চক্রান্তের শিকার বাংলাদেশ

0
426

ড. শরীফ এনামুল কবির : রোহিঙ্গা ইস্যু বর্তমানে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি আলোচিত, সমালোচিত। রাখাইনে সাম্প্রতিক সহিংসতার পর বাংলাদেশে আশ্রয়প্রার্থী রোহিঙ্গা শরণার্থীদের ঢল অব্যাহত রয়েছে। এক পয়েন্ট দিয়ে প্রবেশে জটিলতা হলেও অন্য পয়েন্ট দিয়ে আবারো বাংলাদেশ সীমানায় চলে আসছে তারা। আশ্রয় নিচ্ছে উখিয়া উপজেলার কুতুপালং, বালুখালী রোহিঙ্গা ক্যাম্পসহ বিভিন্ন স্থানে।

মিয়ানমারের রাখাইনে পরিস্থিতির উন্নতি না হলে কয়েক মাসের মধ্যে বাংলাদেশে শরণার্থীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। ঢাকায় এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বলছে, চলতি সংকটের সবচেয়ে খারাপ দিক হতে পারে এটাই যে, মিয়ানমার থেকে সব রোহিঙ্গাই বাংলাদেশে চলে আসতে পারে। তারা বলেছেন, প্রতিদিন ১০-২০ হাজার রোহিঙ্গা নতুন করে বাংলাদেশে ঢুকছে। নো ম্যানস ল্যান্ডে অবস্থান নিচ্ছে আরো ১০-২০ হাজার করে রোহিঙ্গা। তবে বাস্তব পরিসংখ্যান যে কোনো সংস্থার হিসাবের চেয়ে বেশি হতে পারে। নতুন করে আসা হাজার হাজার রোহিঙ্গা শরণার্থীর চাপে বাংলাদেশের অভ্যন্তরে শরণার্থী শিবিরগুলো হিমশিম খাচ্ছে। টেকনাফ ও কক্সবাজারে হাজার হাজার অস্থায়ী ছাউনির নিচে শরণার্থীরা মাথা গোঁজার চেষ্টা চালাচ্ছে।

এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান—কিন্তু ছোট্ট এই বাংলাদেশে ভিন দেশের কত শিশুর স্থান সংকুলান হবে? পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে সংখ্যায় শিশুরাই বেশি। তারপরই রয়েছে নারী। সে তুলনায় কর্মক্ষম পুরুষ হাতেগোনা। অপ্রত্যাশিত এই রোহিঙ্গাদের ভার কেমন করে বইবে বাংলাদেশ?

বিপুলসংখ্যক রোহিঙ্গা এরই মধ্যে সীমান্ত এলাকার গ্রাম থেকে গ্রামে ছড়িয়ে পড়ছে। চেষ্টা করছে সারা দেশে ছড়িয়ে পড়ার। যদিও ছড়িয়ে পড়া রোধে সরকারের বিশেষ উদ্যোগ রয়েছে। তবে রোহিঙ্গা ইস্যুতে যে বাংলাদেশকে দীর্ঘমেয়াদে সামাজিক ও অর্থনৈতিক সংকটের চ্যালেঞ্জ পোহাতে হবে তাতে সন্দেহ নেই। এতে বাড়তি চাপে পড়বে দেশের অর্থনীতি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে দেশের জনসাধারণের মাথাপিছু আয় ছিল এক হাজার ৬০২ মার্কিন ডলার। আর জাতিসংঘের এক প্রতিবেদন বলছে, এ দেশের মানুষের মাথাপিছু ব্যয় ৭০০ ডলার। সেই হিসাবে কমপক্ষে সাত লাখ রোহিঙ্গার মাথাপিছু আয় হওয়ার কথা ১১২ কোটি ডলার বা আট হাজার ৯৭১ কোটি টাকা। কিন্তু আয়ের কোনো উত্স না থাকায় উল্টো তাদের পিছনে সরকারের বছরে ব্যয় হবে প্রায় ৪৯ কোটি ডলার বা তিন হাজার ৯৯২ কোটি টাকা। তবে এই হিসাব নিয়ে দ্বিমতও রয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, জেলার জনসংখ্যা ২০ লাখ ৭৮ হাজার ৪২৭ জন। এই হিসাবে কক্সবাজারে চারজনেরও কম বাংলাদেশি নাগরিকের বিপরীতে একজন রোহিঙ্গা বসবাস করছেন। পাহাড় ও বনভূমির বড় একটা অংশ দখল করে আছে এসব রোহিঙ্গা। বেঁচে থাকার তাগিদে এদের অনেকেই বনের কাঠ বিক্রি থেকে শুরু করে সমুদ্রে মাছ ধরার পেশা বেছে নিয়েছে। এমনকি ঢুকে পড়েছে পরিবহন খাতেও। এতে সরাসরি অর্থনৈতিক খাতে ভাগ বসাচ্ছে তারা।

