চে গুয়েভারার মৃত্যুর অর্ধশতবার্ষিকী

0
514
চে গুয়েভারার (১৯২৮-৬৭) মৃত্যুর অর্ধশতবার্ষিকী পূর্ণ হইল আজ। কিন্তু তিনি যে আজো কী প্রবলভাবে বাঁচিয়া আছেন তাহা বুঝিবার জন্য শুধু পৃথিবীর যেকোনো প্রান্তের তরুণ-যুবকদের দিকে তাকাইলেই চলিবে। ঢাকার আজিজ সুপার মার্কেট হইতে আফ্রিকা কিংবা ল্যাটিন আমেরিকার তরুণদের আড্ডাগুলিতে অনিবার্যভাবে চে গুয়েভারার সাক্ষাত্ মিলিবে। হয়ত দেখা যাইবে কোনো তরুণ-তরুণীর টি-শার্টে কিংবা মাথার সুদৃশ্য ক্যাপে জ্বলজ্বল করিতেছেন সামরিক টুপি পরিহিত চে’র বীরত্বখচিত সেই প্রতিকৃতি। গত অর্ধশতকে চে’র এই প্রতিকৃতি কতভাবে কত স্মারকে কী বিপুল পরিমাণে ব্যবহূত হইয়াছে এবং এখনো হইতেছে তাহার ইয়ত্তা নাই। বস্তুত বলিভিয়ার দুর্গম পার্বত্যাঞ্চলে চে’র বীরোচিত আত্মত্যাগ অন্যায়-অবিচার ও বঞ্চনামুক্ত নূতন পৃথিবীর স্বপ্ন দেখা তরুণদের হূদয়-মনকে একপ্রকার দখল করিয়া লইয়াছে বলা যায়। দেশ-কাল ছাপাইয়া তিনি পরিণত হইয়াছেন তারুণ্যের আর প্রতিবাদের এক শাশ্বত প্রতীকে।  আর তাহা যে এমনি এমনি হয় নাই সেই কথা না বলিলেও চলে।
চে গুয়েভারার নাম শুনিলেই চোখে ভাসিয়া ওঠে একজন রোমান্টিক-বিপ্লবীর অবয়ব। আর্জেন্টিনার দুঃসাহসী এই তরুণের মাত্র ৩৯ বত্সরের নাতিদীর্ঘ জীবনের দিকে তাকাইলে বিস্মিত হইতে হয়। কী না ছিলেন তিনি—চিকিত্সক, কবি, বিপ্লবী, যোদ্ধা, সামরিক অধিনায়ক, মন্ত্রী! ফিডেল ক্যাস্ট্রোর বন্ধু ও ঘনিষ্ঠতম সহযোদ্ধা হিসাবে অস্ত্র হাতে লড়াই করিয়াছেন, আবার কিউবা করায়ত্ত হইবার পর গঠিত বিপ্লবী সরকারের একাধিক গুরুদায়িত্বও কাঁধে তুলিয়া লইয়াছেন অবলীলায়। চে কীভাবে কিউবা বিপ্লবের সহিত যুক্ত হইলেন, কীভাবে রাষ্ট্রের বড় পদ ছাড়িয়া দিয়া পৃথিবীময় বিপ্লব ছড়াইয়া দেওয়ার স্বপ্ন দেখিলেন এবং তাহারই অংশ হিসাবে বলিভিয়ায় বরণ করিলেন মৃত্যুকে—সেই কথা কাহারও অজানা নহে। তবে সব চাইতে তাত্পর্যপূর্ণ তথ্যটি হইল—শোষিত বঞ্চিত মানুষের জন্য অপরিসীম মমত্ববোধই তাহাকে অশান্ত করিয়া তুলিয়াছিল। প্রসঙ্গত লক্ষণীয় যে, অবস্থাপন্ন পরিবারের সন্তান হওয়া সত্ত্বেও চিকিত্সক হিসাবে সনদ পাওয়ার পর তিনি চলিয়া গিয়াছিলেন দেশের প্রত্যন্ত অঞ্চলে, বিনা পারিশ্রমিকে চিকিত্সা করিয়াছেন সাধারণ শ্রমজীবী মানুষের। তাহাতেও চিত্তের অশান্তি দূর হয় নাই। ছুটিয়া বেড়াইয়াছেন ল্যাটিন আমেরিকার দেশে দেশে। স্বচক্ষে দেখিয়াছেন হতদরিদ্র মানুষের অবর্ণনীয় দুর্ভোগ ও বঞ্চনা। ইহাতে কোনো সন্দেহ নাই যে, এই বেদনাবোধই চে নামের মেধাবী তরুণটিকে বিপ্লবের অনিশ্চিত ও রক্তাক্ত পথে ঠেলিয়া দিয়াছিল।
চে বলিয়াছেন, ‘অনেকেই আমাকে রোমাঞ্চপিয়াসী বলিয়া ভাবেন। হ্যাঁ, আমি রোমাঞ্চপিয়াসী, তবে অন্য ধরনের। আমি সেই ধরনের রোমাঞ্চপিয়াসী, যেই সত্যকে প্রমাণ করিবার জন্য নিজের জীবনকে বাজি রাখে।’ শুধু কথায় নয়, কাজেও তিনি তাহা প্রমাণ করিয়া গিয়াছেন। তবে যে কথাটি না বলিলেই নয় তাহা হইল, চে’র উদ্দেশ্য যে অতি মহত্ ছিল তাহাতে সন্দেহ নাই, কিন্তু সেই পথে মানুষের যথার্থ মঙ্গল সাধন সম্ভব কিনা বাস্তবের অগ্নিপরীক্ষায় তাহা পরীক্ষিত হয় নাই। তিনি স্বপ্ন দেখাইয়াছেন বটে, কিন্তু সেই স্বপ্ন বাস্তবায়ন করিয়া দেখান নাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here