গির্জা নির্মাণে ভ্যাটিকানের সাথে সৌদি আরবের চুক্তি!

0
351

ম্যাগপাই নিউজ ডেস্ক : ধর্মীয় সংস্কারের অংশ হিসেবে এবার সৌদিতে গির্জা বানাবে দেশটির সরকার। সৌদিতে বসবাসরত খ্রিষ্টান ধর্মাবলম্বীদের জন্য গির্জা নির্মাণ করতে ইতোমধ্যে ভ্যাটিকানের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শনিবার মিসরভিত্তিক কয়েকটি সংবাদমাধ্যম এই খবর দিয়েছে।

মিশরের অনলাইন সংবাদপত্র ‘ইজিপ্ট ইন্ডিপেন্ডেন্ট’ জানিয়েছে, গত মাসে ফরাসি কার্ডিনাল ও ভ্যাটিক্যানের আন্ত-ধর্মীয় কাউন্সিলের শীর্ষ পর্যায়ের বিশপ জ্যঁ-লুই তুরাঁ সৌদি সফরে গেলে এ চুক্তি সই হয়। তবে আল-জাজিরা বলছে, স্বতন্ত্রভাবে চুক্তির খবর নিশ্চিত হওয়া যায়নি।

ভ্যাটিক্যান নিউজের সঙ্গে এক সাক্ষাৎকার বিশপ জ্যঁ-লুই তুরাঁ খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে একটি ঘোষণাপত্র সই হয়েছে যার ফলে আরো আলোচনার পথ খুলে গেছে তবে সৌদি আরবে গির্জা তৈরির কথা উল্লেখ করেননি তিনি।

সৌদি সফরের সময় বিশপ জ্যঁ-লুই তুরাঁ রাজা সালমান বিন আবদুল আজিজ এবং অন্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে।

ভ্যাটিক্যান রেডিওকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, তার সফরের সময় সৌদি আরবে খ্রিস্টান জনগোষ্ঠীর জন্য গির্জার কথা তিনি বার বার উল্লেখ করেছেন যাতে খ্রিস্টান ও অমুসলিমরা দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে পরিগণিত না হয়। সৌদি আরবে বর্তমানে ইসলাম ছাড়া অন্য ধর্মের চর্চা নিষিদ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here