এদিকে অকাল বৃষ্টি ও বন্যায় হাওরের বোরো ধান নষ্ট হয়ে গেছে। আবার দেশের উত্তরাঞ্চলের বন্যায়ও আমন ধানসহ আরেক দফা ফসলের ক্ষতিতে পড়েছে বাংলাদেশ। সেই সঙ্গে সড়ক-রেলপথ ও অবকাঠামো খাতেও কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে। এরই মধ্যে বিদেশ থেকে চালসহ নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির পথ বেছে নিতে হয়েছে। এমন অবস্থার মধ্যেই লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীর অনুপ্রবেশ ঘটছে। এরা কোনো কাজ না করায় বিরূপ প্রভাব পড়বে মাথাপিছু আয়েও।

তবে, মিয়ানমারে রোহিঙ্গা সম্প্রদায়ের মানবিক আবেদনটিও বিবেকবান মানুষের মনে আবেদন সৃষ্টি করেছে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, রাখাইন রাজ্যের গ্রামগুলোতে এখনো দাউ দাউ করে জ্বলছে আগুন। পুড়ছে ঘর-বাড়ি, হাঁড়ি-পাতিল, ধান-চাল, গৃহপালিত পশু-পাখি। আগুনের লেলিহান শিখা থেকে বাদ যায়নি রোহিঙ্গাদের মাঠের ফসলও। প্রাণ বাঁচাতে পালানো শিশু-নারীকে গুলি করা হচ্ছে। গুলিতে নিহত রক্তাক্ত লাশের পাশে দাঁড়িয়ে কাঁদছে স্বজন। ঘরের ভিতরে আগুনে পুড়ে অঙ্গার হওয়া লাশের পাশে বসে আহাজারি করছে স্ত্রী-ছেলেমেয়ে। এ এক বিভীষিকাময় নারকীয় দৃশ্য। জীবন বাজি রেখে তারা আশ্রয় নেওয়ার চেষ্টা করছে বাংলাদেশে।

প্রতিবেশী দেশের রাজনৈতিক চক্রান্তের শিকার বাংলাদেশ। ঘটনাটি ঠিক এমন এক সময়ে ঘটছে যখন বাংলাদেশ মধ্য আয়ের দেশ অভিমুখে যাত্রা শুরু করেছে। সমুদ্রসীমা সম্পর্কিত আন্তর্জাতিক বিচার শেষে মিয়ানমারকে সিদ্ধান্ত মেনে নিয়ে দখলি স্বত্ব ছেড়ে দিতে হয়েছে। সে গোস্বা সুচিরও রয়েছে, আছে সামরিকজান্তারও। নিজের দেশের মানুষ অন্য দেশে পাঠিয়ে তাদের জীবন-জীবিকার দায় মুক্ত থাকার এই হীন রাজনীতি তো একার্থে মন্দ নয়! গুলি একটি খরচ করে পাখি দুটি শিকার করা হলো— প্রতিবেশীর ঘাড়ে বোঝা চাপিয়ে তার জাতীয় উন্নয়নের গতিকে বাধাগ্রস্ত করা হিংসুক মানুষের কাজ। মিয়ানমার তাই করছে। সত্যি সত্যি বাংলাদেশ আজ গুরুতর সংকটে। মানবিক বিবেচনায় শরণার্থীদের মৌলিক মানবিক চাহিদা পূরণ করা যেমন জরুরি, তেমনি অনাকাঙ্ক্ষিত এই পরিস্থিতি থেকে উত্তরণের পথ খোঁজাও জরুরি।

নিরুপায় হলেও বর্তমান সরকার মানবতাকে সমুন্নত রাখতে প্রয়াসী। আর্তমানবতার সেবার মানবিক দিকটি ফুটে উঠেছে প্রধানমন্ত্রীর কণ্ঠে। তিনি ঘোষণা দিয়েছেন রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার, তাদের পাশে থাকার। প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের কষ্ট হলেও মানবিক কারণেই মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়া হচ্ছে। প্রয়োজনে রোহিঙ্গাদের সঙ্গে খাবার ভাগ করে খাওয়া হবে। কিন্তু তাদের কোনো কষ্ট হতে দেওয়া হবে না। কেননা তারা আমাদের আশ্রয়ের জন্য এসেছে। তাদের আমরা ফেলে দিতে পারি না। মিয়ানমারের মতো নাফ নদী কিংবা বঙ্গোপসাগরের দিকে আমরা তাদের ঠেলেও দিতে পারি না। মানবিক দিক বিবেচনা করে নানা পদক্ষেপ নিচ্ছি। আশা করি মিয়ানমারের চেতনা ফিরে আসবে, তাদের নাগরিকদের ফেরত নিয়ে নিরাপদে বসবাসের ব্যবস্থা নিশ্চিত করবে।

