ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘ফণী’

0
264

নিজস্ব প্রতিবেদক :’অতি প্রবল’ ঘূর্ণিঝড় ফণী দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সমুদ্র বন্দরগুলোকে চার (পুনঃ) চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। বুধবার বিকালে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিস থেকে আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ঘূর্ণিঝড়টি ৩ মে ওড়িশা উপকূল অতিক্রম হওয়ার কথা। এর প্রভাবে বাংলাদেশে পরদিন ৪ মে বৃষ্টিপাত হবে অনেক। ওড়িশা উপকূল অতিক্রমের পরই বলা যাবে বাংলাদেশে এর কেমন প্রভাব পড়ে।

ওদিকে আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ আরও সামান্য উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।
এটি বেলা ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১,২৩৫ কিলোমিটার, কক্সবাজার থেকে ১,১৯০ কিলোমিটার ও মংলা থেকে ১,০৯৫ কিলোমিটার ও পায়রা থেকে ১,১০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর বা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে যাতে করে অল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে।তাদের গভীর সাগরে না যাওয়ারও পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুরু হয়েছে ঘূর্ণিঝড় প্রস্তুতি
এদিকে ঘূর্ণিঝড় ফণীকে কেন্দ্র করে প্রস্তুতি নিতে শুরু করেছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কেন্দ্র। দেশের সবগুলো প্রস্তুতি কেন্দ্রকে ইতোমধ্যেই সতর্ক করা হয়েছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর বরগুনা অঞ্চলের উপ-পরিচালক কিশোর কুমার সরদার বলেছেন, আমাদের এলার্ট করা হয়েছে। কী কী করণীয় দিক-নির্দেশনা দেয়া হচ্ছে। সে অনুযায়ী আমরা প্রস্তুতি নিয়েছি। স্বেচ্ছাসেবকদের বলা হয়েছে তারাও সতর্ক আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here