গণতন্ত্রের জন্য ভয়ানক বার্তা’

0
454

ভারতের বেঙ্গালুরুতে অজ্ঞাত ব্যক্তির গুলিতে সিনিয়র সাংবাদিক গৌরী লংকেশ নিহত হইয়াছেন। বাহির হইতে নিজগৃহে প্রবেশের প্রাক্কালে মোটর সাইকেল আরোহী আততায়ীরা তাহাকে গুলি করিয়া হত্যা করে। ভারতে উগ্র হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে যেইসকল সাংবাদিক-বুদ্ধিজীবী-যুক্তিবাদী লেখালেখির মাধ্যমে সোচ্চার রহিয়াছেন, তাহাদের দমন ও নিধনের যে প্রক্রিয়া চলিতেছে, গৌরী লংকেশ হইলেন তাহার সর্বশেষ শিকার। ইতোপূর্বে ২০১৩ সালে নিহত হইয়াছেন নরেন্দ্র ধাবোলকার, ২০১৫ সালে হত্যা করা হইয়াছে গোবিন্দা পানসারে ও এম এম কালবুর্গিকে। ইহাদের কেহ অধ্যাপক, কেহ সাংবাদিক-বুদ্ধিজীবী। কালবুর্গি এবং গৌরী উভয়েই কর্নাটক রাজ্যের অধিবাসী। গৌরী এই তালিকায় প্রথম নারী। ইহারা প্রত্যেকেই ভারতের সামপ্রতিক হিন্দুত্ববাদী উগ্রবাদিতার কট্টর সমালোচক ছিলেন। গৌরী লংকেশ বিখ্যাত কন্নড় কবি পি লংকেশের কন্যা। বন্ধু-সমমনাদের লইয়া তিনি একটি সাপ্তাহিক পত্রিকা চালাইতেন। মতপ্রকাশের স্বাধীনতার জন্য তাহার পত্রিকা কোনো বিজ্ঞাপন গ্রহণ করিত না। তিনি সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে সরাসরি লিখিতেন তাহার পত্রিকায়। মৃত্যুর আগের ২৪ ঘণ্টায় সামাজিক মাধ্যমে তাহার টুইটের অন্যতম বিষয়বস্তু ছিল রোহিঙ্গা ইস্যু ও কেন্দ্রীয় সরকারের সমালোচনা। তাহার নিজের পত্রিকায় সর্বশেষ কলাম ছিল গোরখপুর হাসপাতালে শিশুমৃত্যুকে ঘিরিয়া। অর্থাত্ তিনি আনুষ্ঠানিক পত্রিকায় কিংবা অনানুষ্ঠানিক সামাজিক মাধ্যমে রাজনীতিসহ ভারতীয় নানান জাতীয় বিষয় লইয়া সক্রিয়ভাবে লেখালেখি করিতেন।

ভারতজুড়িয়া এখন গৌরী লংকেশের হত্যাকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ চলিতেছে। বিভিন্ন শ্রেণিপেশার উদ্বিগ্ন মানুষ ইহাকে ভিন্নমতাবলম্বীদের প্রতি চূড়ান্ত অসহিষ্ণুতারই বহিঃপ্রকাশ বলিয়া মনে করেন। কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী সিদারামাইয়া এই হত্যাকাণ্ডকে ‘গণতন্ত্র হত্যা’ বলিয়া আখ্যায়িত করিয়াছেন। সব চাইতে তাত্পর্যপূর্ণ মন্তব্যটি করিয়াছেন ইন্ডিয়ান উইমেন্স প্রেস কর্পস (আইডব্লিউপিসি)। সংস্থাটি বলিয়াছে, একজন সাংবাদিককে থামাইয়া দেওয়া ভারতের গণতন্ত্রের জন্য ভয়ানক বার্তা বহন করে। এই মন্তব্যটি পৃথিবীর সকল গণতান্ত্রিক দেশের ক্ষেত্রেই প্রযোজ্য বলিয়া আমরা মনে করি।

লক্ষণীয় যে, পুরা দক্ষিণ এশিয়াতেই উগ্রপন্থিদের হাতে প্রগতিশীল ও স্বাধীন চিন্তার মানুষেরা আক্রান্ত হইতেছেন। বাংলাদেশ ও পাকিস্তানের সরকার বিলম্বে হইলেও এইসকল হত্যাকাণ্ডের সহিত যুক্তদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করিয়াছে। কিন্তু ভারতীয় সরকার এইসকল হত্যাকাণ্ড বন্ধে যথাযথ পদক্ষেপ লইতে যথেষ্ট বিলম্ব করিতেছে বলিয়া অনেকে মনে করেন। ইহার ফল যে শুভ হয় না তাহার উদাহরণ অনেক। স্বাধীনভাবে মতপ্রকাশে আগ্রহী বুদ্ধিজীবীদের নিধন অথবা ভীতি প্রদর্শন হইল জাতীয় ক্ষতি। এই সুযোগ কাজে লাগাইয়া অন্ধত্ববাদ ও ফ্যাসিবাদী শক্তি মাথাচাড়া দিয়া উঠিবে ইহাই স্বাভাবিক। ভারত সরকারের উচিত এইরূপ ঘটনা যেন আর একটিও না ঘটে, তাহার ব্যবস্থা গ্রহণ করা। ইহার প্রধান ও প্রাথমিক পদক্ষেপ হইল গৌরী লংকেশসহ অন্য যেইসকল স্বাধীন ও প্রগতিশীল বুদ্ধিজীবীকে হত্যা করা হইয়াছে তাহাদের হত্যাকারীদের চিহ্নিত করিয়া যথাযথ শাস্তির ব্যবস্থা করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here