গ্যাং কালচারের হিংস্রতা

0
399

রাজধানী ঢাকার পর সমপ্রতি বন্দরনগরী চট্টগ্রামেও থাবা বসাইয়াছে গ্যাং কালচারের হিংস্রতা। কিশোর গ্যাংয়ের হাতে একের পর এক মৃত্যুর ঘটনায় আতঙ্কিত হইয়া পড়িয়াছেন চট্টগ্রামবাসী। সর্বশেষ পতেঙ্গা হইতে উদ্ধার করা হইয়াছে নবম শ্রেণির এক ছাত্রীর লাশ। ইহার পূর্বে নগরীতে নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে খুন হইয়াছেন মাদারবাড়ি এলাকার এক ব্যবসায়ী, বাসা হইতে ডাকিয়া খুন করা হইয়াছে ছাত্রলীগের এক নেতাকে, এক তরুণকে খুন করিয়া লাশ ড্রামের মধ্যে রাখিয়া পুকুরে ফেলা হইয়াছে, ক্রিকেট খেলা লইয়া বিরোধের জের ধরিয়া বন্দরনগরীর জামালখান এলাকায় খাস্তগীর স্কুলের সামনে প্রকাশ্যে খুন করা হইয়াছে এক কিশোর শিক্ষার্থীকে। দেখা যাইতেছে, গ্যাং কালচারের সর্বনাশা চক্র কাড়িয়া লইতেছে কোমলমতি শিক্ষার্থীদের প্রাণ। পুলিশের ভাষ্যমতে, চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকায় এই ধরনের শতাধিক গ্যাং রহিয়াছে। গ্যাং কালচারে সংশ্লিষ্ট টিন-এজ ছেলেমেয়েদের রহিয়াছে ফেসবুকভিত্তিক বিভিন্ন সংগঠন। পাড়া-মহল্লায় দাপট দেখানো, মার্কেটে ঘোরাঘুরি, রেস্তোরাঁয় আড্ডাবাজি, ফাও খাওয়া আর মেয়েদের উত্ত্যক্ত করাই ইহাদের কথিত হিরোগিরি দেখানোর কাজ। তবে দলের সদস্যদের পারস্পরিক বন্ধুত্ব হঠাত্ হঠাত্ ভয়ানক শত্রুতারও রূপ লইতে পারে। প্রেম, ভালোবাসাসহ নানা ছোটোখাট ইস্যু লইয়া যখন দ্বন্দ্ব-সংঘাত সৃষ্টি হয়, তখন তাহা ঝগড়াঝাটির মধ্য দিয়া শুরু হইলেও নানা ধরনের গ্রুপিং শেষে কখনো কখনো খুনাখুনির ঘটনাও ঘটে।

কিশোর অপরাধ বা গ্যাং কালচারের বিষয়ে প্রায় বত্সর জুড়িয়াই পত্রপত্রিকায় বিভিন্ন ধরনের লেখালেখি হইয়াছে। আমরাও ইতিপূর্বে সম্পাদকীয় লিখিয়াছি নূতন এই সামাজিক অপরাধ বিষয়ে। জানা যায়, একশ্রেণির কথিত বড়ভাইয়ের আশ্রয়-প্রশ্রয়েই ক্রমশ বেপরোয়া হইয়া উঠিতেছে অ্যাডভেঞ্চারপ্রিয় কিশোর-তরুণরা। ভয়ঙ্কর ঘটনা ঘটিলেও এই সকল বড়ভাই আড়ালেই থাকেন সব সময়। পুলিশের চোখ ফাঁকি দিয়া কার্যসিদ্ধির জন্য তাহারা মূলত বাছিয়া লইতেছেন বিভিন্ন স্কুল-কলেজের কমবয়সী শিক্ষার্থীদের। যেহেতু তাহারা চিহ্নিত সন্ত্রাসী নহে, সেই কারণে এই সকল কিশোর-তরুণ কোনো অপরাধ করিলেও পুলিশ সহজে তাহাদের গ্রেফতার করিতে পারে না। শিশু আইন অনুযায়ী অনূর্ধ্ব ১৮ বত্সরের যেহেতু সকলেই শিশু, তাই বড় অপরাধ করিলেও তাহাদের ফৌজদারি আসামি করা যায় না। তাহাদের পাঠাইতে হয় সংশোধন কেন্দ্রে।

সমাজবিজ্ঞানীরা মনে করেন, নগরায়ণের সঙ্গে সঙ্গে বিভিন্ন দেশে এই গ্যাং কালচার তৈরি হইতে দেখা যায়—যাহাকে আইনের ভাষায় বলা হয় ‘জুভেনাইল সাবকালচার’। অনেক সময় বঞ্চনা হইতে কিশোরদের মধ্যে এই ধরনের দল গড়িয়া ওঠে। আবার কোথাও কোথাও বীরত্ব দেখাইতেও ছেলেরা ‘মাস্তানি’তে যুক্ত হয়। এই সকল ঘটনা যাহাতে সহিংসতার দিকে না যায়, সেই ব্যাপারে সর্বাগ্রে ভূমিকা রাখিতে হইবে অভিভাবকদের। পাশাপাশি কিশোর-তরুণদের যুক্ত করিতে হইবে গঠনমূলক ও বুদ্ধিবৃত্তিক কাজে। ইহা রাষ্ট্র ও সমাজের দায়িত্ব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here