গ্যাস সিলিন্ডার ব্যবহারে সতর্কতার বিকল্প নাই

0
392

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হইতে মৃত্যুর ঘটনা ঘটিয়াছে আবারও। গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ লইয়া প্রচুর আলোচনা হইয়াছে, ইহার কারণও নির্ণীত হইয়াছে, কিন্তু কারণগুলি দূর হইতেছে না। মাঝে মাঝেই বিস্ফোরণের সংবাদ পাওয়া যাইতেছে এবং মৃত্যু এড়ানো যাইতেছে না। শুক্রবার গাজীপুরে এক প্রকৌশলী এবং ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে এক শিশু সিলিন্ডার বিস্ফোরণে নিহত হইয়াছে। গাজীপুরের ঘটনায় অন্য সাতজন আহত হইয়াছে। একটি দোকানে সিগারেট ধরাইবার সময় গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ হইতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। নবীনগরে আট মাসের শিশুটির মৃত্যু হয় রান্নার গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে। গাড়ির সিলিন্ডার বিস্ফোরণের পাশাপাশি রান্নার সিলিন্ডার বিস্ফোরণের ঘটনাও পাল্লা দিয়া বৃদ্ধি পাইতেছে।

এক একটি গ্যাস সিলিন্ডার যেন এক একটি সম্ভাব্য বোমা, ইহার খোঁজখবর ঠিকমতো না লইলে তাহা বিস্ফোরিত হইতে পারে যেকোনো মুহূর্তে। নিয়মিত পরিচর্যার অভাব এবং নিম্নমানের সিলিন্ডার ব্যবহারের কারণেই বিস্ফোরণের ঘটনাগুলি ঘটিয়া থাকে। আধুনিক সভ্যতা অনেকখানি যন্ত্রনির্ভর, কিন্তু যন্ত্রের অনেক যন্ত্রণা থাকে। সেই যন্ত্রণা যেন প্রাণঘাতী না হইয়া পড়ে, তাহার জন্য যন্ত্রের নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা ও পরিচর্যা প্রয়োজন। বিপুলসংখ্যক যানবাহনের একটি বড় অংশই রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (সিএনজি) ব্যবহার করিয়া থাকে। কিন্তু অনেক গাড়িরই গ্যাস সিলিন্ডার মেয়াদোত্তীর্ণ হইবার পরও ব্যবহূত হইতেছে। রন্ধনকার্যে ব্যবহূত সিলিন্ডারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

নিয়ম অনুযায়ী প্রতি পাঁচ বছর অন্তর গ্যাস সিলিন্ডার পরীক্ষা করিবার কথা। বিস্ফোরক অধিদফতরে এই পরীক্ষার রিপোর্ট জমা দিবার কথা। কিন্তু মাত্র ১০ হইতে ১৫ হাজার গাড়ি নিয়মিত পরীক্ষার রিপোর্ট জমা দিয়া থাকে। বাকিদের বিষয়ে বিস্ফোরক অধিদফতরের নিকট তথ্য থাকে না। অর্থাত্ বাকি যানবাহনের মালিক সিলিন্ডার পরীক্ষা করাইতেছেন কিনা অথবা মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার করিতেছেন কিনা অধিদফতর সেই বিষয়ে কিছুই জানে না। যাহা কিছু রিপোর্ট পাওয়া যায়, তাহা ব্যক্তিগত গাড়ির। বাস, ট্রাক, কাভার্ড ভ্যান কিংবা অন্যান্য যানবাহনের তথ্য অধিদফতরে জমা পড়ে না। আবার ব্যক্তিগত গাড়ির অল্প একটি অংশই এই রিপোর্ট জমা দিয়া থাকে। বোঝা যাইতেছে, এই বিষয়ে সচেতনতার যথেষ্ট অভাব রহিয়াছে। অধিদফতরের দিক হইতেও প্রণোদনামূলক প্রচারের ঘাটতি রহিয়াছে। অন্যদিকে দেশে মাত্র ১৩/১৪টি রিটেস্ট সেন্টার রহিয়াছে। ফলে সিলিন্ডার পরীক্ষা করিবার বিষয়টিও সহজ ও সুলভ নহে।

বিস্ফোরণোন্মুখ এই পরিস্থিতি হইতে পরিত্রাণ পাইবার ক্ষেত্রে দুই পর্যায়ে কাজ করা যাইতে পারে— আইনগত ও সচেতনতামূলক। আইন করিয়া যদি বিআরটিএ-এর ফিটনেস লইবার সময় সিলিন্ডার রিটেস্ট করানো বাধ্যতামূলক করা যায়— তাহা হইলে এই ধরনের ঝুঁকি কমিবে। কিন্তু রিটেস্ট করিবার সেন্টারের অপ্রতুলতা রহিয়াছে। তাই আইন করিবার পূর্বে জরুরি ভিত্তিতে এই সেন্টার বৃদ্ধি করিবার উদ্যোগ লইতে হইবে। পাশাপাশি যানবাহনের মালিকসহ সিলিন্ডার ব্যবহারকারীরা যাহাতে অধিক সচেতন হইয়া উঠেন, সেইজন্য প্রয়োজনীয় প্রচার কর্মসূচি গ্রহণ করিতে হইবে। নিম্নমানের ঝুঁকিপূর্ণ কিংবা মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার কেবল নিজের বা পরিবারের বিপর্যয় ডাকিয়া আনে না, আশপাশের মানুষও ইহাতে ক্ষতিগ্রস্ত হয়। জনবহুল দেশে এই ধরনের বিস্ফোরণের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণও বেশি হইয়া থাকে। বিষয়টিকে হেলা করিবার কোনো অবকাশ নাই। রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস আমাদের সম্পদ, সেই সম্পদ কাজে লাগাইয়া আমরা অর্থের সাশ্রয় করিতেছি। কিন্তু ইহার সম্ভাব্য ক্ষতির দিকটিকে আমাদের অবশ্যই বিবেচনায় লইতে হইবে। সম্পদকে কাজে লাগাইবার ইহাই পূর্বশর্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here