মিয়ানমারে নিজের দেশের নাগরিকদের ওপর অত্যাচার-নির্যাতন চালানো হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, কিছু সন্ত্রাসী গোষ্ঠী দেশটির পুলিশ ও সেনাবাহিনীর ওপর হামলার পরই এই পরিস্থিতির সৃষ্টি হয়। যারা দোষী তাদের খুঁজে বের করা হোক, শাস্তি দেওয়া হোক। কিন্তু নিরীহ মানুষের ওপর এমন নির্যাতন কেন? সেখানে গিয়ে দেখেছি কী করুণ অবস্থা। পাকিস্তানের হানাদার বাহিনী যেভাবে আক্রমণ করেছিল সেটিই ফুটে উঠেছে তাদের বক্তব্যে।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য অনেকে রিলিফ পাঠিয়েছে। রিলিফ যাতে সুষ্ঠুভাবে বণ্টন করা হয় সেজন্য সেনাবাহিনীকে দায়িত্ব দিয়েছি। আমাদের দলের পক্ষ থেকেও আশ্রিত রোহিঙ্গাদের যেন কষ্ট না হয় সেই কাজ করা হচ্ছে। যারা এসেছে তাদের জন্য ছবিসহ আইডি কার্ড করা হচ্ছে। দুই হাজার একশ’ একর জায়গায় সাময়িকভাবে রাখা হবে। এছাড়া ভাসানচরে একটি জায়গা নির্ধারণ করেছি, সেখানে অস্থায়ী আবাসিক ব্যবস্থা গড়ে তোলার ব্যবস্থা করা হচ্ছে। তাদের নিরাপত্তার ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনীসহ প্রশাসন সজাগ রয়েছে। তিনি বলেন, বাবা-মা, ভাই-বোন সবাইকে মেরে ফেলা হয়েছে। অনেক শিশুর আপনজন বলে কেউ নেই। এ ধরনের করুণ কাহিনী সেখানে চলছে। এ দৃশ্য আমার পক্ষে সহ্য করা সম্ভব নয়। কারণ রিফিউজি হিসেবে থাকার কষ্ট আমি ও আমার বোন শেখ রেহানা বুঝি। আমাদের যত কষ্টই হোক না কেন, আশ্রয়ের ব্যবস্থা করেছি। কিন্তু মিয়ানমারকে তাদের নাগরিকদের ফেরত নিতেই হবে। তাদের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই।

রোহিঙ্গা সংকট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ভূমিকা প্রশংসিত হচ্ছে সর্বত্র। নোবেলজয়ী মালালা ইউসুফজাই রোহিঙ্গা ইস্যু তুলে ধরে বাংলাদেশের কাছ থেকে পাকিস্তানকে শিক্ষা নিতে বলেছেন। রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিতে ঢাকায় আসেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান। এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদকে ফোন করে রোহিঙ্গাদের আশ্রয়ের ব্যাপারে বাংলাদেশকে সহায়তার অঙ্গীকার করেন। তিন দশকের বেশি সময় ধরে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশের আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানের বিষয়টিতে প্রশংসা করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইন্দোনেশিয়াসহ নানা দেশ ও সংস্থা বাংলাদেশের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেছে, প্রধানমন্ত্রীর ভূমিকার প্রশংসা করেছে। কিন্তু বাংলাদেশকে রাজনৈতিকভাবে বিজয় অর্জন করতে হলে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানোর একটি কার্যকর ব্যবস্থা গ্রহণে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাকে সম্মত করাতে হবে। স্থায়ী সে ব্যবস্থা হওয়া চাই সম্মানজনক।

ব্রিটিশ সংবাদ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ (মানবতার জননী) বলে আখ্যায়িত করেছে। ব্রিটেনভিত্তিক গণমাধ্যম চ্যানেল ফোরের এশিয়া প্রতিনিধি জনাথান মিলার তার প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ বলে ভূষিত করেন।

একটি দেশের ভাগ্য পরিবর্তনে একটি দক্ষ নেতৃত্বই যথেষ্ট। যার মধ্যে রাষ্ট্র পরিচালনার দক্ষতা, বিদেশি রাষ্ট্রগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার বিচক্ষণতা থাকবে। থাকবে মানবিকতা, তেমনি অন্যায়ের বিরুদ্ধে গর্জে ওঠারও সক্ষমতা। বাংলাদেশের প্রেক্ষিতে সেই দূরদর্শী নেতা শেখ হাসিনা। যারা প্রতিনিয়ত মানবতার বুলি আওড়ান, নির্বিচারে গণহত্যা বা মানবতা লঙ্ঘনের মতো কর্মকাণ্ডেও চোখে ঠুলি পড়ে থাকেন, তাদের জন্য শেখ হাসিনার পদক্ষেপ একটি চপেটাঘাত, সন্দেহ নেই। সংগত কারণেই প্রধানমন্ত্রীর এই ভূমিকা নন্দিত হয়েছে বিশ্বজুড়েই।

লেখক : সাবেক সদস্য, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন, সাবেক উপাচার্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here