ছাত্রলীগ সেক্রেটারিসহ যবিপ্রবির সাত শিক্ষার্থী বহিষ্কার, মামলা দায়ের, তদন্ত কমিটি গঠন

0
377

নিজস্ব প্রতিবেদক : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) শাখা ছাত্রলীগের সেক্রেটারি শামীমসহ সাত শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
গত ৫ অক্টোবর মধ্যরাতে ঘটা অপ্রীতিকর ঘটনায় এই সাতজন জড়িত বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা দায়ের ও ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটনে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সম্মেলন কক্ষে রিজেন্ট বোর্ডের জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।
বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী এস এম শামীম হাসান ও বিপ্লব কুমার দে (শান্ত); পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী তানভির ফয়সাল, শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগের শিক্ষার্র্থী মো. আল মামুন সিমন ও মো. মাসুদুর রহমান রনি এবং পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী তানভির আহমেদ তানিন ও আশিক খন্দকার।
এই ঘটনায় গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে স্বাস্থ্যবিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম রেজাকে। আর সদস্যরা হলেন- শেখ হাসিনা ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, রিজেন্ট বোর্ডের সদস্য ড. মো. ওমর ফারুক ও বিএনসিসির পরিচালক প্রভাসচন্দ্র রায়। সদস্যসচিব করা হয়েছে সহকারী পরিচালক (প ও উ) ড. আবদুর রউফকে।
কমিটিকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পরই জড়িতদের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
রিজেন্ট বোর্ডের সভায় প্রক্টর বডির রিপোর্ট, প্রভোস্ট বডির রিপোর্ট পাঠ ও পর্যালোচনা করা হয়। একই সঙ্গে শিক্ষার্থীদের পক্ষ থেকে দেওয়া দাবিগুলোও পাঠ করা হয়।
রিজেন্ট বোর্ডের সভায় জানানো হয়, ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভার বহন ও গরিব শিক্ষার্থীদের খাবারের ব্যবস্থা করেছে।
সভায় গত ৫ অক্টোবর সংঘটিত অপ্রীতিকর ঘটনার সময় দায়িত্বশীল ভূমিকা পালন করায় প্রক্টোরিয়াল বডি, প্রভোস্ট বডি, ছাত্র নির্দেশনা ও পরামর্শ দপ্তরের পরিচালক, কর্মকর্তা-কর্মচারী এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে রিজেন্ট বোর্ডের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।
রিজেন্ট বোর্ডের সভায় উপস্থিত ছিলেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন, যশোর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিরাজুল ইসলাম, যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো. ইকবাল কবীর জাহিদ, বিজ্ঞান অনুষদের ডিন ড. এ এস এম মুজাহিদুল হক, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো. ওমর ফারুক, যশোর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু তোরাব মোহাম্মদ হাসান, যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ।
পরে বিশ্ববিদ্য্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয়ের সব ডিন, চেয়ারম্যান, প্রক্টর বডি, প্রভোস্ট বডি, ছাত্র নির্দেশনা ও পরমর্শ দপ্তরকে গত ৫ অক্টোবরের অপ্রীতিকর ঘটনা অবহিত করেন এবং এ ব্যাপারে বিশ্ববিদ্য্যালয়ের প্রশাসন থেকে নেওয়া পদক্ষেপগুলো অবহিত করেন। উপস্থিত সবাই তাকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। সেখানে অপ্রীতিকর ঘটনা উত্তরণে সহযোগিতা করায় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়।
এর আগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাসের নেতৃত্বে একদল শিক্ষার্থী প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন। সেখানে শিক্ষার্থীদের উদ্দেশে যবিপ্রবি উপাচার্য ড. আনোয়ার বলেন, ‘এ ধরনের ঘটনা নজিরবিহীন এবং দুঃখজনক। এটা মানা যায় না, গর্হিত অপরাধ।’
তিনি শিক্ষার্থীদের দাবি-দাওয়ার সঙ্গে একমত পোষণ করেন এবং তাদের নিরাপত্তায় বিশ্ববিদ্যালয়ে একটি স্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপানের আশ্বাস দেন। একই সঙ্গে শিক্ষার্থীদের স্বাভাবিক পরিবেশ বজায় রেখে ক্লাস ও পরীক্ষায় অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।
যবিপ্রবির জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুর রশিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
প্রসঙ্গত, গত ৫ অক্টোবর মধ্যরাতে যবিপ্রবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক শামীমের নেতৃত্বে একদল ছাত্র শহীদ মসিয়ূর রহমান হলে হামলা চালায় বলে অভিযোগ করা হয়। এই সময় ছাত্রলীগ সভাপতি সুব্রতকে তিন তলা থেকে ছুড়ে ফেলা হয় বলে তিনি সংবাদকর্মীদের কাছে অভিযোগ করেন। ওই ঘটনায় বেশ কয়েকজন আহত ছাত্রকে হাসপাতালে ভর্তি করা হয়।
তবে আজ দুপুরে স্থানীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সুব্রত ও তার সহযোগীদের দেওয়া বক্তব্য খণ্ডন করে সেক্রেটারি শামীম বলেন, সভাপতি গ্রুপের দৌরাত্ম্যে বহু শিক্ষার্থী দীর্ঘদিন ক্যাম্পাসছাড়া। তারা পরীক্ষায়ও অংশ নিতে পারছেন না। এই কারণে তারা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনের সহায়তায় ক্যাম্পাসে গিয়েছিলেন। সেখানে তারা কারো ওপর হামলা করেননি, কোনো ধরনের ভাংচুর-লুটপাটও করেননি।
এই সংবাদ সম্মেলন শেষ হওয়ার পর পরই শামীম ও তার আরো ছয় সহযোগীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সিদ্ধান্ত এলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here