট। এই সিন্ডিকেটের কাছে বিভিন্ন পেশার ট্রেন যাত্রীরা অসহায়।
ট্রেন সংশ্লিষ্ট সূত্রে প্রকাশ,সপ্তায় সাত দিন প্রতিদিন দুই বার খুলনা বেনাপোল রুটে কমিউটার ও সপ্তায় ছয় দিন বেনাপোল ঢাকা রুটে একটি বেনাপোল এক্সপ্রেস ট্রেন চলাচল করে। সকালে খুলনা থেকে কমিউটার ট্রেন যাত্রী নিয়ে বেনাপোলের উদ্দেশ্যে ছেড়ে আসে। খুলনা থেকে ছেড়ে আসার সময় চোরাচালানীদের পাশাপাশি বেনাপোল ও যশোর অঞ্চলে কর্মরত চাকুরীজীবিসহ বিভিন্ন পেশার মানুষ যাত্রী হিসেবে তার গন্তব্যে পৌছায়। ঘড়ির কাটায় দুপুর ১২ টায় বেনাপোল থেকে উক্ত কমিউটার ট্রেন খুলনার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার মুহুর্তে বেনাপোল ষ্টেশনের দক্ষিণ পশ্চিম পাশ থেকে চোরাচালানী ও মাদক ব্যবসায়ীরা তাদের অবৈধপন্য অবাধে উক্ত কমিউটার ট্রেনে তোলে। তাছাড়া,চোরাচালানীরা উক্ত কমিউটার ট্রেন নিয়ন্ত্রনে নিয়ে নাভারণ এলাকা থেকে চোরাচালানী ও মাদকদ্রব্য ট্রেনে তুলতে কৌশল অবলম্বন করেন ।সূত্রগুলো বলেছে,যশোর জিআরপি ও বেনাপোল জিআরপি ফাঁড়ীর কতিপয় কর্মকর্তা ও সদস্যদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে যশোর শহরের রেলগেটের সোহাগ,হাসান মুন্সী,বাস্তহারা সংগঠনের সভাপতি দাবিদার সোহরাব হোসেন,আবুল হোসেন,নাভারন ষ্টেশনের তাজ,আবুল হোসেনের ভাইরা ভাই শাহআলম,টাইগারসহ ২০ জনের একটি সিন্ডিকেট বেনাপোল কমিউটার ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন নিয়ন্ত্রন করছেন। সূত্রগুলো আরো দাবি করেছেন,এই কারবার চালিয়ে সোহরাব হোসেন নাভারণ রেলষ্টেশনের পিছনে দোতলা বাড়ী বানিয়েছেন। তিনি নাভারণ ষ্টেশনের সামনে বাস্তহারা সংগঠনের অফিস বানিয়ে এই অবৈধ কারবার চালিয়ে যাচ্ছে। প্রতিদিন চোরাচালানী ও মাদক ব্যবসায়ীদের কাছ থেকে মাথাপিছু নূন্যতম ২শ’ থেকে ৫ শ’ থেকে ৭ শ’ টাকা আদায় করছে খুলনা জিআরপি থানার অর্ন্তগত যশোর জিআরপি,বেনাপোল জিআরপি ফাঁড়ী পুলিশের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে। বেনাপোল কমিউটার ট্রেন দুপুর ১২ টায় খুলনা থেকে বেনাপোল থেকে বিকালে আবার চোরাচালানী পন্য ও মাদকের চালান নিয়ে ফিরছে। বেনাপোল এক্সপ্রেস ঢাকা থেকে রাতে এসে সকাল ৯ টার দিকে বেনাপোল পৌছে সেখান থেকে দুপুর দেড়টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। বেনাপোল কমিউটার ট্রেনটি বাংলাদেশের ওপার ভারত থেকে বেনাপোল সীমান্তের তেরঘর, সাদীপুর,পুটখালী,ভূলোট,রঘুনাথপুর,বাহাদুর পুর সীমান্ত থেকে কসমেটিকস,শাড়ী,চাদর,ইমিটেশন,ভারতীয় কাপড়চোপড়সহ খাদ্য সামগ্রী পাচার হয়ে যশোর,অভয়নগর,দৌলতপুর ও খুলনা রেলষ্টেশন এলাকায় নামছে। বেনাপোল এক্সপ্রেস এর মাধ্যমে চোরাচালানী ও মাদকের চালান নিরাপদে ঢাকায় পৌছে যাচ্ছে। বিজিবিতে কর্মরত নাম প্রকাশ না করার শ শর্তে একজন কর্মকর্তা জানান,তল্লাশী কার্যক্রম চালাতে তাদেরকে ট্রাক্সফোর্স গঠন করতে হয়। তাছাড়া, ট্রাক্সফোর্স গঠন ছাড়া তারা অভিযান চালাতে পারেন না। নাম প্রকাশ না করার শর্তে একজন ট্রেন যাত্রী জানান, বেনাপোল কমিউটার ও বেনাপোল এক্সপ্রেস ট্রেনটির কার্যক্রম দেখলে মনে হয় এটি চোরাচালানী পন্য ও মাদকের চালান বহনে নিয়োজিত রয়েছেন। বেনাপোল থেকে কমিউটার ট্রেন ছাড়লে চোরাচালানী ও মাদক ব্যবসায়ীদের দাপটে ট্রেনের আসন গুলোতে বসার কোন ব্যবস্থা থাকে না। তাই অবিলম্বে নিরাপদ রুট হিসেবে ব্যবহৃত দু’টি ট্রেনে অব্যাহতভাবে অভিযান চালিয়ে এহেন পরিস্থিতি থেকে যাত্রী সাধারণকে রক্ষা করতে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।